পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

এমএনএ অর্থনীতি রিপোর্ট : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন লেনদেনের শুরু থেকেই বাড়তে থাকে সূচক। আজ সোমবার, ১৯ আগস্ট লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। উক্ত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ২০১ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ সোমবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫২৩৫ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২০৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৪৮ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৮টির, দর কমেছে ১০৩টির এবং দর পরিবর্তীত রয়েছে ৫৬টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ২০১ কোটি ৭৯ লাখ ৫৫ হাজার টাকা।

আগের কার্যদিবস একই সময় ডিএসইর ব্রড ইনডেক্স ১.৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫২০২ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৯৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৩৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ১১৮ কোটি টাকা।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএসইএক্স আগের দিনের চেয়ে ৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৭৪৭ পয়েন্টে। উক্ত সময় লেনদেন হওয়া ১৯৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১০টির, দর কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। টাকার অংকে লেনদেন হয়েছে ১০ কোটি ১ লাখ ৫২ হাজার টাকা।

এদিকে পবিত্র ঈদ-উল-আযহার পরবর্তী প্রথম কার্যদিবস এবং সপ্তাহের প্রথম দিন গতকাল রবিবার উত্থানের মধ্য দিয়ে কেনাবেচা হয়েছে পুঁজিবাজারে। দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৫ দশমিক ১১ পয়েন্ট; সূচক অবস্থান করছে ৫ হাজার ২১৬ দশমিক ৫৩ পয়েন্টে ।

অপর বাজার চট্টগ্রাম স্টক একচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৬০ দশমিক ৭০ পয়েন্ট।
রোববার ঢাকায় ৩২৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। ৮ অগাস্ট ছুটির আগের শেষ লেনদেনে এই বাজারে ৪১০ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

রোববার সিএসইতে ১৫ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৮ অগাস্ট লেনদেনের অংক ছিল ১৬ কোটি ৮১ লাখ টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এরমধ্যে দর বেড়েছে ১৮৪টির, কমেছে ১২৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৫টির দর।

ডিএসইএক্স বা প্রধান সূচক ১৫ দশমিক ১১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২১৬ দশমিক ৫৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৯৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৪১পয়েন্টে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৬০ দশমিক ৭০ পয়েন্ট; সূচক হয়েছে ১৫ হাজার ৯৫৭ পয়েন্ট।

লেনদেনে অংশ নিয়েছে ২৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৪ টির, কমেছে ৮৫ টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৬ টির দর।

x

Check Also

ছাত্রলীগের নতুন দুই কাণ্ডারির সংক্ষিপ্ত পরিচিতি

এমএনএ রিপোর্ট : ছাত্রলীগের নতুন দুই কাণ্ডারি হিসেবে আল-নাহিয়ান খান জয় ভারপ্রাপ্ত সভাপতি এবং লেখক ...

Scroll Up