পুলিশের নতুন আইজিপি হলেন জাবেদ পাটোয়ারী

এমএনএ রিপোর্ট : পুলিশের নতুন মহাপরিদর্শক-আইজিপি পদে নিয়োগ পেয়েছেন বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।
আজ বৃহস্পতিবার সকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ-১ অধিশাখার উপসচিব মোহাম্মদ ইলিয়াস হোসেনের স্বাক্ষরে এ প্রজ্ঞাপন জারি করা হয়।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ৩১ জানুয়ারি হতে এ নিয়োগ আদেশ কার্যকর হবে। ওইদিন বর্তমান আইজিপি একেএম শহীদুল হকের চাকরির মেয়াদ শেষ হবে।
বিসিএস পুলিশের ১৯৮৪ ব্যাচের এ কর্মকর্তা পুলিশ বাহিনীতে যোগ দেন ১৯৮৬ সালে। সম্মিলিত মেধা তালিকায় তার অবস্থান চতুর্থ এবং পুলিশের এই ব্যাচে প্রথম। জাবেদ পাটোয়ারী জাতীয় বেতন স্কেলের গ্রেড-১ভুক্ত কর্মকর্তা। এই গ্রেড সচিব পদমর্যাদার। ২০১৩ সালে বর্তমান আইজিপি ও তিনি এই গ্রেড অর্জন করেন। বর্তমান আইজিপির পদটি সিনিয়র সচিব পদমর্যাদার।
জাবেদ পাটোয়ারী পুলিশ বাহিনীতে একজন মেধাবী ও পেশাদার কর্মকর্তা হিসেবে পরিচিত। প্রচারবিমুখ ও মৃদুভাষী এ কর্মকর্তা সুনামের সঙ্গে দীর্ঘদিন চাকরি করে আসছেন। এসবির প্রধান হিসেবে বর্তমান পদে একটানা ৯ বছর কর্মরত আছেন। এর আগে ১৯৯৬ থেকে ১৯৯৯ সালের মাঝামাঝি সময় পর্যন্ত তিনি এসএস সিটির দায়িত্ব পালন করেন।
চাঁদপুর সদরে তার গ্রামের বাড়ি। বঙ্গবন্ধুর জেলজীবনের ওপর লেখা গ্রন্থ ‘কারাগারে রোজনামচার’র বিভিন্ন তথ্যপ্রমাণ সংগ্রহে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৪৮ থেকে ১৯৭১ সাল পর্যন্ত এসবি’র রেকর্ড রুমে বঙ্গবন্ধুর বিষয়ে ৬৬ হাজার ক্লাসিফাইড গোয়েন্দা তথ্য সংরক্ষিত আছে। জাবেদ পাটোয়ারি এসবির শীর্ষ পদে আসার পর গুরুত্বপূর্ণ এই দলিলাদি বিশেষভাবে সংরক্ষণে বিশেষ উদ্যোগ নেন। প্রধানমন্ত্রীর গুডবুকে পুলিশের উচ্চপদস্থ থাকা কর্মকর্তাদের মধ্যে তিনি অন্যতম।
উল্লেখ্য, বর্তমান আইজিপি একেএম শহীদুল হক ইতিমধ্যে বিদায়ের প্রস্তুতি নিচ্ছেন। আইজি পদে তিনি যোগ দেন ২০১৪ সালের ৩১ ডিসেম্বর। আগামী ৩১ জানুয়ারি তার চাকরির মেয়াদ শেষ হবে।
x

Check Also

এবার ভোলার এসপির ফেসবুক আইডি হ্যাকড

এমএনএ জেলা প্রতিনিধি : এবার ভোলার পুলিশ সুপার (এসপি) সরকার মোহাম্মদ কায়সারের ব্যক্তিগত ফেসবুক আইডি ...

Scroll Up