পুলিশে ১০ হাজার কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

161

এমএনএ রিপোর্ট : ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে ১০ হাজার সদস্য নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ পুলিশ। এর মধ্যে সাড়ে আট হাজার পুরুষ এবং দেড় হাজার নারী সদস্য নেয়া হবে।

নিয়োগ প্রক্রিয়া শুরু হবে আগামী ২৪ সেপ্টেম্বর থেকে। শেষ হবে ২৯ সেপ্টেম্বর ২০১৬ ইং। দেশের প্রতিটি জেলার পুলিশ লাইন্সে এ নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। আজ মঙ্গলবার নিয়োগসংক্রান্ত একটি বিজ্ঞপ্তি ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

আগ্রহী প্রার্থীদের নির্ধারিত তারিখের মধ্যে শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষাসহ লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য নিজ নিজ জেলায় পুলিশ লাইন্সে প্রয়োজনীয় কাগজ-পত্রসহ নির্দিষ্ট দিনে উপস্থিত হতে হবে।

প্রার্থীদের সকাল ৯টায় নিজ নিজ জেলার পুলিশ লাইন্সে শারীরিক মাপ পরীক্ষায় অংশ নিতে হবে। শারীরিক পরীক্ষায় উত্তীর্ণদের Bangladesh-Police-3বিকাল ৩টায় লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। একই দিন বিকাল ৫টায় লিখিত ও মৌখিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

আবেদনের যোগ্যতা:

প্রার্থীকে কমপক্ষে জিপিএ ২.৫০ পেয়ে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ৩১ আগস্ট ২০১৬ তারিখে বয়সসীমা সাধারণ, মুক্তিযোদ্ধার সন্তানদের সন্তান বা অন্যান্য কোটার প্রার্থীদের ক্ষেত্রে ১৮-২০ বছর। মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা/ মুক্তিযোদ্ধার সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত আবেদন করতে পারবেন। প্রার্থীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক ও অবিবাহিত হতে হবে।

সাধারণ, মুক্তিযোদ্ধার সন্তানদের সন্তান বা অন্যান্য কোটার পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, বুক স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি হতে হবে।

মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা/ মুক্তিযোদ্ধার সন্তানের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় হতে হবে ৩১ ইঞ্চি।

উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুক স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি হতে হবে। সব কোটার নারী প্রার্থীদের উচ্চতা থাকতে হবে কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি।

ট্যাগ : পুলিশ, কনস্টেবল, ১০ হাজার, মুক্তিযোদ্ধা, আবেদনের যোগ্যতা