পৃথিবীর সবচেয়ে কালো গাড়ি নিয়ে এলো বিএমডব্লিউ

এমএনএ রিপোর্ট : এবার পৃথিবীর সবচেয়ে কালো গাড়ি বাজারে নিয়ে এলো বিএমডব্লিউ। যাকে বলে ‘কালোর চেয়েও কালো’।

গাড়িপ্রেমীদের চমকে দিতে ইতিহাসের সবচেয়ে কালো রঙে তৈরি করেছে গাড়ি নির্মাণ জায়ান্ট বিএমডব্লিউ। নাম দিয়েছে ভ্যান্টাব্ল্যাক। এই রং ব্যবহার করা হয়েছে তাদের তৃতীয় প্রজন্মের গাড়ি এক্স-৬-এর একটি বিশেষ ভার্সনে। সিএনএন।

ভ্যান্টাব্ল্যাকের বিশেষত্ব হল এটি ৯৯ শতাংশ আলো শোষণ করে নেয়। এক বিবৃতিতে বিএমডব্লিউ জানিয়েছে, ২০১৬ সালে এই রঙের পেটেন্ট করা হয়।

কিন্তু এর আগে কোনো গাড়িতে তারা এই কালো রং ব্যবহার করেনি। সামান্য কিছু ভাগ্যবান ব্যক্তি এই আকর্ষণীয় রঙের গাড়ি ব্যবহার করার সুযোগ পাবেন।

কোম্পানিটি জানায়, এই সুপার ব্ল্যাক রঙের কারণে যে কোনো অ্যাঙ্গেলেই গাড়িটিতে ব্যক্তির প্রতিবিম্ব দেখা যাবে। নতুন এক্স-৬-এর নকশাকার হুসেইন আল-আত্তার বলেছেন, এই রংটি চোখকে অত্যন্ত আরাম দেবে।

আরও বলেন, ভন্টব্ল্যাক ভিবিএক্সটু ডিজাইনারদের নতুনভাবে ভাবাবে। আগামী ১২-২২ নভেম্বর ফ্রাঙ্কফুর্ট মোটর শোতে বিএমডব্লিউ ভ্যান্টাব্ল্যাক এক্স-৬ মডেলটি দর্শকদের জন্য উন্মুক্ত করা হবে।

যুক্তরাজ্যের সারে ন্যানোসিস্টেমস প্রতিষ্ঠাতা বেন জেনসেন ২০১৪ সালে ভ্যান্টাব্ল্যাক আবিষ্কার করেন। নক্ষত্র ও তারকারাজি দেখার জন্য মহাকাশে পাঠানো বিভিন্ন যন্ত্রের গায়ে প্রলেপ দিতে ভ্যান্টাব্ল্যাক ব্যবহার করা হয়।

জেনসেন বলেন, গাড়িতে ভ্যান্টাব্ল্যাক ব্যবহারের চিন্তা প্রথমে তিনি মেনে নিতে পারেননি। তবে বিএমডব্লিউ এক্স-৬ মডেলে এই রং বেশ ভালোই দেখাচ্ছে।

ভ্যান্টাব্ল্যাক ভিবিএক্সটু বর্তমানে স্বয়ংক্রিয় গাড়ির সেন্সর যন্ত্রাংশে বেশি ব্যবহার হচ্ছে। কারণ এতে ওই সব যন্ত্রাংশ সূর্যের আলোয় কম ক্ষতিগ্রস্ত হয় একই সঙ্গে কার্যক্ষমতা বাড়ে।

তারা জানিয়েছেন, আগে প্রস্তাব পেলেও কোনো গাড়ি নির্মাতার প্রস্তাব তারা গ্রহণ করেননি। কোম্পানিটির প্রতিষ্ঠাতা বেন জেনসেন জানান, এক্স-৬-কে তার কাছে এই রঙের জন্য আদর্শ মনে হয়েছে।

x

Check Also

আজও দেশের বিভিন্ন জেলায় বাস চলাচল বন্ধ

এমএনএ রিপোর্ট : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে পরিবহন মালিক-শ্রমিকদের বৈঠকে ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া ...

Scroll Up