পেটেন্ট মামলায় আবারও জরিমানায় অ্যাপল

এমএনএ সাইটেক ডেস্ক : ভারনেটএক্স হোল্ডিং কর্পোরেশন-এর সঙ্গে পেটেন্ট মামলায় হেরেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। গতকাল ৩০ সেপ্টেম্বর পেটেন্ট মামলার রায়ে আবারও জরিমানায় পড়েছে অ্যাপল। রায়ে অ্যাপলকে ৩০ কোটি ২৪ লাখ মার্কিন ডলার পরিশোধের নির্দেশ দিয়েছে আদালত।

ইন্টারনেট সিকিউরিটি প্রযুক্তির পেটেন্ট লঙ্ঘনের দায়ে ২০১০ সালে অ্যাপলের বিরুদ্ধে মামলা করে ভারনেটএক্স। অ্যাপলের ফেইসটাইম ভিডিও কনফারেন্স অ্যাপসহ অন্যান্য অ্যাপে এই প্রযুক্তি ভারনেটএক্স-এর অনুমতি ছাড়া ব্যবহার করা হয়েছে বলে দাবী করা হয়, জানিয়েছে রয়টার্স।

২০১০ সালে নিরাপদ নেটওয়ার্ক বিষয়ের চারটি পেটেন্ট নিয়ে ইস্টার্ন ডিসট্রিক্ট টেক্সাস ফেডেরাল আদালতে মামলা করে apple-3ভারনেটএক্স। ২০১২ সালে ক্ষতিপূরণ হিসেবে ৩৬ কোটি ৮২ লাখ জরিমানা করা হয় অ্যাপলকে। সে সময় ওয়াশিংটন ডিসি এর ফেডারেল সার্কিট আদালতের ইউএস কোর্ট অফ আপিলস এই রায়ে কিছুটা পরিবর্তন আনে। আদালতের পক্ষ থেকে জানানো হয়, ক্ষতিপূরণ হিসাব করতে মামলার বিচারক যেভাবে জুরিদের নির্দেশ দিয়েছেন সেটিতে সমস্যা থাকায় রায় পুনর্বিবেচনা করা হবে।

এ বছরের ফেব্রুয়ারিতে ওই মামলার রায়ে আরও বড় আকারের জরিমানা করা হয় অ্যাপলকে। ৬২ কোটি ৫৬ লাখ ডলারের জরিমানা মার্কিন পেটেন্ট মামলার সবচেয়ে বড় অংকের জরিমানা হিসেবে বিবেচনা করা হয়।

মামলার এমন রায়কে বাতিল করেন টেক্সাস আদালতের বিচারক রবার্ট শ্রোয়েডার। তিনি বলেন, আগের মামলার পুনরাবৃত্তি জুরিদেরকে দ্বিধান্বিত করতে পারে, যেটি অ্যাপলের জন্য অনুচিত হবে। নতুন বিচার প্রক্রিয়ায় জুরিদেরকের ভারনেটএক্স-এর দুইটি পেটেন্টের ক্ষতিপূরণ হিসাব করতে বলা হয়। যে পেটেন্ট দুইটি অ্যাপল লঙ্ঘন করেছে বলে ইতোমধ্যেই চিহ্নিত করা হয়েছে। এ ছাড়া অপর দুইটি পেটেন্ট লঙ্ঘন করা হয়েছে কি না এবং এর ক্ষতিপূরণ কত সেটিও হিসাব করতে বলা হয়েছে।

এই রায়ে জরিমানা হিসেবে যে ৩০ কোটি ২৪ লাখ ডলার পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে সেটি ভারনেটএক্স দাবি করেছে বলে জানানো হয়। এ বিষয়ে জানতে অ্যাপল এবং ভারনেটএক্স-এর সঙ্গে যোগাযোগ করা হলে কোনো প্রতিষ্ঠানই মন্তব্য করতে রাজী হয়নি।

ট্যাগ : পেটেন্ট, মামলায়, আবারও, জরিমানায়, অ্যাপল
x

Check Also

আবরার হত্যার দায়ে ছাত্রলীগকে নিষিদ্ধ করার দাবি

এমএনএ রিপোর্ট : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার দায়ে ছাত্রলীগকে নিষিদ্ধ ...

Scroll Up