প্রথম শ্রেণিতে ভর্তি পরীক্ষা আর নয় : প্রধানমন্ত্রী

এমএনএ রিপোর্ট : প্রথম শ্রেণিতে চলমান ভর্তি পরীক্ষা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এটা শিশুদের ওপর মানসিক চাপ। তাই প্রথম শ্রেণিতে ভর্তি পরীক্ষা আর নয়।

তিনি বলেন, এটার কোনো প্রয়োজন নেই। এই ব্যবস্থার পরিবর্তন করতে হবে। আমি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের এ ব্যাপারে দেখার আহ্বান জানাচ্ছি। কারণ এটা শিশুদের ওপর এক ধরনের মানসিক চাপ।

আজ বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৯ উদযাপন উপলক্ষে সপ্তাহব্যাপী কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। খবর ইউএনবির

প্রধানমন্ত্রী বলেন, কিছু কিছু স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তিতে শিশুদের লিখিত প্রশ্ন দেয়া হয় এবং শিশুদের সে অনুযায়ী লিখতে বলা হয়। শিশুরা যদি প্রিন্ট করা প্রশ্ন দেখে দেখে উত্তর লেখতে পারে তাহলে প্রথম শ্রেণিতে তারা আর কি শিখবে? দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে এ প্রথা বাতিল করতে হবে, যোগ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, এলাকাভিত্তিক ভর্তি পদ্ধতি হওয়া উচিত। প্রাথমিক বিদ্যালয়কে ওই এলাকার নির্দিষ্ট বয়সী শিশুদের ভর্তি করতে হবে।

শিশুদের ওপর অতিরিক্ত চাপ দেয়া উচিত নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তাদের পড়াশোনাটা তারা যেন খেলতে খেলতে, হাসতে হাসতে সুন্দরভাবে নিজের মতো করে নিয়ে পড়তে পারে সেই ব্যবস্থাটাই করা উচিত।

অতিরিক্ত চাপ পড়াশোনায় শিশুদের আগ্রহ নষ্ট হতে পারে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, শিশুদের মধ্যে যেন ভীতি তৈরি না হয় সেজন্য শিক্ষক ও অভিভাবকদের নজর দিতে হবে।

শিশুদের নিয়ে প্রতিযোগিতায় লিপ্ত হওয়া অভিভাবকদের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, অনেক সময় আমরা দেখি প্রতিযোগিতাটা শিশুদের মধ্যে না হলেও মায়েদের মধ্যে বা বাবা-মায়ের মধ্যে একটু বেশি হয়ে যায়। এটাও কিন্তু একটা অসুস্থ প্রতিযোগিতা বলে আমি মনে করি।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

x

Check Also

যে অডিও রেকর্ডের কারণে ফেঁসে যান তুরিন আফরোজ

এমএনএ রিপোর্ট : মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার ওয়াহিদুল হকের মোবাইল ফোনে থাকা দুই অডিও রেকর্ডের ...

Scroll Up