প্রাথমিকে ৯৮.৫১% এবং ইবতেদায়ীতে ৯৫.৮৫% পাস

35

এমএনএ রিপোর্ট : পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯৮.৫১% ও ইবতেদায়ীতে ৯৫.৮৫% শিক্ষার্থী পাস করেছে এ বছর।

এর মধ্যে প্রাথমিকে জিপিএ ফাইভ পেয়েছে ২ লাখ ৮১ হাজার ৮৯৮ জন। আর ইবতেদায়ীতে ৫ হাজার ৯৪৮ জন। দুই পরীক্ষাতেই পাসের হারের দিক দিয়ে এগিয়ে রয়েছে মেয়েরা।

psc-result-5প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার আজ বৃহস্পতিবার গণভবনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন।

আজ বৃহস্পতিবার দুপুর ১টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের এই তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। তিনি জানান, প্রাথমিক সমাপনী পরীক্ষায় মোট ২৮ লাখ ৩০ হাজার ৭৩৪ জন পরীক্ষা দিয়েছে। উত্তীর্ণ হয়েছে ২৭ লাখ ৮৮ হাজার ৪৩২ জন।

প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে মেয়েরা ছেলেদের চেয়ে এগিয়ে ছিল। গড় পাসের হারের দিক থেকেও মেয়েরা এগিয়ে। ছাত্রদের পাসের হার ৯৮.৪৪ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৯৮.৫৬ শতাংশ। এই পরীক্ষায় পাসের হার বিবেচনায় বরিশাল বিভাগ শীর্ষে রয়েছে। আর ৬৪ জেলার মধ্যে শীর্ষে রয়েছে মুন্সিগঞ্জ।

অন্যদিকে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছিল ২ লাখ ৫৭ হাজার ৫০০ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ২ লাখ ৪৬ হাজার ৮১৮ জন শিক্ষার্থী। ইবতেদায়িতে পাসের হারে ছাত্রীরা এগিয়ে। ছাত্রদের পাসের হার ৯৫.৬৩ শতাংশ। আর ছাত্রীদের psc-resultপাসের হার ৯৬.০৮ শতাংশ। এই পরীক্ষায় ফলাফলের দিক দিয়ে রাজশাহী বিভাগ শীর্ষে। আর জেলার মধ্যে শীর্ষে রয়েছে লালমনিরহাট।

২০১৫ সালে এ পরীক্ষায় প্রাথমিকে ৯৮ দশমিক ৫২ শতাংশ ও ইবতেদায়ীতে ৯৫ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। এই হিসাবে এবার ইবতেদায়ীতে পাস বাড়লেও প্রাথমিকে সামান‌্য কমেছে।

তবে দুই ক্ষেত্রেই পূর্ণ জিপিএ, অর্থাৎ ৫-এ পাওয়া শিক্ষার্থীর সংখ‌্যা বেড়েছে এবার। গতবছর প্রাথমিকে ২ লাখ ৭৫ হাজার ৯৮০ জন এবং ইবতেদায়ীতে ৫ হাজার ৪৭৩ জন জিপিএ-৫ পেয়েছিল।

চলতি বছর ২০ থেকে ২৭ নভেম্বর সারা দেশে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় হয়। প্রাথমিকে ২৮ লাখ ৩০ হাজার ৭৩৪ জন এবং ইবতেদায়ীতে ২ লাখ ৫৭ হাজার ৫০০ জন এ পরীক্ষায় অংশ নেয়।

ফল জানা যাবে মোবাইলে

যে কোনো মোবাইলে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে প্রাথমিক সমাপনীর ফল।

psc-result-3আর ইবতেদায়ীর ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।

এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এবং টেলিটকের ওয়েবসাইট থেকেও প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল জানা যাবে।

ট্যাগ : প্রাথমিকে, ৯৮.৫১%, ইবতেদায়ীতে, ৯৫.৮৫%, পাস