প্রার্থী বৈধ অস্ত্র সঙ্গে রাখতে পারবেন : স্বরাষ্ট্রমন্ত্রী

এমএনএ রিপোর্ট : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আত্মরক্ষার জন্য প্রার্থীর যে বৈধ অস্ত্র রয়েছে, সেটা সঙ্গে রাখতে পারবেন, তবে তা প্রদর্শন করতে পারবেন না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ বুধবার সচিবালয়ে একাদশ জাতীয় নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত এক জরুরি সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বৈধ অস্ত্রের মালিকদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বহিনীর কাছে অস্ত্র জমা দেওয়ার প্রয়োজন নেই। ৩০ ডিসেম্বর পর্যন্ত নিজেদের জন্য তারা অস্ত্র বহন ও প্রদর্শন করতে পারবেন না।

তিনি বলেন, তবে আত্মরক্ষার জন্য প্রার্থীর যে অস্ত্র রয়েছে, সেটা সঙ্গে রাখতে পারবেন, প্রদর্শন করতে পারবেন না। নির্বাচন কমিশন থেকে পাওয়া চিঠির ভিত্তিতে আজ বা কালকের মধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

ওই সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গতকাল মঙ্গলবার নির্বাচনী প্রচারণার সময় সংঘর্ষে দুজন নিহত হওয়ার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নির্বাচন উপলক্ষে অস্থিরতা থাকবে। তবে এই ঘটনা দুঃখজনক। তিনি বলেন, ‘যারা সন্ত্রাসে বিশ্বাস করে, তারা এসব করছে। আমাদের দল থেকে এসব হচ্ছে না। আশা রাখি নির্বাচন উৎসবে পরিণত হবে। নির্বাচনের পরিবেশ নষ্ট করে যারা অস্থিরতা করছে। তাদের বিচারের মুখোমুখি করা হবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী কামাল বলেন, দেশের আইনশৃঙ্খলা বাহিনী প্রশিক্ষিত ও দক্ষ। সব ধরনের নাশকতা মোকাবিলা দমনে তারা দক্ষ। এক্ষেত্রে তাদের অনেক সাফল্য রয়েছে। কেউ যদি দেশে বিশৃঙ্খলা ও সন্ত্রাস সৃষ্টি করে ফায়দা নেওয়ার চেষ্টা করে, তা কঠোরভাবে দমন করা হবে। নির্বাচনী কেন্দ্রে যেকোনো ধরনের হামলা ও বিশৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নির্বাচন কমিশনের নির্দেশ মোতাবেক কাজ করবে।

তিনি আরো বলেন, নির্বাচন কমিশনের নির্দেশে অবৈধ অস্ত্র উদ্ধারে নামবে আইনশঙ্খলা বাহিনী। দুই এক দিনের মধ্যে বৈধ অস্ত্রের ব্যবহার সংক্রান্ত নির্দেশনা সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে মন্ত্রণালয়।

x

Check Also

সংকটের মুখে পদত্যাগ করলেন অনিল আম্বানি

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : রিলায়েন্স কমিউনিকেশনস লিমিটেড (আরকম) ভারতের অন্যতম শীর্ষ সেলফোন অপারেটর। তবে দেশটির ...

Scroll Up