প্রিপেইড গ্যাস মিটার স্থাপনে তিতাসের চুক্তি

39

এমএনএ অর্থনীতি রিপোর্ট : আবাসিক গ্রাহকদের জন্য প্রিপেইড গ্যাস মিটার সরবরাহ ও স্থাপনের জন্য চুক্তি সই করেছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। জাপানি প্রতিষ্ঠান টয়োকেইকির সাথে এই চুক্তি সই করে তিতাস।

আজ বৃহস্পতিবার তিতাস গ্যাসের পক্ষে কোম্পানি সচিব মোস্তাক আহমেদ এবং টয়োকেইকির পক্ষে পরিচালক কিয়োটাকা মিয়াহারা নিজ নিজ কোম্পানির পক্ষে সই করেন।

বাংলাদেশ সরকার ও জাইকার অর্থায়নে প্রিপেইড গ্যাস মিটার স্থাপন প্রকল্পের আওতায় ২ লাখ আবাসিক গ্রাহকের মাঝে এই মিটার সুবিধা প্রদান করা হবে। যা চলতি বছরের মে মাস হতে শুরু হওয়ার কথা রয়েছে।

প্রথম পর্যায়ে গুলশান, বনানী, বারিধারা, বসুন্ধরা, বাড্ডা, খিলক্ষেত, ক্যান্টনমেন্ট, মিরপুর, উত্তরা ও তৎসংলগ্ন এলাকাগুলোতে এই মিটার সুবিধা দেওয়া হবে।

২০০৮ সালে কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। এসময় কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয় ৭ টাকা ৩৭ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ৬২ টাকা ৬৪ পয়সা।

সরকারি প্রতিষ্ঠান তিতাসের মোট শেয়ারের ৭৫ শতাংশই রয়েছে সরকারের কাছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১৪.০৩ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৮.৯৭ শতাংশ শেয়ার।