ফরাসি ওপেন চ্যাম্পিয়ন সিমোনা হালেপ

এমএনএ স্পোর্টস ডেস্ক : ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হলেন রোমানিয়ার সিমোনা হালেপ। হাড্ডাহাড্ডি ফাইনালে আমেরিকার স্লোয়েন স্টিফেন্সকে তিন সেটের লড়াইয়ে হারিয়ে দেন এই টেনিস তারকা। এই প্রথম ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন হলেন হালেপ।
ফরাসি ওপেনের ফাইনালে খেলা ছিল বিশ্বের শীর্ষ বাছাই এবং দশ নম্বর খেলোয়াড়ের মধ্যে। মনে করা হচ্ছিল সহজেই জিতে ট্রফি হাতে তুলবেন শীর্ষ বাছাই সিমোনা হালেপ। কিন্তু খেলা যখন শুরু হল তখন দেখা গেল র‌্যাঙ্কিংয়ে দশ নম্বরে থাকা স্লোয়েন স্টিফেন্সের কাছে হারতে হচ্ছে হালেপকে।
প্রথম সেট হেরে যাওয়ার পর সবাই ধরেই নিয়েছিলেন যে ফের একবার ফাইনাল থেকে রানার্স আপ হয়ে ফিরতে হবে তাকে। কিন্তু দ্বিতীয় সেট থেকে যেন সব পাল্টে গেল। দ্রুত ছন্দ খুঁজে পেলেন হালেপ। হঠাৎই তেরোর মধ্যে বারো পয়েন্ট জিতে খেলার রাশ নিজের হাতে টেনে নেন তিনি। তারপর আর আটকানো যায়নি হালেপকে।
চলতি মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনেও ফাইনাল খেলেছিলেন সিমোনা হালেপ। কিন্তু তার সামনে বাঁধা হয়ে দাঁড়ান ক্যারোলিন ওজনিয়াকি। এর আগেও দুইবার স্বপ্নভঙ্গের বেদনায় ডুবেছিলেন রোমানিয়ার এই টেনিস তারকা। তবে গত শনিবার আর ভুল করেননি বিশ্ব টেনিস র‌্যাংকিংয়ের এক নম্বর খেলোয়াড় সিমোনা হালেপ।
ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে সিমোনা হালেপ ৩-৬, ৬-৪ এবং ৬-১ গেমে আমেরিকার স্লোয়ানে স্টিফেন্সকে পরাজিত করেন। সেইসঙ্গে ক্যারিয়ারের প্রথম মেজর টুর্নামেন্ট জয়ের স্বাদ পান রোমানিয়ান তারকা।
দেরীতে হলেও স্বপ্নের গ্র্যান্ডস্লামের ছোঁয়া পেয়ে রোমাঞ্চিত হালেপ। ম্যাচ শেষে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে হালেপ বলেন, ‘যখন টেনিস খেলা শুরু করি ঠিক তখন থেকেই এই মুহূর্তের স্বপ্ন দেখি। এর জন্য সবকিছুই করেছি আমি। এটা সত্যিই বিষ্ময়কর।’
২০১৪ সালে ফরাসি ওপেনের ফাইনালে মারিয়া শারাপোভার কাছে হেরেছিলেন হালেপ। গত বছর লাটভিয়ার জেলেনা ওস্টাপেঙ্কো হালেপকে কাঁদিয়ে ক্যারিয়ারের প্রথম ফরাসি ওপেন জয়ের স্বাদ পান। এবার স্লোয়ানে স্টিফেন্সকে হতাশায় ডুবিয়ে স্বপ্নপূরণ করেন হালেপ।
সেইসঙ্গে ইতিহাসেও জায়গা করে নেন এই তারকা খেলোয়াড়। রোমানিয়ার দ্বিতীয় প্রমীলা খেলোয়াড় হিসেবে গ্র্যান্ডস্লামের শিরোপা উঁচিয়ে ধরেন তিনি। তার আগে রোঁলা গ্যাঁরোয় চ্যাম্পিয়ন হয়েছিলেন ভার্জিনিয়া রুজিসি। তাও আবার ১৯৭৮ সালে।
ওপেন যুগে ২৭তম নারী খেলোয়াড় হিসেবে গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ডটাও হালেপের দখলে। ফ্রেঞ্চ ওপেনে হালেপের জয়ের সংখ্যাটা এখন ২৪ ম্যাচ। বিনিময়ে হেরেছেন ৯ ম্যাচে।
ফরাসি ওপেনের রানী পেয়ে গেলেন টেনিসপ্রেমীরা। তবে কে হবে পুরুষ এককের চ্যাম্পিয়ন? রাফায়েল নাদাল কী পারবেন ক্যারিয়ারের ১১তম ফরাসি ওপেন জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়তে নাকি স্প্যানিশ তারকার রাজত্ব অবসান ঘটিয়ে নতুন রাজার মুকুট পড়বেন ডোমিনিক থিয়েম? টেনিসপ্রেমীদের অপেক্ষা এখন সেটাই দেখার।