ফ্রান্সের প্রেসিডেন্টের দায়িত্ব নিলেন ম্যাখঁ

48

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেছেন নবনির্বাচিত ইমানুয়েল ম্যাখঁ। দেশটির সাংবিধানিক পরিষদের প্রেসিডেন্ট লরা ফ্যাবিয়াস আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট হিসেব ম্যাখেঁর নাম ঘোষণা করেন।

দায়িত্ব নেয়ার পর তিনি বলেন, নির্বাচনী প্রচারণায় সময় ফরাসি সমাজে যে বিভেদ দেখা গিয়েছে সেটা কাটিয়ে উঠতে তিনি কাজ করবেন।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় আজ রবিবার বেলা সাড়ে তিনটার দিকে প্যারিসে প্রেসিডেন্টের সরকারি বাসভবন এলিসি প্রাসাদে নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠিত হয়। ম্যাখঁ দায়িত্ব নেওয়ার পরপরই বিদায়ী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ এলিসি প্রাসাদ আনুষ্ঠানিকভাবে ত্যাগ করেছেন।

ঘোষণায় লরা ফ্যাবিয়াস বলেন, ‘জনগণের সার্বভৌম ইচ্ছায় আপনি এখন এই রিপাবলিকের প্রেসিডেন্ট।’

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার কিছুক্ষণ আগে এলিসি প্রাসাদে পৌঁছান ম্যাখঁ। এ সময় তাঁকে এলিসি প্রাসাদের সামনে স্বাগত জানান বিদায়ী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। এরপর হাজির হন ম্যাখেঁর স্ত্রী ও কন্যারা।

গত ৭ মে রবিবার দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনে প্রায় ৬৬ শতাংশ ভোট পেয়ে প্রতিদ্বন্দ্বী ন্যাশনাল ফ্রন্টের (এনএফ) কট্টর ডানপন্থী প্রার্থী মারি লি পেনকে মারিন লো পেনকে হারিয়ে গত রবিবার ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হন ইমানুয়েল ম্যাখঁ। তাঁর এই জয় ফ্রান্সের প্রেসিডেন্ট পদে দশকের পর দশক ধরে প্রধান দুই দলের আধিপত্যের ধারা ভেঙেছে। ৩৯ বছর বয়সী ম্যাখঁ এ পর্যন্ত দেশটির সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট। মাত্র তিন বছর আগে মূলধারার রাজনীতি শুরু করেন তিনি।

নির্বাচনে জয়ী হওয়ার পরপর ম্যাখেঁর দলের নাম ‘অঁ মার্শ’ (অগ্রসরমাণ) থেকে বদলে ‘লা রিপুবলিক অঁ মার্শ’ (অগ্রসরমাণ প্রজাতন্ত্র) করা হয়েছে।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এবার আসন্ন পার্লামেন্ট নির্বাচনে জয়ের জন্য জোর প্রস্তুতি শুরু করেছেন ফ্রান্সের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখঁ।

এজন্য পার্লামেন্টের ৫৭৭ আসনের বিপরীতে এখন পর্যন্ত ৪২৮টি আসনে প্রার্থী চূড়ান্ত করেছে তার উদারপন্থী রাজনৈতিক দল লা রিপাবলিক এন মার্চ। এ প্রার্থী তালিকার সবচেয়ে উল্লেখযোগ্য দিক হচ্ছে, ম্যাখেঁর দলের এই প্রার্থীদের অর্ধেকই নারী এবং এদের ৫২ শতাংশই নতুন মুখ।

ম্যাখঁ বলেছেন, ৫৭৭ আসনের জাতীয় পরিষদের জন্য তাঁর অর্ধেক প্রার্থী হবেন রাজনীতিতে নবীন।

ম্যাখঁ বলেন, তার প্রশাসন শ্রমিক বাজারকে আরো স্থিতিশীল করে তোলা হবে। বাণিজ্য বান্ধব পরিস্থিতি গড়ে তোলা হবে যা প্রতিষ্ঠানগুলো পরিচালিত হতে সহায়তা করবে। উদ্ভাবন হবে তার প্রশাসনের প্রধান বৈশিষ্ট্য।