বাজেট অধিবেশন শুরু, চলবে ১৩ জুলাই পর্যন্ত

এমএনএ রিপোর্ট : আগামী অর্থবছরের আয়-ব্যয়ের হিসাব দিতে শুরু হলো দশম জাতীয় সংসদের ষোড়শ ও বাজেট অধিবেশন। আগামী ১ জুন দুপুর দেড়টায় ২০১৭-১৮ নতুন অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এরপর বাজেটের ওপর সাধারণ আলোচনা শেষে পাস হবে নতুন অর্থবছরের বাজেট।

আগামী অর্থবছরের বাজেটের সম্ভাব্য আকার ৪ লাখ কোটি টাকার ওপর হবে এবং ২৯ জুন বাজেট পাস হবে বলে অর্থমন্ত্রী ইতোমধ্যে জানিয়েছেন।

আজ মঙ্গলবার সকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে চলতি অধিবেশন আগামী ১৩ জুলাই পর্যন্ত চালানোর সিদ্ধান্ত হয়।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বেলা ১১টায় অধিবেশন শুরুর পর শুরুতেই তিনি সকল সংসদ সদস্য ও দেশবাসীকে রমজানের শুভেচ্ছা জানান।

তিনি বলেন, বাজেট অধিবেশন খুব গুরুত্বপূর্ণ। আমি আশা করি সরকারি ও বিরোধী দলের মাননীয় সংসদ সদস্যরা সরকারি আয়-ব্যয়ের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি সুচিন্তিত মতামত দিয়ে বাজেটকে আরও বাস্তবমুখী করার ওপর আলোচনা করবেন।

এরপর শিরীন শারমিন চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন।

সংসদের চলমান অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- ধীরেন্দ্র দেবনাথ শম্ভূ, শামুসল হক টুকু, মাহবুব আলী, রুহুল আমিন হাওলাদার ও ফজিলাতুন নেসা বাপ্পি।

স্পিকার এরপর সাবেক সংসদ সদস্য মোহাম্মদ আব্দুর রশিদ এবং আব্দুল মতিন মিয়ার মৃত্যুতে শোক প্রস্তাব উস্থাপন করেন।

সাবেক পররাষ্ট্র সচিব ফারুক আহমেদ চৌধুরী, সাবেক সচিব মোহাম্মাদ নুরুল হুদা, অপরাজেয় বাংলার ভাস্কর সৈয়দ আবদুল্লাহ খালিদ, আবৃত্তিকার কাজী আরিফ, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির প্রতিষ্ঠাতা প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক এম আলিমউল্যা মিয়া ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা মিহির নন্দীর মৃত্যুতেও সংসদ শোক প্রকাশ করে।

এছাড়া যুক্তরাজ্যের ম্যানচেস্টারে কনসার্টে সন্ত্রাসী হামলা এবং দেশ-বিদেশে বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোক প্রকাশ করা হয়।

পরে মৃতদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া এবং এক মিনিট নীরবতা পালন করা হয়। মোনাজাত পরিচালনা করেন আওয়ামী লীগের সংসদ সদস্য একেএমএ আউয়াল (সাইদুর রহমান)।

বাজেট অধিবেশন সাধারণত দীর্ঘ সময় হয়ে থাকে। গত বছর বাজেট অধিবেশন ৩২ কার্যদিবসের ছিল। সংসদের অন্যান্য অধিবেশন বিকালে বসলেও রোজার মাস হওয়ায় এ অধিবেশনের কার্যক্রম দিনের প্রথমভাগে শুরু হবে।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে, ঈদুল ফিতর উপলক্ষে আগামী ২৩ জুন থেকে ২৭ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি থাকবে। রমজান মাসে প্রতিদিন সকাল সাড়ে ১০টায় অধিবেশন শুরু হবে। প্রয়োজনে স্পিকার এ সময়সীমা বাড়াতে বা কমাতে পারবেন।

কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের সময় সীমা পরিবর্তনের ক্ষমতা দেওয়া হয় স্পিকারকে। আগামী বৃহস্পতিবার দুপুর দেড়টায় বাজেট উপস্থাপনের দিন অধিবেশন শুরুর এবং বাজেট প্রস্তাবের ওপর ৪৫ ঘণ্টা আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়।

কমিটির সদস্য বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, হুসেইন মুহাম্মদ এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, বিমানমন্ত্রী রাশেদ খান মেনন, প্রধান হুইপ আ স ম. ফিরোজ, মইন উদ্দীন খান বাদল এবং আইনমন্ত্রী আনিসুল হক বৈঠকে অংশ নেন।

বিশেষ আমন্ত্রণে বৈঠকে অংশ নেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এছাড়া সংসদের সিনিয়র সচিব ড. মোঃ আব্দুর রব হাওলাদার ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রণালয় সূত্রে জানা যায়, আগামী অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ অনুমোদন করা হয়েছে। এডিপিতে ২০১৭-১৮ অর্থবছরের জন্য একনেক মোট ১ লাখ ৬৪ হাজার কোটি টাকা বরাদ্দ অনুমোদন করেছে। এর মধ্যে মূল এডিপি হচ্ছে ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা। মূল এডিপির সঙ্গে স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের বরাদ্দ থাকবে ১০ হাজার ৭৫৩ কোটি ৫৮ লাখ টাকা। আগামী অর্থবছরের অনুমোদিত এডিপির মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৯৬ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা ও বৈদেশিক উৎস থেকে ৫৭ হাজার কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা করা হয়েছে।

x

Check Also

৪৭ বছরে বাজেটের আকার বাড়লো প্রায় ৬০০ গুণ

এমএনএ অর্থনীতি রিপোর্ট : ১৯৭১ সালে মাত্র ৪ হাজার ৯৮৫ কোটি টাকার অর্থনীতি নিয়ে যাত্রা ...

Scroll Up