বাড়িতেই তৈরি করুন ইলিশ বিরিয়ানি

এমএনএ ফিচার ডেস্ক বাড়িতেই তৈরি করুন ইলিশ বিরিয়ানি। দেখে নিন, খুব সহজে কীভাবে বাড়িতেই তৈরি করা যায় ইলিশ বিরিয়ানি।

আমাদের বাড়ির ছোট বড় সবাই এখন বাইরের খাবারের ভক্ত হয়ে যাচ্ছে, বিশেষ করে ফাস্টফুড। প্রিয় এই মানুষগুলোকে স্বাস্থ্যসম্মত খাবার তুলে দিতে ঘরেই তৈরি করুন মজার মজার সব আইটেম। কীভাবে করবেন? আপনাদের জন্যই তো আমাদের নিয়মিত রেসিপি দেয়ার এই আয়োজন। মোহাম্মদী নিউজ এজেন্সী (এমএনএ)’র পাঠকদের জন্য রেসিপিটি দিয়েছেন – রন্ধনশিল্পী মোসাম্মৎ সেলিনা হোসেন

উপকরণ:

পোলাওয়ের চাল ৪০০ গ্রাম। ইলিশ মাছ ৬ টুকরা। পানি ঝারানো টক-মিষ্টি দই আধা কাপ। আদাবাটা আধা চা-চামচ। মরিচগুঁড়া আধা চা-চামচ। পেঁয়াজবাটা ১ টেবিল-চামচ। বিরিয়ানির মসলা ১ টেবিল চামচ। আস্ত এলাচ ৪টি। দারুচিনি ২ সেমি, তিন টুকরা। তেজপাতা ২টি। লবঙ্গ ৩টি। লবণ স্বাদ মতো। তেল বা ঘি ১ কাপ। কাঁচামরিচ ৪,৫টি। আলু বোখারা ৪টি। লেবুর রস ১ টেবিল চামচ। কিশমিশ ১ টেবিল-চামচ।

যেভাবে করবেন:

চাল ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। ফুটন্ত গরম পানিতে লবণ দিয়ে চাল আধা সিদ্ধ করে মাড় ঝরিয়ে আলাদা পাত্রে রেখে দিতে হবে। মাঝারি আকারের টুকরা করে মাছ কেটে, ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।

অর্ধেক তেল ও ঘিয়ের সঙ্গে সব উপকরণ মিশিয়ে মাছ মেখে ১০ মিনিট মেরিনেইট করে রাখুন। একটি প্যানে ম্যারিনেইট করা মাছ অল্প আঁচে ১০ মিনিট কষিয়ে নিতে হবে।

এবার পাতিলের মধ্যে মাছগুলো সাজিয়ে উপরে আলু বোখারা ও কাঁচামরিচ দিয়ে আধা সিদ্ধ ভাতের সঙ্গে কিশমিশ মিশিয়ে উপরে দিয়ে বাকি তেল ও ঘি ভাতের উপর ছড়িয়ে দিতে হবে।

এবার আলাদা করে রাখা ভাতের মাড় উপরে ঢেলে দিন। খেয়াল রাখতে হবে যেন মাড় ভাতের নিচে থাকে।

আটা গুলে পাতিলের ঢাকনা ভালোভাবে বন্ধ করে দিন। বেশি আঁচে পাঁচ মিনিট রান্না করতে হবে। এরপর চুলায় তাওয়া বসিয়ে মুখবন্ধ হাঁড়িটি তাওয়ার উপর বসিয়ে দিয়ে আঁচ কমিয়ে আরও ৩০ মিনিট রান্না করুন।

রান্না হয়ে গেলে বড় পাত্রে উল্টে পরিবেশন করুন।

x

Check Also

ছাত্রলীগের নতুন দুই কাণ্ডারির সংক্ষিপ্ত পরিচিতি

এমএনএ রিপোর্ট : ছাত্রলীগের নতুন দুই কাণ্ডারি হিসেবে আল-নাহিয়ান খান জয় ভারপ্রাপ্ত সভাপতি এবং লেখক ...

Scroll Up