বিরাজমান স্থিতিশীলতা বজায় থাকুক

আজ মঙ্গলবার মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের দুই বছর পূর্ণ হলো। বিরাজমান রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকুক এটাই এখন দেশবাসীর কামনা।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন কাঙ্ক্ষিত মাত্রায় অংশগ্রহণমূলক হয়নি, এ নিয়ে দ্বিমত নেই। একই সঙ্গে এটাও সত্য যে, বিএনপি ও তার মিত্ররা এ নির্বাচন কেবল বর্জন করেনি, বানচাল করারও চেষ্টা করে। ওই নির্বাচনের এক বছর পর বিএনপি জোট সহিংস আন্দোলনের মাধ্যমে সরকার উৎখাতে ফের মরিয়া চেষ্টা চালায় এবং তাতে ব্যর্থ হয়। তারা জনগণের ওপর নির্ভরতার পরিবর্তে পেট্রোল বোমা ও বিবিধ ধরনের নাশকতা সৃষ্টির মাধ্যমে লক্ষ্য অর্জন করতে চেয়েছে। ফলে অর্থনীতির ক্ষতি হয়েছে, জনজীবন বিপর্যস্ত হয়েছে। এ ধরনের কর্মকাণ্ড রাজনৈতিক দায়িত্বশীলতার পরিচয় বহন করে না। সম্ভবত পরপর দুই বছর রাজপথের আন্দোলনের ব্যর্থতা থেকে বিএনপি শিক্ষা নিয়েছে। এখন বলছে, নির্বাচন ছাড়া অন্য কোনো উপায়ে তারা ক্ষমতায় যেতে চায় না।

Poribesh

আমরা মনে করি, কেবল বিএনপি নয়- গণতান্ত্রিক রীতিনীতির চর্চা সব দলেরই করা চাই। রাজপথের আন্দোলন চলতেই পারে। কিন্তু সেটা হতে হবে শান্তিপূর্ণ। রাজনৈতিক দলের কর্মকাণ্ডে জনগণের জন্য ভোগান্তি সৃষ্টিও কাম্য নয়। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের মধ্য দিয়ে মহাজোট সরকারের ধারাবাহিকতা রক্ষিত হয়েছে। গত দুই বছরে সরকার আর্থ-সামাজিক উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনায় যথেষ্ট সফল। বহুল কাঙ্ক্ষিত রাজনৈতিক স্থিতিশীলতাও বিরাজ করছে। বিনিয়োগ বাড়ানোর জন্য এমন পরিবেশই কাম্য। রাজনীতিতে মতপার্থক্য থাকবেই। কখনও কখনও তা তিক্ততার পর্যায়েও যেতে পারে। কিন্তু দেশের স্বার্থ সবার ওপরে। রাজনৈতিক দলগুলো হানাহানির রাজনীতি করলে দেশের ক্ষতি হয়। জনগণ রাজনীতির প্রতি বীতশ্রদ্ধ হয়। দলগুলোর ওপর আস্থা হারিয়ে ফেলে। বিশ্বসমাজেও দেশের ভাবমূর্তি প্রশ্নবিদ্ধ হয়। এখনকার বিশ্বে পরস্পর নির্ভরতা ব্যাপক। একটি দেশের রাজনৈতিক অস্থিরতা অন্য দেশেও প্রভাব ফেলে। বাজার হারানোর শঙ্কা তৈরি হয়। বিনিয়োগ বিঘি্নত হয়। আমাদের রাজনৈতিক নেতৃত্ব এ বাস্তবতা নিশ্চয়ই উপলব্ধি করবেন।

দ্বিতীয় মেয়াদের মহাজোট সরকারের সামনে দেশবাসীকে দেওয়া অঙ্গীকার পূরণের জন্য আরও তিন বছর হাতে রয়েছে। দেশবাসী আশা করবে যে, সময়ে উন্নয়ন কর্মকাণ্ড আরও জোরদার হবে। একই সঙ্গে সহনশীল রাজনৈতিক পরিবেশ বজায় রাখার প্রতিও সরকারকে মনোযোগী হতে হবে। ৫ জানুয়ারি বিএনপিকে তাদের অফিসের সামনে বড় জমায়েত করার অনুমতি দিয়ে সরকার একটি সুবার্তা দিয়েছে। বিএনপিও শান্তিপূর্ণভাবে তাদের কর্মসূচি সম্পন্ন করেছে। এ ধরনের পরিবেশ বজায় রাখায় উভয়পক্ষ সচেষ্ট থাকবে, এটাই প্রত্যাশা।

x

Check Also

জাকাতের মাধ্যমে দারিদ্র্য বিমোচনে এগিয়ে আসুন

ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের একটি হচ্ছে জাকাত। প্রত্যেক স্বাধীন, পূর্ণবয়স্ক মুসলমান নর-নারীকে প্রতিবছর স্বীয় আয় ...

Scroll Up