বিশ্বকাপের জন্য ব্রাজিলের চূড়ান্ত দল ঘোষণা

76
এমএনএ স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ শুরু হতে এখনো চার মাসের মত বাকি। তবে এরই মধ্যে রাশিয়া বিশ্বকাপের জন্য ১৫ সদেস্যর দল চূড়ান্ত করেছে ব্রাজিল কোচ। ব্রাজিলিয়ান সংবাদ মাধ্যম ইউওএল এস্পোর্ত এমনটাই দাবি করছে। শুধু তাই নয় এক সাক্ষাতকারে নাকি কোচ তিতে এই ফুটবলারদের নাম প্রকাশ করেছেন।
সুইজারল্যান্ডের সঙ্গে বিশ্বকাপে ব্রাজিলের প্রথম ম্যাচটার এখনো ঠিক ১২০ দিন বাকি। বিশ্বকাপের জন্য ৩০ সদস্যের প্রাথমিক দল দেওয়ার জন্য সময় পাওয়া যাবে মে মাসের মাঝামাঝি পর্যন্ত, সেখান থেকে ২৩ জনের চূড়ান্ত দল দেওয়ার সময়টা হবে জুনের প্রথম সপ্তাহে কোনো এক দিন। অথচ গত পরশুই রাশিয়ায় যেতে পারেন এমন সম্ভাব্য ১৫ জনের নাম ঘোষণা করে দিয়েছেন তিতে! শুরুর একাদশে কারা থাকবেন, বলে দিয়েছেন সেটিও!
ওই সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ২৩ সদস্যের দলের মধ্যে নিশ্চিত হওয়া ১৫ জন হলেন, পিএসজির চার তারকা নেইমার, থিয়াগো সিলভা, মারকুইনহোস ও দানি আলভেজ, বার্সেলোনার ফিলিপ কুতিনহো ও পাওলিনহো, লিভারপুল ফরোয়ার্ড ফিরমিনহো, রিয়াল মাদ্রিদের কাসেমিরো, মার্সেলো এবং ম্যানচেস্টার সিটির জেসুস ও ফার্নানদিনহো, ইন্টার মিলানের মিরান্দা, রোমা গোলরক্ষক আলিসন, বেইজিং সিনোবো গুয়ানের রেনাতো অগাস্তো ও চেলসি উইঙ্গার উইলিয়ান।
তালিকায় অবশ্য চমক নেই। ২০১৬ সালের জুনে দায়িত্ব নেওয়ার পর একের পর এক জয়ে মোড়ানো সময়টাতে ঘুরিয়ে-ফিরিয়ে চেনা মুখগুলোকেই মাঠে নামিয়েছেন তিতে। জয়ের পাশাপাশি বড় ব্যাপার, ব্রাজিলের খেলায় ফিরেছে সাম্বার ছন্দও। যাঁদের সঙ্গে নিয়ে এমন চেনা রূপে ফিরিয়েছেন ব্রাজিলকে, দেশটির ষষ্ঠ বিশ্বকাপের স্বপ্ন বাস্তবায়নের দায়িত্বটাও তিতে তুলে দিচ্ছেন তাঁদেরই কাঁধে। ব্রাজিলের জনপ্রিয় ওয়েবসাইট ইউওএল এস্পোর্তেকে দেওয়া সাক্ষাৎকারে ৫৭ বছর বয়সী কোচ বলেই দিয়েছেন, ‘যে ১১ জন খেলবে, তারা হলো-অ্যালিসন, মার্সেলো, মিরান্দা, মারকিনিওস, দানিয়েল আলভেজ, পাওলিনহো, রেনাতো অগুস্তো, কাসেমিরো, নেইমার, কুতিনহো ও গ্যাব্রিয়েল জেসুস।’
এ তো গেল শুরুর একাদশ। বাকি চারজনের নাম? সেগুলোও বলে রেখেছেন ব্রাজিল কোচ-রবার্তো ফিরমিনো, থিয়াগো সিলভা, ফার্নান্দিনহো ও উইলিয়ান। হয়ে গেল ১৫ জন, রইল বাকি আট। তাঁরা কারা হবেন? এখানে অবশ্য রাস্তাটা খোলা রাখছেন তিতে, ‘ (২৩ জনের) তালিকাটা একদিকে খোলা, অন্যদিকে বন্ধ।’
অর্থাৎ যে ১৫ জনের নাম বলে দিয়েছেন, কেউ চোটে না পড়লে সম্ভবত এতে আর কোনো বদল আসছে না। দেখা যাক, এভাবে দুম করে আগেভাগে দলের দুই-তৃতীয়াংশ নাম ঘোষণা করে দেওয়ার সিদ্ধান্তটা কতটা কাজে আসে!
বিশ্বকাপে গ্রুপটা অন্তত কাগজে-কলমে খুব একটা কঠিন পড়েনি ব্রাজিলের। সুইজারল্যান্ডকে দিয়ে শুরু বিশ্বকাপে ব্রাজিলের পরের দুটি ম্যাচ কোস্টারিকা ও সার্বিয়ার সঙ্গে। তার আগে মার্চে বিশ্বকাপের স্বাগতিক রাশিয়া ও বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে ব্রাজিল।