বিশ্বকাপ জয়ী দলকে রানীর অভিনন্দন

এমএনএ স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা জয়ী ইংল্যান্ড দলকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন বৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ। রবিবার লর্ডসের ফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মত শিরোপা জয় করেছে ইংল্যান্ড।

নির্ধারিত ৫০ ওভার শেষে উভয় দলের রান সমান হওয়ায় ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানেও দুই দলের রান সমান হলে, বিশ্বকাপের নিয়ম অনুযায়ী অধিক সংখ্যক বাউন্ডারি হাকানো দল হিসেবে শিরোপা নিশ্চিত হয় ইংল্যান্ডের।

শিরোপা জয়ের এই আনন্দে সামিল হয়ে রানী তার অভিনন্দন বার্তায় লিখেছেন, ‘আজ অনুষ্ঠিত বিশ্বকাপের ফাইনালে রোমাঞ্চকর জয় দিয়ে শিরোপা জয়ী ইংল্যান্ডকে আমি এবং প্রিন্স ফিলিপ উষ্ণ অভিনন্দন জানাচ্ছি।’

বৃটেনের রয়্যাল মেইল পোস্টাল সার্ভিস ঘোষণা করেছে যে ২০১৭ সালে ইংল্যান্ডের নারী দল এবং এবার পুরুষ দল বিশ্বকাপের শিরোপা জয় করায় তারা বিশেষ ডাক টিকেট অবমুক্ত করবে।

রয়্যাল মেইল তাদের ১৫টি পোস্ট বক্সও বিশেষ ভাবে সজ্জিত করার সিদ্ধান্ত নিয়েছে। পুরুষ ও মহিলা বিশ্বকাপ শিরোপা জয়ের অংশ হিসেবে সোনালী ক্রিকেট ব্যাট ও বল দিয়ে এই বক্স গুলো সাজানো হবে। সেখানে পুরুষ দলের অধিনায়ক ইয়োইন মরগান ও ২০১৭ সালের শিরোপা জয়ী নারী দলের অধিনায়ক হেথার নাইটকে বিশেষ গুরুত্ব দেয়া হবে।

উল্লেখ্য, লর্ডসে গত রবিবার টস জিতে ব্যাটিংয়ে নামা নিউজিল্যান্ড তুলেছিল ২৪১ রান। শেষ বলে রান আউটে অলআউট হয়ে ইংল্যান্ডও থামে ২৪১ রানে। তাই নিয়ম অনুযায়ী ম্যাচটি করে সুপার ওভারে গড়ায়। সুপার ওভারে ইংলান্ড গড়েছিল ১৫ রানের চ্যালেঞ্জিং স্কোর। এবার ওভারের শেষ বলে রান আউটে নিউজিল্যান্ড থামে ১৫ রানেই। তাই সুপার ওভারের খেলাও টাই হয়। তবে মূল ইনিংস ও সুপার ওভার মিলে বাউন্ডারি বেশি থাকায় ইংল্যান্ড জিতে নেয় শিরোপা। সুপার ওভারসহ ম্যাচে ইংলিশদের চার ও ছক্কা ছিল মোট ২৬টি, নিউজিল্যান্ডের ১৭টি। সেই ২৬-১৭ বাউন্ডারির ব্যবধানেই ট্রফির ভাগ্য লেখা হয়েছে ইংলিশদের ললাটে।

তাই চতুর্থবারের মতো ফাইনালে ওঠে শিরোপা জিততে সক্ষম হলো ইংল্যান্ড। এর আগে ১৯৭৯, ১৯৮৭ ও ১৯৯২ সালে ফাইনালে ওঠলেও এবারই প্রথম শিরোপার মুখ দেখল তারা। আর গত আসরে রানার্সআপ নিউজিল্যান্ডকে এবারও ফিরতে হলো একই ফল নিয়ে।

x

Check Also

২১ আগস্ট নিয়ে রাজনীতি করছে আ.লীগ : রিজভী

এমএনএ রিপোর্ট  : একুশে আগস্ট বোমা হামলা মামলা নিয়ে আওয়ামী লীগ উদ্দেশ্যপ্রণোদিত রাজনীতি করছে বলে ...

Scroll Up