বিশ্বের যেসব দেশে এখনও হানা দেয়নি করোনা ভাইরাস

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : নভেল করোনা ভাইরাসে নাজেহাল গোটা বিশ্ব। চীন থেকে শুরু হয়ে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে রীতিমতো তাণ্ডব চালাচ্ছে এই ভাইরাস। এর মধ্যেও কিছু দেশ আছে, যেখানে এখনও করোনা ভাইরাস হানা দেয়নি।

বিশ্বে এরকম দেশ ও অঞ্চলের সংখ্যা ৩৪টি। তার মধ্যে আছে- মধ্য এশিয়ার তাজিকিস্তান, তুর্কেমেনিস্তান, পূর্ব আফ্রিকার দ্বীপদেশ কমোরোস, দক্ষিণাঞ্চলীয় আফ্রিকার দেশ লেসোথো এবং আরও দূরে মাইক্রোনেশিয়া অঞ্চলের দ্বীপরাষ্ট্র নাউরু, মধ্য প্রশান্ত মহাসাগরীয় দেশ কিরিবাস, সলোমন দ্বীপপুঞ্জ, মার্শাল দ্বীপপুঞ্জ, টোঙ্গা, সামোয়া ও ভানুয়াতুসহ আরও কিছু দেশ।

২০ এপ্রিল পর্যন্ত জাতিসংঘ স্বীকৃত ২৪৭ টি দেশ এবং অঞ্চলের ২১৩ টিতেই কোভিড-১৯ হানা দিয়েছে। এর মধ্যে ১৮৬ টি দেশে স্থানীয় পর্যায়ে ভাইরাসটির বিস্তার ঘটেছে, অর্থাৎ, কমিউনিটি সংক্রমণ হয়েছে। আর অন্তত ১৬২টি দেশে করোনা ভাইরাসে মানুষের মৃত্যু হয়েছে।

তবে কোনো কোনো দেশে করোনা ভাইরাস আক্রান্তের কোনো খবর না এলেও সেখানে যে কেউ এ ভাইরাস আক্রান্ত হননি তেমন নাও হতে পারে।

তার উদাহরণ হতে পারে উত্তর কোরিয়া; সেখানে এখনও কেউ করোনা ভাইরাস আক্রান্ত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি। কিন্তু এ দেশটির সঙ্গে করোনা ভাইরাস মোকাবেলায় লড়ে যাওয়া চীন, রাশিয়া এবং দক্ষিণ কোরিয়ার সীমান্ত আছে।

ভাইরাস একেবারেই পৌঁছায়নি এমন দেশগুলোর বেশিরভাগই হচ্ছে ক্ষুদ্র দ্বীপদেশ। যেখানে দর্শনার্থীরা যায় খুব কমই। দেশগুলোর অবস্থানও দূরে।

থেকে একটি বিষয় বোঝা যায় যে, করোনা ভাইরাস ঠেকাতে বিভিন্ন দেশে সামাজিক দূরত্ব বজায় রাখার যে নিয়ম এখন চলছে, সেদিক থেকে এই দ্বীপদেশগুলো প্রকৃতিগতভাবেই বিচ্ছিন্ন থাকায় ভাইরাসের থাবা থেকে তারা সুরক্ষিত রয়েছে।

অন্যদিকে, এশিয়ার দেশগুলোতে সীমান্ত দিয়েই আছড়ে পড়েছে করোনা ভাইরাসের ঢেউ। ১২ জানুয়ারি পর্যন্ত এ ভাইরাস চীনের মধ্যে সীমাবদ্ধ থাকলেও ১৩ জানুয়ারি থেকে তা হয়ে ওঠে বৈশ্বিক সমস্যা।

থাইল্যান্ডে ধরা পড়ে কোভিড-১৯ রোগী। এরপর জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্রসহ নানা দেশে ভাইরাস ছড়াতে শুরু করে। ফেব্রুয়ারির শেষ দিক থেকে ইউরোপের বহু দেশেই কোভিড-১৯ রোগী ধরা পড়তে শুরু করে।

জানুয়ারি এবং ফেব্রুয়ারি পর্যন্ত লাতিন আমেরিকা এবং আফ্রিকার দেশগুলো করোনা ভাইরাস মুক্তই ছিল। তারপর সেখানেও হানা দেয় এ ভাইরাস।

তবে বিশ্বের ৫ টি দেশ এবং অঞ্চল করোনা ভাইরাসের কবলে পড়েও এ ভাইরাস মুক্ত হতে পেরেছে। এগুলো হচ্ছে, পূর্ব ক্যারিবিয়ার অ্যাঙ্গুইলা, গ্রিনল্যান্ড, ক্যারিবীয় আইল্যান্ড অব সেন্ট বার্টস, সেন্ট লুসিয়া এবং ইয়েমেন।

এ জায়গাগুলোতে করোনা ভাইরাসে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি এবং নতুন করে কেউ আক্রান্ত হওয়ারও খবর মেলেনি। আগে যারা আক্রান্ত হয়েছিলেন তারা সুস্থ হয়ে উঠৈছেন।

x

Check Also

ঈদুল আজহা

বাংলাদেশে আজ উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

এমএনএ জাতীয় রিপোর্টঃ আজ শনিবার মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। যথাযথ ধর্মীয় ...

Scroll Up
%d bloggers like this: