বিশ্বের সেরা দশ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান

116

এমএনএ সাইটেক ডেস্ক : বিশ্বব্যাপী স্মার্টফোন ব্যবসায় এখন চীনাদের আধিপত্য। কাউন্টারপয়েন্ট মার্কেট মনিটর সার্ভিসের তথ্যানুযায়ী, বিশ্বের সেরা দশ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের চারটিই হলো চীনের। বিশ্বব্যাপী মার্কেট শেয়ারের ৪৮ শতাংশ চীনা ব্রান্ডের দখলে। চীনের বাইরে ব্যাপকভাবে ব্যবসা করছে শাওমি, অপো, ভিভো এবং হুয়াওয়ে।

তবে স্যামসাং এবং অ্যাপল স্মার্টফোন বাজারের শীর্ষ অবস্থান ধরে রেখেছে। বর্তমানে স্মার্টফোন বাজারের শীর্ষ দশ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের তথ্যাদি প্রিয়.কমের পাঠকদের জন্য তুলে ধরা হল।

১. স্যামসাং
স্মার্টফোন বাজারের শীর্ষ অবস্থানে আছে স্যামসাং। ২০১৭ সালের দ্বিতীয়ার্ধ্বে প্রতিষ্ঠানটির মার্কেট শেয়ার ২২ শতাংশ। এই কোয়ার্টারে বার্ষিকভাবে রেকর্ড পরিমাণ ৪ শতাংশ বেশি স্মার্টফোন বাজারজাত করেছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি।

২. অ্যাপল
স্মার্টফোন বাজারের দ্বিতীয় অবস্থানে আছে অ্যাপল। কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্য অনুযায়ী প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী মার্কেট শেয়ারের ১১.২ শতাংশ দখল করে আছে। ২০১৬ সালের দ্বিতীয়ার্ধ্বে প্রতিষ্ঠানটির শেয়ার ১১.৩ শতাংশ থেকে কমে গিয়েছিল। এই সপ্তাহে প্রতিষ্ঠানটি এক প্রতিবেদনে জানায়, ২০১৭ সালের দ্বিতীয়ার্ধ্বে প্রতিষ্ঠানটির মার্কেট শেয়ার বেড়েছে।

৩. হুয়াওয়ে
চীনা স্মার্টফোন ব্রান্ড হুয়াওয়ে তৃতীয় অবস্থানে আছে। বছরের দ্বিতীয়ার্ধ্বে রেকর্ড পরিমাণ ৩৮.৪ মিলিয়ন ইউনিট ফোন বিশ্বব্যাপী বাজারজাত করেছে হুয়াওয়ে। গত বছরের তুলনায় ২০ শতাংশ বেশি ফোন বাজারজাত করেছে প্রতিষ্ঠানটি। চীনে প্রতিদ্বন্দী অপো এবং ভিভোকে পিছনে ফেলেছে হুয়াওয়ে। নোভা, এনজয় সিরিজ এবং ফ্ল্যাগশিপ পি১০ স্মার্টফোন চীনে প্রতিষ্ঠানটির স্থান পাকাপোক্ত করেছে। তা ছাড় মেট এবং পি সিরিজের স্মার্টফোনগুলো এর শেয়ার বাড়িয়েছে।

৪. অপো
বিশ্বব্যাপী চতুর্থ বৃহত্তম স্মার্টফোন ব্রান্ড অপো। বিশ্বব্যাপী স্মার্টফোন মার্কেট শেয়ারের ৮.৪ শতাংশ দখল করে আছে অপো। ভারতে চুটিয়ে ব্যবসা করছে প্রতিষ্ঠানটি।

৫. ভিভো
বিশ্বব্যাপী ৬.৬ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে পঞ্চম অবস্থানে আছে ভিভো। অপোর মতো ভিভোও ভারতে ভালো ব্যবসা করছে।

৬. শাওমি
মাত্র এক বছরে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে শাওমি। নিজ মাতৃভূমিতে প্রতিদ্বন্দী ভিভো এবং অপোর সাথে পাল্লা দিচ্ছে প্রতিষ্ঠানটি। গত কোয়ার্টারে দ্রুত জনপ্রিয়তা পাওয়া ব্রান্ড হলো শাওমি। শাওমি ২০১৭ সালের দ্বিতীয়ার্ধ্বে ২৩.২ মিলিয়ন ইউনিট স্মার্টফোন বাজারজাত করে মার্কেট শেয়ারের ৬.৬ শতাংশ দখল করে আছে। প্রতিষ্ঠানটির সর্বাধুনিক মি৬ এবং রেডমি নোট ৪এক্স এর ব্যবসাকে চাঙ্গা করেছে। চীন এবং ভারত প্রতিষ্ঠানটির সর্ববৃহৎ বাজার।

৭. এলজি
দক্ষিণ কোরিয়ার স্মার্টফোন ব্রান্ড এলজি আছে সপ্তম অবস্থানে। ২০১৭ সালের দ্বিতীয়ার্ধ্বে প্রতিষ্ঠানটি ১৩.৩ মিলিয়ন স্মার্টফোন বাজারজাত করেছে। এশিয়া এবং ইউরোপে ভালো ব্যবসা করছে এলজির স্মার্টফোন।

৮. জেডটিই
স্মার্টফোন মার্কেট শেয়ারের ৩.৩ শতাংশ দখল করে অষ্টম অবস্থানে আছে।

৯. লেনোভো (মটোরোলাসহ)
বিশ্বব্যাপী স্মার্টফোন বাজারে কঠিন প্রতিযোগিতার মুখোমুখি লেনোভো। তবে প্রতিষ্ঠানটির বিশ্বব্যাপী ৩.২ শতাংশ মার্কেট শেয়ার আছে।

১০. অ্যালকাটেল
স্মার্টফোনের বাজারে সেরা দশ স্মার্টফোনের তালিকায় সর্বনিম্মে অবস্থান করছে অ্যালকাটেল। ২০১৭ সালের দ্বিতীয়ার্ধ্বে স্মার্টফোন বাাজারে ফোনটির ১.৩ শতাংশ মার্কেট শেয়ার আছে। গত বছর এই একই সময়ে ফোনটির মার্কেট শেয়ার ছিল ২.১ শতাংশ।