বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের মাত্র একটি বিশ্ববিদ্যালয় তালিকাভুক্ত

এমএনএ রিপোর্ট : বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের মাত্র একটি বিশ্ববিদ্যালয় তালিকাভুক্ত হয়েছে। তালিকায় থাকা ১৪০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান এক হাজারের পরের দিকে। বাংলাদেশের এই একটি বিশ্ববিদ্যালয়ই এ তালিকায় স্থান পেয়েছে।

লন্ডনভিত্তিক শিক্ষা বিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশন প্রতি বছর বিশ্বের বিশ্ব্যবিদ্যালয়গুলো নিয়ে এই র‍্যাঙ্কিং প্রকাশ করে থাকে। তালিকাটিতে ৯২টি দেশের ১৪০০ বিশ্ববিদ্যালয় অন্তুর্ভুক্ত করা হয়েছে।

সাময়িকীটি জানায়, বিশ্ববিদ্যালয়ের গবেষণা, প্রতিষ্ঠানের বিস্তৃতি এবং পরিচালনা পরিষদ ও ফ্যাকাল্টির পরিকল্পনা বাস্তবায়নকে এ র‌্যাঙ্কিংয়ের সূচক হিসাবে ধরা হয়েছে।

জরিপে বিবেচনা করা হয় শিক্ষার্থী সংখ্যা, শিক্ষার্থী ও শিক্ষকদের অনুপাত, ছাত্র ও ছাত্রীদের অনুপাত এবং বিদেশি শিক্ষার্থীদের অবস্থা।

তালিকায় শীর্ষে আছে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব অক্সফোর্ড। দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনলজি। তৃতীয় অবস্থানে আছে আরেকটি ব্রিটিশ প্রতিষ্ঠান ইউনিভার্সিটি অব ক্যাম্ব্রিজ।

শীর্ষ দশের প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইউনিভার্সিটি অব স্ট্যানফোর্ড, ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি, ইউনিভার্সিটি অব প্রিন্সটন, ইউনিভার্সিটি অব হার্ভার্ড, ইউনিভার্সিটি অব ইয়ালে, ইউনিভার্সিটি অব শিকাগো হচ্ছে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় আর দশম অবস্থানে আছে আরেকটি ব্রিটিশ প্রতিষ্ঠান ইম্পেরিয়াল কলেজ লন্ডন।

বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় এক হাজারের ভেতরে না থাকলেও প্রতিবেশী ভারতের ৩৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে তালিকায়। যার মধ্যে আছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স, ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনলজি রোপার, ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনলজি ইন্দোর, পাঞ্জাব ইউনিভার্সিটি, দিল্লি ইউনিভার্সিটি, জওহরলাল ইউনিভার্সিটি, আলীগড় মুসলিম ইউনিভার্সিটি, জামেয়া মিল্লিয়া ইসলামিয়ার মতো উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলো।

এ ছাড়া পাকিস্তানের ৭টি বিশ্ববিদ্যালয় তালিকাটির এক হাজারের মধ্যে আছে। সেগুলো হচ্ছে, কায়েদে আজম ইউনিভার্সিটি, সিওএমএসএটিএস ইউনিভার্সিটি ইসলামাবাদ, ইউনিভার্সিটি অব এগ্রিকালচার ফায়সালাবাদ, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি, লাহোর ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনলজি, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, ইউনিভার্সিটি অব দ্য পাঞ্জাব।

তালিকায় এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে আছে চীনের ৭০টি প্রতিষ্ঠান। মালয়েশিয়ার ১০টি, ইন্দোনেশিয়ার একটি এবং সিঙ্গাপুরের দুইটি বিশ্ববিদ্যালয়ও তালিকায় এক হাজারের মধ্যে রয়েছে। সৌদি আরবের সাতটি, ইরানের ২৪টি, তুরস্কের ৩৬টি বিশ্ববিদ্যালয়ও আছে এর মধ্যে।

x

Check Also

বরেণ্য অধ্যাপক অজয় রায়ের জীবনাবসান

এমএনএ রিপোর্ট : একুশে পদকপ্রাপ্ত পদার্থ বিজ্ঞানের বরেণ্য অধ্যাপক অজয় রায় (৮৫) রাজধানীর বারডেম হাসপাতালে ...

Scroll Up