বিশ্ব সঙ্গীত দিবস আজ

এমএনএ ফিচার ডেস্ক : আজ ২১ জুন, বিশ্ব সংগীত দিবস। সারাবিশ্বে এইদিনে দিবসটি পালিত হয়। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও আজ এ দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হবে। দিবসটি উদযাপন উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ।

World-Music-Day-2১৯৭৬ সালে প্রথম বিশ্ব সঙ্গীত দিবসের প্রস্তাব করেন ফ্রান্সের রেডিও স্টেশনের আমেরিকান মিউজিশিয়ান জোয়েল কোহেন। পরবর্তীতে ১৯৮২ সালে বিশিষ্ট নৃত্য ও সঙ্গীত পরিচালক মরিস ফ্লরেট এবং ফরাসি সংস্কৃতিমন্ত্রী জ্যাক ল্যাং সঙ্গীত দিবস পালনের উদ্যোগ গ্রহণ করেন। ১৯৮৫ সালের ২১ জুন প্রথম গোটা ইউরোপ এবং পরে সারা বিশ্ব এই সঙ্গীত দিবস পালন করে। এরপর থেকে দিনটি বিশ্ব সঙ্গীত দিবস হিসেবে পালন করা হয়।

বহু বছর ধরেই এই দিনে ঐতিহ্যবাহী মিউজিক ফেস্টিভ্যালের আয়োজন করছে ফ্রান্স। এভাবে, ১৯৮২ সালে এসে World-Music-Day-3এ ফেস্টিভ্যাল ‘ওয়ার্ল্ড মিউজিক ডে’-তে রূপ নেয়। ‘গান হতে হবে মুক্ত; সংশয়হীন’- এই স্লোগানকে সামনে রেখেই বিশ্বের ১১০টি দেশ যোগ দেয় এই আন্দোলনে। ১৯ বছরের পথপরিক্রমায় আন্তর্জাতিক মাত্রা পায় এটি। আর বিশ্বের বিভিন্ন দেশে, স্থানীয়ভাবে অথবা ফরাসি দূতাবাসের সহায়তায় জুনের ২১ তারিখে পালন করা হয় ‘ওয়ার্ল্ড মিউজিক ডে’।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ যৌথ অনুষ্ঠানের আয়োজন করা করেছে।

আজ (মঙ্গলবার) বিকাল ৪টায় বাংলা একাডেমীর সেমিনার হলে উদ্বোধনী সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হবে অনুষ্ঠান সুচি।

বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি তপন মাহমুদ জানিয়েছেন, রমজানের কারণে অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়েছে। তবে এবার সেমিনারের আয়োজন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক করুণাময় গোস্বামী। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন শিল্পী মাহমুদ সেলিম।

x

Check Also

ভারতের লোকসভায় বিতর্কিত নাগরিকত্ব বিল পাস

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : বিরোধীরা অসাংবিধানিক বললেও সাত ঘণ্টা বিতর্ক শেষে গতকাল সোমবার মধ্যরাতে ভারতের ...

Scroll Up