বেড়াতে গেলে খেয়াল রাখুন গ্ল্যামার ও কমফর্টে

টিপস্এমএনএ ফিচার ডেস্ক : বেড়াতে যাবেন বলে ট্রলি-ব্যাগ তো গুছিয়ে ফেলেছেন। কিন্তু জামা-জুতোর শপিং কি ঠিকমতো করেছেন? পোশাক নির্বাচন কিন্তু শুধু স্টাইলের জন্য নয়। পোশাকের এক দিকে আছে যেমন কমফর্টের প্রশ্ন, অন্য দিকে জায়গা বুঝে পোশাক পরার তাগিদও। শীতের জায়গায় বেড়াতে গিয়ে নিশ্চয়ই শর্ট স্কার্ট পরে ঘুরবেন না। তাই যেখানে যেমন, সেখানে তেমন। সমুদ্র সৈকত, পাহাড় বা জঙ্গল যেখানেই যান, জায়গা বুঝে পোশাক বাছবেন। এবং তার সঙ্গে মানানসই জুতো। প্রতিবেদনটি তৈরি করেছেন- ওয়ারিসা আফসিন নাওমি

সমুদ্র সৈকতে স্টাইল মিটার

সি-বিচে বেড়াতে গেলে আগেই ব্যাগে গুছিয়ে নিতে পারেন বড় হ্যাট আর শেডস। কয়েক ধরনের শেডস থাকলে পোশাকের সঙ্গে তা ম্যাচিং করে পরতেই পারেন। স্টাইলও হবে, রোদ থেকেও রেহাই। অ্যাকসেসরিজ় বলতে হালকা আর ট্রেন্ডি অ্যাঙ্কলেট, টো রিং, ড্যাংলারস পরতে পারেন। তবে মেটালের অ্যাকসেসরিজ় জলের কাছে না নেওয়াই ভাল।

সি বিচ মানেই মন ভাল করা একরাশ হালকা ফুরফুরে হাওয়া। তাই পোশাকও যেন হয় ঢিলেঢালা। লং ম্যাক্সি ড্রেস, প্রিন্টেড শর্ট লেংথ জাম্প সুট, কিমোনো, কাফতান…খুশিমতো বেছে নিতে পারেন। তবে প্রতিটি ড্রেস ক্যারি করার মতো আত্মবিশ্বাস থাকে যেন। সাহস থাকলে মোনোকিনি বা বিকিনিও পরতে পারেন। সুতির শর্টস বা ডেনিম শর্টসের সঙ্গে বডি হাগিং ট্যাঙ্ক টপ বা স্প্যাগেটি ম্যাচ করান।

রাতের পার্টির জন্য চেনা শর্টস-টপেই নতুন টুইস্ট দিন। নিয়ন রঙের টপের সঙ্গে সিকুইনড বা এমবেলিশড শর্টস পরুন।

ভাববেন না, ছেলেদের জন্য কোনও মাথাব্যথা নেই। লিনেন শার্ট, ফ্লোরাল প্রিন্টেড শার্ট, সঙ্গে চিনোস সমুদ্র সৈকতে ছেলেদের জন্য আদর্শ পোশাক। শর্টস তাঁরা অবশ্যই পরতে পারেন। তবে অনেক হোটেলে ছেলেদের শর্টস পরে ঘোরার অনুমতি দেওয়া হয় না। তাই সেই ঝক্কি এড়াতে একটু লম্বা ঝুলের ট্রাউজ়ার্স সঙ্গে রাখতে পারেন।

জুতো : সি বিচে ফ্লিপফ্লপের বিকল্প নেই। রাতের পার্টির জন্য ক্যারি করতে পারেন গ্ল্যাডিয়েটর।

পাহাড়ে স্টাইল চেক

পাহাড়ি জায়গায় বেড়াতে গেলে জিনস সঙ্গে রাখতেই হবে। ঠান্ডাও প্রতিরোধ করে, আবার হাঁটাচলায় সুবিধেও হয়। ট্রেঞ্চকোট, বম্বার জ্যাকেট শীতের জন্য জরুরি। আবার স্টাইলের জন্যও পারফেক্ট। বিভিন্ন রঙের স্কার্ফ বা মাফলার সঙ্গে রাখবেন। তা হলে সেগুলো বান্দানা বা খুশিমতো হেডগিয়ার করে পরতে পারবেন। গ্লাভস অবশ্যই সঙ্গে রাখবেন। শীতের পোশাকের ক্ষেত্রে ছেলেমেয়ে আলাদা করার প্রশ্ন নেই। মেয়েরা ডার্ক শেডের লিপস্টিক আর কাজল ক্যারি করতে পারেন। আলাদা করে অ্যাকসেসরিজ় দেখানোর তো সুযোগ থাকে না। তবে সোয়েটারের সঙ্গে ম্যাচিং করে স্টাইলিশ নেকপিস পরতে পারেন।

জুতো : পাহাড়ে ওঠার জন্য ভাল জুতো খুব জরুরি। ভাল ব্র্যান্ডের কনভার্স ব্যবহার করবেন। বরফে হাঁটার জন্য স্পেশ্যাল জুতোও পাওয়া যায়।

জঙ্গলের গাইড বুক

জঙ্গলে পরার জন্য এমন মেটিরিয়ালের পোশাক বাছবেন যা আর্দ্রতা শুষে নেয়। মাথা ঢেকে জঙ্গলে ঘোরাই ভাল। সে ক্ষেত্রে টুপি সব সময়ে আদর্শ না-ও হতে পারে। বান্দানা বা অন্য কোনও হেডগিয়ার পরতে পারেন। জোঁক যাতে না ধরে, তার জন্য জোঁক-প্রতিরোধী মোজা পরবেন। তা বলে সব জঙ্গলে যে ঘুরতে গেলে সেটা লাগবে, এমন নয়। শীতকালে জঙ্গলে সাফারির সময়ে হাড়কাঁপানো ঠান্ডার কথা মাথায় রাখবেন।

জুতো : ওয়াকিং বুটস জঙ্গলের জন্য মাস্ট। তবে আগে থেকে পরে সড়গড় হয়ে যাওয়া ভাল। বুটস পরে গেটার্স পরলে আরও ভাল। তা হলে হাঁটুর নীচ থেকে বুটসের উপরের অংশও ঢাকা থাকবে।

মনে রাখবেন, যেখানে বেড়াতে যাচ্ছেন, সেখানকার আবহাওয়া বুঝে যদি পোশাক না পরেন, তবে বেড়ানোর অর্ধেক মজাই মাটি। কোনও রকম বিড়ম্বনা এড়াতে আগেভাগেই শপিং সেরে ফেলুন।

বেড়াতে গিয়ে রূপচর্চা

সমুদ্র বা পাহাড়, যেখানেই যান সানস্ক্রিন মাস্ট। কয়েকটি ডি-ট্যান শিট মাস্ক সঙ্গে রাখতে পারেন। যে কোনও জায়গায় নানা শেডের লিপস্টিক সঙ্গে রাখুন। শীতের জায়গায় হ্যান্ডক্রিম আর ময়শ্চারাইজ়ার ক্যারি করবেন।

x

Check Also

আন্তর্জাতিক পুরুষ দিবস আজ

এমএনএ রিপোর্ট : আজ মঙ্গলবার যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে আন্তর্জাতিক পুরুষ দিবস। ১৯৯৯ সালের ১৯ ...

Scroll Up