ভারতে প্রতি ৫ পর্যটকের ১ জন বাংলাদেশি

এমএনএ রিপোর্ট : ভারতে ঘুরতে যাওয়া প্রতি ৫ জন পর্যটকের মধ্যে ১ জন বাংলাদেশি। দেশটির সংসদে পর্যটন মন্ত্রণালয়ের দেওয়া প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

ওয়াইএসআরসিপি সাংসদ বঙ্গা গীতা বিশ্বনাথের এক প্রশ্নের জবাবে বৃহস্পতিবার দেশটির রাজ্য পর্যটনমন্ত্রী প্রহল্লাদ সিংহ প্যাটেল ২০১৬ -২০১৮ সালে ভারতে ঘুরতে বিদেশি পর্যটকের তথ্য-উপাত্ত উপস্থাপন করেন।

ভারতের পর্যটন মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, ২০১৬ সালে ভারতে বাংলাদেশি পর্যটকের সংখ্যা ছিল ১৩ লাখ ৮০ হাজার ৪০৯ জন, ২০১৭ সালে বেড়ে ২১ লাখ ৫৬ হাজার ৫৫৭ জন এবং ২০১৮ সালে ২২ লাখ ৫৬ হাজার ৬৭৫ জন।

এছাড়া ২০১৮ সালে ভারতে যেসব বিদেশি পর্যটকরা এসেছেন তাদের মধ্যে বাংলাদেশের পরে মার্কিন ও ব্রিটিশ নাগরিকদের অবস্থান। এরপরে শ্রীলংকা ও কানাডা। তবে ২০১৬ সাল থেকে ভারতে পাকিস্তানি পর্যটকের সংখ্যা ক্রমাগত কমেছে।

২০১৬ সালে ভারতে পাকিস্তানি পর্যটকের সংখ্যা ছিল ১ লাখ ৪ হাজার ৭২০ জন, ২০১৭ তে ৪৪ হাজার ২৬৬ জন এবং ২০১৮ তে কমে গিয়ে দাঁড়ায় ৪১ হাজার ২৬৬ জন।

রাজ্যগুলির নিরিখে দেখতে গেলে ২০১৮ সালে সবচেয়ে বেশি বিদেশি পর্যটক এসেছেন তামিলনাড়ুতে, সংখ্যাটা ৬০ লক্ষেরও বেশি। এর পরেই রয়েছে মহারাষ্ট্র ও উত্তর প্রদেশের স্থান। মহারাষ্ট্রে ২০১৮ সালে ৫০ লক্ষের বেশি পর্যটক এসেছেন, উত্তর প্রদেশে সে সংখ্যাটা ৩৭ লক্ষ।

এছাড়া জানা যায়, ২০১৮ সালে সবচেয়ে বেশি বিদেশি পর্যটক এসেছেন তামিলনাড়ুতে। যার সংখ্যা ৬০ লাখেরও বেশি। এর পরেই রয়েছে মহারাষ্ট্র ও উত্তর প্রদেশের স্থান। মহারাষ্ট্রে ২০১৮ সালে ৫০ লাখের বেশি পর্যটক এসেছেন, অন্যদিকে উত্তর প্রদেশে ৩৭ লাখ।

তথ্যসূত্র: গো নিউজ ইন্ডিয়া, ইন্ডিয়ান এক্সপ্রেস।

x

Check Also

কোটি টাকারও বেশি মূল্যের পাঁচটি মোবাইল ফোন!

এমএনএ সাইটেক ডেস্ক : আধুনিক যুগে মুঠোফোন ছাড়া মানুষ প্রায় অচল।কিছু কিছু ক্ষেত্রে এই মুঠোফোন হয়ে ...

Scroll Up