ভারত-নিউজিল্যান্ড ম্যাচ বৃষ্টিতে সাময়িক বন্ধ

এমএনএ স্পোর্টস ডেস্ক : আগে থেকেই শোনা যাচ্ছিল ওল্ড ট্র্যাফোর্ডে বৃষ্টির শঙ্কা রয়েছে। বৃষ্টির কল্যাণে হয়তো বা ভারত সরাসরিই উঠে যেতে পারে ফাইনালে। এমন অনেক কথা শোনা গেলেও, শেষ পর্যন্ত ঠিক সময়েই ম্যাচ মাঠে গড়িয়েছে। কিন্তু অবশেষে সেই বৃষ্টির বাগড়ার কারণে সাময়িক বন্ধ রয়েছে ভারত-নিউজিল্যান্ড ম্যাচে।

ওল্ড ট্রাফোর্ডে তাই ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিং নেয় নিউজিল্যান্ড। কিন্তু শুরুতে বুমরাহর তোপে ফেরেন গাপটিল। সেই চাপ সামলে উঠতেই আউট হন হেনরি নিকোলাস। এরপর ফিফটি করে দলকে টানতে থাকা উইলিয়ামসন আউট হন। পরে জিমি নিশাম-গ্রান্ডহোমও আউট হন।

নিউজিল্যান্ড ৪৬.১ ওভারে ৫ উইকেট হারিয়ে তুলেছে ২১১ রান। এরপর বৃষ্টি নামে ওল্ড ট্রাফোর্ডে। মার্টিন গাপটিল ১৪ বল খেলে ১ রান করে আউট হন। অন্য ওপেনার হেনরি নিকোলাস আউট হয়েছেন ২৮ রান করে। উইকেট দুটি তুলে নেন বুমরাহ ও রবিন্দ্র জাদেজা। কেন উইলিয়ামসন ৬৭ রানে চাহালের বলে ক্যাচ দেন। রস টেইলর ৬৭ রানে ব্যাট করছেন। তার সঙ্গে থাকা জিমি নিশাম ফিরেছেন ১২ রানে। কলিন ডি গ্রান্ডগোম আউট হন ১৬ করে।

বিশ্বকাপের শুরুতে দুর্দান্ত গতিতে এগিয়ে চলছিল তাদের জয়যাত্রা। কিন্তু নিউজিল্যান্ডের ছন্দপতন ঘটতে শুরু করে পাকিস্তানের কাছে হারের পর। গ্রুপ পর্বের শেষ তিনটি ম্যাচ টানা হেরে গেলেও রানরেটের ব্যবধানে চতুর্থ হয়ে সেমিফাইনালে নাম লেখায় তারা।

সেমিতে ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে মুখোমুখি তারা ভারতের। টস জিতে স্কোরবোর্ডে একটা চ্যালেঞ্জিং স্কোর তোলার লক্ষ্যে শুরুতেই ব্যাট করার সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। কিন্তু ভারতীয় বোলারদের সামনে যে গতিতে রান তুলছে তারা, তাকে কচ্ছপ গতির সঙ্গে তুলনা করলেও যেন কম করা হবে।

শুরুতেই নিউজ্যিলান্ডের ব্যাটসম্যানদের চেপে ধরেন ভারতীয় বোলাররা। বিশেষ করে দুই ওপেনিং বোলার ভুবনেশ্বর কুমার আর জসপ্রিত বুমরাহ। কিউইরা রানের খাতাই খোলে প্রথম দুই ওভার মেডেন দিয়ে ইনিংসের ১৭তম বলে গিয়ে। তিন ওভার শেষে ১ রান।

চতুর্থ ওভারে গিয়ে জসপ্রিত বুমরাহর বলে ব্যাটের কানায় লাগিয়ে থার্ড স্লিপে ক্যাচ দেন মার্টিন গাপটিল। বিরাট কোহলির হাতে ধরা পড়ে বিদায় নেন গাপটিল। পুরো বিশ্বকাপেই (এক শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ ছাড়া) ফ্লপ ছিলেন এই কিউই ওপেনার।

ভারতীয় বোলাররা শুরু থেকেই যেভাবে চাপের মুখে রেখেছিল কিউইদের, সেটা ধরে রাখলো তারা প্রায় শেষ পর্যন্ত। ইতিমধ্যে ৪০ ওভার পার হয়েছে। কিন্তু উইকেট ধরে রাখতে পারলেও রান তোলার গতি নিউজিল্যান্ডের একেবারেই মন্থর। সব মিলিয়ে ৪.৫৭ হারে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, সকাল থেকেই ম্যানচেস্টারের আকাশ মেঘাচ্ছন্ন। তবে ঠান্ডা নেই তেমন। নেই জোরে বাতাসও। আকাশে মেঘ থাকায় শুরুতে পেসাররা উইকেট থেকে সুবিধা পাবেন। তবে পরে বৃষ্টি নামলে ম্যাচের মোড় ঘুরে যেতে পারে। পরে ব্যাটিং করে তাই ওই অনিশ্চয়তার মধ্যে পড়তে চায় না নিউজিল্যান্ড।

ভারত এ ম্যাচে ব্যাটিং শক্তি বাড়িয়ে একাদশ সাজিয়েছে। দলে তাই রবিন্দ্র জাদেজাকে নেওয়া হয়েছে। এছাড়া তার বাঁ-হাতের অফস্পিন তো আছেই। দলে সুযোগ পেয়ে দারুণ বোলিং করা মোহাম্মদ শামি নেই একাদশে। খেলছেন ভুবনেশ্বর কুমার। লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল আছেন দলে। নেই চায়নাম্যান কুলদীপ যাদব। তবে নিউজিল্যান্ড দলে নেই কোন চমক।

ভারত একাদশ : রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি, ঋষভ পান্ত, হার্ডিক পান্ডিয়া, এমএস ধোনি, দিনেশ কার্তিক, রবিন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ।

নিউজিল্যান্ড একাদশ : মার্টিন গাপটিল, হেনরি নিকোলাস, কেন উইলিয়ামসন, রস টেইলর, টম ল্যাথাম, জিমি নিশাম, কলিন ডি গ্রান্ডহোম, মিশেল সাটনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট।

সংক্ষিপ্ত স্কোর :

নিউজিল্যান্ড : ৪৬.১ ওভারে ২১১/৫ (গাপটিল ১, নিকোলস ২৮, উইলিয়ামসন ৬৭, টেইলর ৬৭*, নিশাম ১২, ডি গ্র্যান্ডহোম ১৬, ল্যাথাম ৩*; ভুবনেশ্বর ৮.১-১-৩০-১, বুমরাহ ৮-১-২৫-১, পান্ডিয়া ১০-০-৫৫-১, জাদেজা ১০-০-৩৪-১, চেহেল ১০-০-৬৩-১)।

x

Check Also

বরেণ্য অধ্যাপক অজয় রায়ের জীবনাবসান

এমএনএ রিপোর্ট : একুশে পদকপ্রাপ্ত পদার্থ বিজ্ঞানের বরেণ্য অধ্যাপক অজয় রায় (৮৫) রাজধানীর বারডেম হাসপাতালে ...

Scroll Up