মালিতে দুই হেলিকপ্টারের সংঘর্ষে ১৩ ফরাসি সেনা নিহত

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ মালিতে ইসলামি চরমপন্থিদের বিরুদ্ধে অভিযানকালে দুই হেলিকপ্টারের সংঘর্ষে ১৩ ফরাসি সেনা নিহত হয়েছেন।

গতকাল সোমবার (২৫ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যার দিকে এ দুর্ঘটনা ঘটে। আজ মঙ্গলবার (২৬ নভেম্বর) ফরাসি প্রেসিডেন্টের কার্যালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

এ ঘটনায় গভীর শোক জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক বার্তায় ম্যাক্রোঁ লেখেন, নিহত এই ১৩ বীর সেনানীর একটিই লক্ষ্য ছিল: আমাদের রক্ষা করা। এ বিয়োগান্তক ঘটনায় আমি তাদের স্বজন ও সহকর্মীদের প্রতি শোক ও শ্রদ্ধা জানাই।

২০১৩ সালে ইসলামি চরপন্থিরা মালির উত্তরাঞ্চলের বিশাল অংশ ছিনিয়ে নিলে ফ্রান্স সেখানে নিজেদের বেশ কয়েক হাজার সৈন্য মোতায়েন করে।

পরবর্তীতে মালির সেনাবাহিনী ওই অঞ্চল পুনর্দখল করলেও, এখনও সেখানে চরম্পন্থিদের সক্রিয়তা ও অনিরাপত্তা রয়েছে। প্রায়ই তারা নানা রকম হামলা ও সহিংসতা চালায়। বর্তমানে মালির পার্শ্ববর্তী দেশগুলোতেও এসব সহিংসতা ছড়িয়ে পড়েছে।

চরম্পন্থিদের বিরুদ্ধে মালি, মৌরিতানিয়া, নাইজার, বুরকিনা ফাসো ও চাদকে সহায়তার জন্য ফ্রান্স ওই অঞ্চলে সাড়ে ৪ হাজার সেনা মোতায়েন করেছে।

এর আগে চলতি মাসের শুরুর দিকে বোমা বিস্ফোরণে ব্রিগেডিয়ার রোঁনা প্যাঁত্যু নামে আরও এক ফরাসি সেনা নিহত হন। সে সময় তার গাড়ির কাছে একটি বোমা বিস্ফোরিত হয়।

২০১৩ সাল থেকে এখন পর্যন্ত মালিতে মোট ৩৮ ফরাসি সেনা নিহত হয়েছেন।

x

Check Also

সোমালিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ২৬

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : সোমালিয়ার দক্ষিণাঞ্চলে একটি হোটেলে বন্দুকধারীদের হামলায় অন্তত ২৬ জন নিহত হয়েছে ...

Scroll Up