Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রের টেক্সাসে শক্তিশালী হ্যারিকেন হ্যানা’র তাণ্ডব
শক্তি

যুক্তরাষ্ট্রের টেক্সাসে শক্তিশালী হ্যারিকেন হ্যানা’র তাণ্ডব

এমএনএ আন্তর্জাতিক রিপোর্টঃ প্রবল শক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের টেক্সাস উপকূলে আঘাত হেনেছে হারিকেন ‘হ্যানা’। স্থানীয় সময় শনিবার বিকেলের পর থেকেই ঘণ্টায় প্রায় ১৪৫ কিলোমিটার বেগে দক্ষিণ টেক্সাসে তাণ্ডব চালাতে শুরু করে চলতি বছরের প্রথম হ্যারিকেন।

ঝড়ো বাতাসে বহু গাছপালা এবং বাড়ি-ঘর উপড়ে গেছে। বিভিন্ন স্থানে বাঁধ ভেঙে উপকূলীয় এলাকার বিভিন্ন স্থান তলিয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

অব্যাহত রয়েছে ভারী বৃষ্টিপাতও। আটলান্টিক মহাসাগরে সৃষ্ট এই হারিকেনটি প্রথম আঘাত হানে অঙ্গরাজ্যটির করপাস ক্রিস্টি শহরে। যেখানে বসবাস করেন প্রায় সোয়া তিন লাখ বাসিন্দা। করোনার সংক্রমণের অন্যতম হটস্পটও এটি। আর এতে এক রকম ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’ হয়েই দেখা দিয়েছে এ হারিকেন হ্যানা।

রাজ্যে গভর্নর ৩২টি কাউন্টিতে সতর্কতা জারি করে বলেন, কোভিড ঊনিশ মহামারির মধ্যে এমন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় চ্যালেঞ্জের বিষয়। এদিকে হতাহত এড়াতে দেশটির জাতীয় হ্যারিকেন কেন্দ্রে উপকূলবর্তী মানুষকে নিরাপদে স্থানে থাকার পরামর্শ দিয়েছেন। নির্দেশনা মেনে চলারও আহ্বান কর্তৃপক্ষের ।

রোববার মেক্সিকোর উত্তর-পূর্বাঞ্চল দিয়ে দুর্বল হওয়ার সম্ভবনা রয়েছে হ্যারিকেন ’হ্যানা’র। চলতি বছরের শক্তিশালী হ্যারিকেন তার প্রশাসন গভীরভাবে পর্যবেক্ষণ করছেন বলে এক টুইট বার্তায় জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অন্যদিকে হাওয়াই দ্বীপপুঞ্জের দিকে এগিয়ে যাচ্ছে আরেক শক্তিশালী সামুদ্রিক ঘূর্ণিঝড় ডগলাস। ক্যাটাগরি ৩-এর প্রবল শক্তিধর ঝড়টির গতিবেগ ঘণ্টায় ১২০ মাইল (প্রায় ১৯৩ কিলোমিটার/ঘণ্টা) এবং কেন্দ্র থেকে অন্তত ২৫ মাইল বিস্তৃত হয়ে এগিয়ে যাচ্ছে ডগলাস।

x

Check Also

রাশিয়া

রাশিয়া বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন বাজারে ছাড়ার অনুমোদন দিল

এমএনএ আন্তর্জাতিক রিপোর্টঃ করোনার থাবায় যখন প্রতিদিন বিশ্বের বহু মানুষের প্রাণহানি হচ্ছে, তখনই প্রথম করোনার ...

Scroll Up
%d bloggers like this: