যেসব কারণে ফেসবুক হ্যাক হতে পারে

29
এমএনএ সাইটেক ডেস্ক : নানা কারণে বর্তমানে সোশ্যাল মিডিয়া অনিরাপদ হয়ে উঠছে। এরমধ্যে সবচেয়ে বেশী নিরাপত্তাহীন হয়ে পড়ছে ফেসবুক। তবে যেসব কারণে ফেসবুক হ্যাক হতে পারে তা নিয়ে এ বিশেষ প্রতবেদন তৈরি হয়েছে।
সারা বিশ্বে প্রায় সব মানুষই এখন সোশ্যাল সাইটগুলোর উপর নির্ভরশীল। এরমধ্যে শীর্ষে রয়েছে ফেসবুক। ফেসবুককে আরও জনপ্রিয় করতে প্রতিদিনই নতুন নতুন চমক নিয়ে আসা হচ্ছে। তবে অনেক সময় ফেসবুক আইডি পাসওয়ার্ড অন্যের হাতে চলে যাওয়ায় খুব বাজে অভিজ্ঞতার সম্মুখীনও হয়েছেন অনেকে। পাসওয়ার্ড হ্যাক হওয়ার কিছু কারণও রয়েছে-
একাউন্ট ফিশিং : এই প্রক্রিয়ায় হ্যাকার আপনাকে বিভিন্নভাবে লিংক পাঠাবে। হতে পারে ফেসবুক ম্যাসেজে কিংবা আপনার ইমেলে। অবিকল ফেসবুক থেকে আসা নোটিফিকেশনের মতই লিংক আসে। ইউজাররা বুঝতেই পারেন না আসলে এসব ফেসবুকের না। একে বলা হয় ফিশার ওয়েব। অবিকল দেখতে একটি ওয়েবসাইটের মতো হলেও আসলে তা নয়। ফলে যদি ফেসবুক ভেবে লগ ইন করেন তাহলেই আইডি খোয়া যাবে আপনার।
ওয়েবসাইটের শেয়ার বাটন : কিছু ব্যক্তিগত ওয়েবসাইট রয়েছে যেখানে শেয়ার বাটন ক্লিক করা ঝুঁকিপূর্ণ। কারণ থার্ড পার্টি ওয়েবসাইটে ছবি শেয়ার করতে সেখানে যে অপশন থাকে সেখানে ক্লিক করলেও অনেক সময় আপনার একাউন্ট ও পাসওয়ার্ড হ্যাক হতে পারে।
ফেইক বন্ধুত্ব : অনেক সময় দেখা যায় হ্যাকার ছদ্মবেশে আপনার সঙ্গে খুব ভালো সম্পর্ক গড়ে এরা। আপনার বিষয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে থাকে। এক পর্যায়ে আপনাকে ইনবক্সে লিংক পাঠায়। এসব লিংকে না বুঝে ক্লিক করলেই আপনার গোপন পাসওয়ার্ড এবং ইমেল হ্যাকারের নিয়ন্ত্রণে চলে যাবে।
সাইবার ক্যাফেতে লগ ইন : অনেকে শুধু মোবাইলেই ফেসবুক চালাতে অভ্যস্ত। মাঝেমধ্যে কম্পিউটারে বসেন কেবল বিভিন্ন সমস্যার সমাধান করতে। এসব ক্ষেত্রে যারা পাবলিক কম্পিউটার যেমন- সাইবার ক্যাফেতে যান, অনেক সময় তারা একাউন্ট লগ আউট করতে ভুলে যান। অথবা অনেকেই লগ ইন করার সময়ে খেয়াল করেন না রিমেম্বার পাসওয়ার্ড দেওয়া রয়েছে। এভাবে আপনার অজান্তে অন্য কেউ আপনার একাউন্ট এ প্রবেশ করে হ্যাক করে নিতে পারে।
ফেসবুক অ্যাপ : ফেসবুকে নানা অ্যাপ রয়েছে। এগুলো ব্যবহারের ক্ষেত্রে সব সময় সাবধান থাকা উচিত। অনেকেই এসব অ্যাপকে নিজের ইমেল একাউন্ট পাসওয়ার্ডসহ নানান তথ্য দিয়ে দেন। যা অনেক ক্ষেত্রেই এরা বিভিন্ন বিজ্ঞাপন সংস্থার কাছে বিক্রি করে। এভাবে ফেসবুক অ্যাপ ব্যবহারের মাধ্যমে নিজের একাউন্ট হারাতে পারেন৷