যেসব বলিউড তারকার পাকিস্তানি পরিবারে জন্ম

এমএনএ বিনোদন ডেস্ক : দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা লেগেই থাকে। পাকিস্তানকে ঘায়েল করতে প্রতি মুহূর্তে সরব থাকে ভারতের সংবাদমাধ্যমগুলো। এতে পিছিয়ে নেই বলিউডও

বলিউডের সিনেমায় পাকিস্তান বা পাকিস্তানি বলতেই নেতিবাচক সব অনুষঙ্গ ও ব্যক্তি। তবে মজার বিষয় হচ্ছে বলিউডের কিংবদন্তি ও নামকরা অনেক তারকার সঙ্গে জড়িয়ে আছে পাকিস্তানের নাম। যাদের কারও জন্ম পাকিস্তানে কিংবা অনেকের পরিবার এসেছে পাকিস্তান থেকেই।

বলিউডভিত্তিক সংবাদমাধ্যম মাসালা জানায়, বলিউডে বিগ বি নামে একনামে পরিচিত অমিতাভ বচ্চনের জন্ম পাকিস্তানের আল্লাহবাদে। তার মা তেজি বচ্চনের জন্মও পাকিস্তানের ফয়সালাবাদে। অমিতাভের জন্মের পরে পরিবারটি ভারতে চলে আসে।

তারকা সঞ্জয় দত্তের মা-বাবাও পাকিস্তান থেকে ভারতে চলে আসেন। তার বাবা সুনীল দত্তের জন্ম পাঞ্জাবের ঝেলুমে, আর মা নার্গিস দত্তের (ফাতিমা রশিদ) জন্ম রাওয়ালপিন্ডিতে।

পাকিস্তানের সঙ্গে হৃতিক রৌশনেরও রয়েছে নাড়ির টান। তার দাদা সুরকার রৌশন লাল নাগরাটের জন্ম পাকিস্তানের গুজরানওয়ালায়। হৃতিকের নানা পরিচালক ও নির্মাতা জে ওম প্রকাশের জন্মও পাঞ্জাবের শিয়ালকোটে।

বলিউডে কাপুর পরিবারের সূচনা করেন পৃথ্বীরাজ কাপুর। যিনি রনবীর কাপুর, কারিনা কাপুর, কারিশমা কাপুরদের বাবাদের দাদা হন। ভারতীয় সিনেমার অন্যতম পথিকৃৎ পৃথ্বীরাজের ছেলেদের মধ্যে রাজ কাপুর, শাম্মী কাপুর, শশী কাপুর বলিউড কাঁপানো অভিনেতা ও নির্মাতা।

এই বছরে প্রয়াত হওয়া বিখ্যাত অভিনেতা কাদের খানও এসেছেন পাকিস্তান থেকে। তার জন্ম বেলুচিস্তানে।

হৃতিকের মতো গোবিন্দের পরিবারও এসেছে পাকিস্তানের গুজরানওয়ালা থেকে। গোবিন্দের বাবা-মা দুইজনেই ছিলেন শাস্ত্রীয় সংগীতশিল্পী, যাদের জন্ম গুজরানওয়ালাতেই।

বলিউডের আরেক বিখ্যাত নায়ক দেব আনন্দের জন্ম পাকিস্তানের পাঞ্জাবের নারোওয়ালে। আরেক চিরসবুজ নায়ক রাজেশ খান্নার বাবা-মায়ের জন্ম পাকিস্তানের ভেহারিতে, যেটি বর্তমানে বুরেওয়াল নামে পরিচিত।

রনবীর সিংয়ের পরিবার এসেছে করাচি থেকে। তার দাদা-দাদির জন্ম করাচিতে। কলেজে পড়ার সময় করাচিতে ঘুরতেও গিয়েছিলেন রনবীর।

কারিশমা ও কারিনা কাপুরের মা নায়িকা ববিতার জন্মও পাকিস্তানে। সিন্ধ থেকে পরিবারের সঙ্গে তিনি ভারতে চলে আসেন।

রাভিনা টেন্ডনের পরিবারের সঙ্গেও জড়িয়ে আছে পাকস্তানের অন্যতম প্রদেশ সিন্ধের নাম। তার মায়ের পরিবার আবার করাচি থেকে এসেছে। জুহি চাওলার পরিবারও এসেছে করাচি থেকে। পাকিস্তানে গিয়ে নিজের আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করেও এসেছেন এই তারকা।

x

Check Also

বরেণ্য অধ্যাপক অজয় রায়ের জীবনাবসান

এমএনএ রিপোর্ট : একুশে পদকপ্রাপ্ত পদার্থ বিজ্ঞানের বরেণ্য অধ্যাপক অজয় রায় (৮৫) রাজধানীর বারডেম হাসপাতালে ...

Scroll Up