রাজধানীতে বাইসাইকেল শেয়ারিং সেবা

এমএনএ সাইটেক ডেস্ক : উবার, পাঠাও-এর মতো অ্যাপ ভিত্তিক রাজধানীতে শুরু হল বাইসাইকেল শেয়ারিং সেবা জোবাইক। মিরপুর ডিওএইচএসে গত শনিবার থেকে যাত্রা শুরু হয়েছে জোবাইকের বাইসাইকেল সেবার।

এর আগে দেশে এই সেবা কক্সবাজার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে। ৪০টি বাইসাইকেল দিয়ে মিরপুর ডিওএইচএসে সেবাটি শুরু করেছে জোবাইক।

তবে এটি অল্প সময়ের মধ্যে শতাধিক হবে বলে জনান জোবাইকের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট মেহেদী রেজা। তিনি বলেন, এবার আমরা ঢাকাতে সেবাটির একটি সফট লঞ্চিং করলাম। অল্প সময়ের মধ্যে আমরা সেখানে পূর্ণাঙ্গ সেবা দিতে শুরু করব। মিরপুর ডিওএইচএসের বাইরে এই সেবা ব্যবহার করা যাবে না। ছেলেমেয়ে উভয়ের ব্যবহার উপযোগী হিসেবে তৈরি জোবাইকের স্মার্ট এই সাইকেলের সঙ্গে আছে অত্যাধুনিক লক, সোলার প্যানেল, জিপিএস ইত্যাদি।

ছেলে-মেয়ে উভয়ের ব্যবহার উপযোগী জোবাইকের স্মার্ট বাইসাইকেলের সঙ্গে অত্যাধুনিক লক, সোলার প্যানেল, জিপিএস সিস্টেম ইত্যাদি রয়েছে। এসব সাইকেলের লক খোলার জন্য দরকার হবে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। অ্যাপ ডাউনলোড করে, অ্যাকাউন্ট খুলে, সাইকেলের সঙ্গে থাকা কিউআর কোড স্ক্যান করে সাইকেলটি ব্যবহার করা যাবে।

সাইকেলটি ব্যবহারের জন্য ঢাকায় প্রতি মিনিটে গুনতে হবে এক টাকা করে। অ্যাপের মাধ্যমে সাইকেলের লক খোলার সঙ্গে শুরু হবে সময় গণনা। গন্তব্যে পৌঁছে ব্যবহারকারী যখন সাইকেলটি স্ট্যান্ড করে পুনরায় লক করবেন তখন শেষ হবে তার রাইড। রাইডের মূল্য পরিশোধ করতে সাইকেল স্ট্যান্ডের কাছে একটি রিচার্জ সেন্টার থাকবে।

যেখান থেকে ব্যবহারকারীরা জোবাইকের অ্যাপে রিচার্জ করতে পারবেন। আর সেই অ্যাকাউন্ট থেকেই রাইডের ভাড়া পরিশোধ করতে পারবেন। অল্প সময়ের মধ্যে এই ভাড়া পরিশোধে বিকাশ ও অন্যান্য পেমেন্ট সিস্টেমও অ্যাপে জুড়ে দেবে বলে জানিয়েছে জোবাইক।

x

Check Also

হঠাৎ করে কেন জেগে উঠলেন : ওমর ফারুক

এমএনএ রিপোর্ট : আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উদ্দেশে যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বলেছেন, ‘ ...

Scroll Up