রাশিয়ায় মেট্রো রেলস্টেশনে বিস্ফোরণ, নিহত ১০

74

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে মেট্রো রেলস্টেশনে একটি বিস্ফোরণে ১০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ৫০ জন। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আজ সোমবার দ্বিতীয় প্রধান শহরটির সেন্নায় পোলশাদ স্টেশনের একটি সাবওয়ে কারে এ বিস্ফোরণ হয়। তবে এটি সন্ত্রাসী হামলা কিনা তা নিশ্চিত করে কিছু না বললেও কর্তৃপক্ষ ‘কোনো কিছুকেই’ উড়িয়ে দিচ্ছে না।

খবর পেয়েই ৮টি অ্যাম্বুলেন্স তৎক্ষণাৎ ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযান শুরু করে। হামলার পর সেন্নায় পোলশাদসহ আটটি স্টেশনে কার্যক্রম সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে।

রুশ অ্যান্টি টেরোরিজম কমিটি ১০ জন নিহতের খবর নিশ্চিত জানায়, বিস্ফোরণে ওই কারের দরজা পুরোপুরি বিধ্বস্ত হয়েছে। কারের ভেতরে অত্যাধুনিক বিস্ফোরক ছিল বলেও মনে করা হচ্ছে।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, শহরের মাঝামাঝি অংশে সেন্নায় পোলশাদ ও টেকনোলজিশেস্কি ইনস্টিটিউট স্টেশনের মাঝামাঝি অংশে ট্রেনের একটি বগিতে বিস্ফোরণের ওই ঘটনা ঘটে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো প্রাথমিকভাবে দুটি স্টেশনে জোড়া বিস্ফোরণের খবর দিলেও পরে স্থানীয় কর্মকর্তারা বিস্ফোরণের ঘটনা একটি বলে নিশ্চিত করেন।

বিস্ফোরণের পর শার্পনেল ছড়িয়ে পড়ে বলেও রাশিয়ার বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে।

ফেসবুক ও টুইটারে আসা ছবিতে দেখা যায়, ট্রেনের এক বগির দরজা বিস্ফোরণে উড়ে গেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, বিস্ফোরণের পর স্টেশন থেকে কালো ধোঁয়া বের হচ্ছে। এ সময় স্টেশনে থাকা লোকজনকে আতঙ্কিত হয়ে দিগ্বিদিক ছোটাছুটি করতেও দেখা যায়।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাসভবন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ এক বিবৃতিতে জানিয়েছেন, এ বিস্ফোরণের বিষয়ে রাষ্ট্রপ্রধানকে অবগত করা হয়েছে। পুতিন নিহতদের প্রতি গভীর শোক জানিয়েছেন।

আজ সোমবার সকালেই পুতিন সেন্ট পিটার্সবার্গে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। কিন্তু হামলার সময় তিনি সে শহরে ছিলেন কিনা তা জানা যায়নি।

২০১০ সালে মস্কোয় মেট্রো ট্রেনে দুই নারীর আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৩৮ জন নিহত হয়।