রাষ্ট্রায়ত্ত ব্যাংকে ৫১২৬ কর্মকর্তা নিয়োগ

এমএনএ রিপোর্ট : সম্প্রতি রাষ্ট্রায়ত্ত বিভিন্ন ব্যাংকে ১ হাজার ৬৬৩ জন সিনিয়র কর্মকর্তা ও ৩৪৬৩ জন কর্মকর্তার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।

১ হাজার ৬৬৩ জন সিনিয়র কর্মকর্তা নিয়োগ

দেশের বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংকে ১ হাজার ৬৬৩ জন কর্মকর্তা নেওয়া হবে। ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি) বলছে, এই বিজ্ঞপ্তি বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও বিএসসির প্রধান মোশাররফ হোসেন খান গণমাধ্যমকে বলেন, সিদ্ধান্ত অনুসারে সোনালী ব্যাংক লিমিটেডে ৫২৭ জন, জনতা ব্যাংক লিমিটেডে ১৬১ জন, রূপালী ব্যাংক লিমিটেডে ২৮৩ জন, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডে ৩৯ জন, বাংলাদেশ কৃষি ব্যাংকে ৩৫১ জন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ২৩১ জন, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে একজন, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে (আইসিবি) ৭০ জনসহ মোট ১ হাজার ৬৬৩ জন নিয়োগ করা হবে। তবে প্রয়োজনে এটি কম বা বেশি হতে পারে। জাতীয় বেতন স্কেল ২০১৫-এর টাকা ২২০০০-২৩১০০-২৪২৬০.৪৮১২০-৫০৫৩০-৫৩০৬০ স্কেলসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা পাওয়া যাবে।

আগ্রহী প্রার্থীদের বয়স ১ আগস্ট ২০১৭ তারিখে মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ছাড়া অন্যদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর। আগ্রহী প্রার্থীদের ১৭ সেপ্টেম্বর ২০১৭ তারিখ পর্যন্ত শুধু বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে।

ছয় ব্যাংকে ৩৪৬৩ কর্মকর্তার নিয়োগ

রাষ্ট্রায়ত্ত ছয়টি ব্যাংকে কর্মকর্তা পদে ৩ হাজার ৪৬৩ জন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি পাওয়া যাচ্ছে। বিজ্ঞপ্তি অনুসারে ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত সোনালী ব্যাংক লিমিটেড, জনতা ব্যাংক লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড, বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে (আইসিবি) কর্মকর্তা (সাধারণ) পদে ৩ হাজার ৪৬৩ জন কর্মকর্তা নিয়োগ করা হবে। এই কর্মকর্তাদের বেতন জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে ১৬০০০-১৬৮০০-১৭৬৪০…৩৫০৪০-৩৬৮০০-৩৮৬৪০ স্কেলে বেতন এবং নিয়মানুযায়ী অন্যান্য সুবিধা পাবেন।

আবেদনকারীদের বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি থাকতে হবে। এ ছাড়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় ন্যূনতম একটিতে প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ বা শ্রেণি গ্রহণযোগ্য হবে না। বয়স ১ আগস্ট ২০১৭ তারিখে মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ছাড়া সব প্রার্থীর ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর। আগ্রহী প্রার্থীদের ২২ সেপ্টেম্বর ২০১৭ তারিখের মধ্যে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে।

x

Check Also

৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ

এমএনএ রিপোর্ট : প্রায় এক বছর পর ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে সরকারি ...

Scroll Up