শপথ নিলেন বিএনপির রুমিন ফারহানা

এমএনএ রিপোর্ট : একাদশ সংসদের সংরক্ষিত নারী আসনের সদস্য হিসেবে শপথ নিলেন বিএনপি নেতা ব্যারিস্টার রুমিন ফারহানা। ৩৫০ নম্বর সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হিসেবে শপথ নিলেন তিনি। বিএনপি মনোনীত প্রার্থী হিসেবে তিনি আজ রবিবার দুপুরে শপথ নিয়েছেন। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ ভবনে তাকে শপথ বাক্য পাঠ করান।

দুপুর ১২টায় রুমিনকে জাতীয় সংসদ ভবনের নিজ কার্যালয়ে শপথবাক্য পাঠ করান স্পিকার।

ব্যারিস্টার রুমিন ফারহানা বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক ও সুপ্রিম কোর্টের আইনজীবী এবং প্রয়াত ভাষা সংগ্রামী অলি আহাদের মেয়ে। একাদশ সংসদে আনুপাতিক হারে বিএনপি একটি মাত্র সংরক্ষিত আসন পেয়েছে। সেই আসনে বিএনপি রুমিনকে মনোনয়ন দিয়েছে।

টেলিভিশন টকশোর পরিচিত মুখ ব্যারিস্টার রুমিন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন চেয়ে আলোচনায় আসেন। তিনি ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে মনোনয়ন চান।

তবে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উকিল আবদুস সাত্তারকে মনোনয়ন দেয় বিএনপি। নিজ এলাকার মানুষের কাছে তেমন পরিচিতি না থাকলেও কেন্দ্রীয় রাজনীতিতে রুমিন ফারহানার পরিচিতি রয়েছে।

বিএনপি নেতাকর্মীরা মনে করেন, ভাষাসংগ্রামী অলি আহমদের মেয়ে ব্যারিস্টার রুমিন সংসদে কার্যকর ভূমিকা রাখতে পারবেন। তিনি দলীয় বক্তব্য জাতিকে জানাতে পারবেন।

৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি সাতটি আসনে জয়লাভ করে। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া বাকি সবাই শপথ নিয়ে সংসদে গেছেন।

এ ক্ষেত্রে সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচন আইন অনুযায়ী, দলটিকে একটি আসন বণ্টন করে দিয়ে নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি।

উল্লেখ্য, রুমিন ফারহানা বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) মনোনীত প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।

বিএনপি সংসদে তাদের পাঁচ নির্বাচিত সদস্যের বিপরীতে সংরক্ষিত একটি নারী আসন পায়।

জাতীয় সংসদে নারীদের জন্য সংরক্ষিত ৫০টি আসন বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে তাদের মোট সাধারণ আসনের অনুপাতে বণ্টন করা হয়।

বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক রুমিন ফারহানা দলের একক প্রার্থী হিসেবে সংরক্ষিত আসনটিতে নির্বাচনের জন্য গত ২০ মে নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেন। এরপর ২৮ মে তাকে নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশন।

শপথ অনুষ্ঠানে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, হুইপ ইকবালুর রহিম, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

শপথ গ্রহণ শেষে রুমিন ফারহানা রীতি অনুযায়ী শপথ বইয়ে স্বাক্ষর করেন।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন।

x

Check Also

২১ আগস্ট নিয়ে রাজনীতি করছে আ.লীগ : রিজভী

এমএনএ রিপোর্ট  : একুশে আগস্ট বোমা হামলা মামলা নিয়ে আওয়ামী লীগ উদ্দেশ্যপ্রণোদিত রাজনীতি করছে বলে ...

Scroll Up