সবচেয়ে ছোট দেশ হিসেবে বিশ্বকাপে আইসল্যান্ড

12
এমএনএ স্পোর্টস ডেস্ক : ইতিহাসের সবচেয়ে ছোট দেশ হিসেবে বিশ্বকাপের মর্যাদাপূর্ণ আসরে জায়গা করে নেয়ার রেকর্ড গড়ল আইসল্যান্ড। সোমবার রাতে ‘আই’ গ্রুপের ম্যাচে কসোভাকে ২-০ গোলে হারিয়ে ২০১৮ বিশ্বকাপে জায়গা করে নেয় আইসল্যান্ড।
২০১৬ সালে ইউরো চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ডকে বিদায় করে দেয়া আইসল্যান্ডের লোকসংখ্যা মাত্র ৩ লাখ ৩৫ হাজার। একমাত্র দেশ হিসেবে ১ মিলিয়নের (১০ লাখ) কম লোকসংখ্যার দেশ হিসেবে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নেয়ার রেকর্ড গড়ল আইসল্যান্ড। এর আগে সবচেয়ে ছোট দেশ হিসেবে বিশ্বকাপ খেলা ত্রিনিদাদ এন্ড টোবাগোর জনসংখ্যা ছিল ১৩ লাখ ৭০ হাজার।
প্রথমার্ধের ৪০তম মিনিটে জিলফি সিগুর্ডসনের গোলে এগিয়ে যায় আইসল্যান্ড। বিরতির পর খেলার ৬৮তম মিনিটে ইয়োহান গুডমুনসনের গোলে জয় ও বিশ্বকাপ নিশ্চিত করে দেশটি।
১০ ম্যাচের সাতটিতে জিতে ২২ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষ দল হিসেবে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেয় আইসল্যান্ড। একইদিন ইউক্রেনকে ২-০ গোলে হারিয়ে প্লে-অফে জায়গা করে নেয় ক্রোয়েশিয়া।
ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বের ৯ গ্রুপের চ্যাম্পিয়ন দল সরাসরি রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেবে। দ্বিতীয় সেরা আটটি দল জায়গা করে নেবে প্লে-অফে।