সরিষা তেলে ঝাল মুরগীর ঝোল

এমএনএ ফিচার ডেস্ক : আমাদের গ্রাম বাংলার খাবার কিন্তু বেশীরভাগ ক্ষেত্রে সরিষা তেল দিয়েই রান্না করা হতো। ইদানীং এই চলটি একেবারে নেই বললেই চলে। এখন অনেকেই সরিষার তেলে রান্না করা খাবার পছন্দ করেন না। কিন্তু সরিষার তেলের অসাধারণ গন্ধ আর ঝাঁজের রান্না সত্যিই অপূর্ব। মুখের স্বাদে কিছুটা ভিন্নতা আনতে রেঁধে ফেলুন না ‘সরিষা তেলে ঝাল মুরগীর ঝোল’।

প্রয়োজনীয় উপকরণ :

১ কেজি মুরগীর মাংস, ৫ টি বড় পেঁয়াজ কুচি, ৩ টেবিল চামচ সরিষার তেল, ২ টেবিল চামচ আদা-রসুন বাটা, ৫ চা চামচ মরিচ গুঁড়ো, ২ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ৩-৪ টি শুকনো মরিচ সামান্য পানি দিয়ে বেটে নেয়া, ২ টি শুকনো মরিচ, ৫-৬ টি ফালি করা কাঁচা মরিচ, ২ টি তেজপাতা, আধা কাপ টকদই, ২ কাপ পানি, ২ চা চামচ গরম মসলা গুঁড়ো, লবণ স্বাদমতো, মরিচ গুঁড়ো, কাঁচা মরিচ এবং শুকনো মরিচ ঝাল বুঝে দেবেন, অনেকে ঝাল তৈরি করতে চুই ব্যবহার করেন। চাইলে এই রান্নায় চুই দিতে পারেন। তবে যারা ঝাল খেতে অভ্যস্ত নন তারা চুই এড়িয়ে যাবেন।

প্রস্তত প্রণালী :

একটি প্যানে ২ টেবিল চামচ সরিষার তেল দিয়ে ১ টি পেঁয়াজ বাদামী করে ভেজে তুলে ঠাণ্ডা করে বেটে নিয়ে শুকনো মরিচ বাটার সাথে মিশিয়ে ফেলুন। এবং পুরো মিশ্রণটি টকদইয়ের সাথে মিশিয়ে ভালো করে ফেটিয়ে আলাদা করে রাখুন। চুলায় মাঝারি আঁচে একই প্যানে বেঁচে যাওয়া তেলে আরও ২ টেবিল চামচ সরিষার তেল দিয়ে এতে তেজপাতা ও শুকনো মরিচ দিয়ে নেড়ে খানিকক্ষণ ভেজে নিয়ে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে এলে আদা-রসুন বাটা দিয়ে নেড়ে নিন। এরপর মরিচ, ধনে ও হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে নাড়তে থাকুন।

মসলা ভালো করে কষে এলে মুরগীর মাংস দিয়ে নেড়ে মিশিয়ে নিন এবং অল্প আঁচে ঢাকনা দিয়ে ঢেকে মাংস রাঁধতে থাকুন। এবার ফেটিয়ে রাখা টকদই প্যানে দিয়ে দিন ও সাথে ২ কাপ পানি দিয়ে ভালো করে নেড়ে ঢাকনা খুলে রাঁধতে থাকুন। প্রয়োজনে ঝোল রাখতে ও মাংস সেদ্ধ হতে আরও পানি দিন। লবণ, গরম মসলা এবং ফালি করে রাখা কাঁচা মরিচ দিয়ে নেড়ে অল্প আঁচে ৫ মিনিট রাঁধুন। ও স্বাদ বুঝে ঝোল রেখে নামিয়ে ফেলুন। ব্যস এবার গরম ভাতে মজা নিন সরিষার তেলে রান্না ঝাল ঝাল মুরগীর ঝোলের।

x

Check Also

ক্যাসিনো খালেদের ৭ দিনের রিমান্ড মঞ্জুর

এমএনএ রিপোর্ট : রাজধানীর ফকিরাপুলের ইয়ংমেন্স ক্লাব ক্যাসিনোর মালিক ঢাকা দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ...

Scroll Up