সাতকানিয়ায় যাকাত নিতে গিয়ে ১১ নারীর মৃত্যু

24
এমএনএ রিপোর্ট : চট্টগ্রামের সাতকানিয়ায় নলুয়া ইউনিয়নের গাটিয়াডেঙ্গা হাঙ্গরমুখ এলাকায় একটি ইস্পাত কারখানার মালিকের পক্ষ থেকে বিতরণ করা যাকাতের টাকা ও ইফতার সামগ্রী নিতে গিয়ে ১০ নারীর মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন শতাধিক নারী-পুরুষ।
আজ সোমবার দুপুরে চট্টগ্রামের অন্যতম শিল্পগ্রুপ কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মালিক মোহাম্মদ শাহজাহানের গ্রামের বাড়িতে তাদেরই প্রতিষ্ঠিত কাদেরিয়া মইনুল উলুম দাখিল মাদরাসার সামনে এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানান, কবির গ্রুপের পক্ষ থেকে তাদের গ্রামের বাড়িতে যাকাতের টাকা ও ইফতার সামগ্রী দেওয়া হবে বলে আগেই ঘোষণা দেওয়া হয়। সাতকানিয়া, চন্দনাইশ ও বাশঁখালী উপজেলার বিভিন্ন ইউনিয়নে জনপ্রতিনিধিদের মাধ্যমে দুস্থ নারীদের হাজির হওয়ার জন্য খবর পাঠানো হয়।
খবর পেয়ে উপজেলাগুলো থেকে হাজার হাজার নারী গতকাল রবিবার রাত থেকেই এসে বাড়ির সামনে জমায়েত হন।
আজ সোমবার সকাল থেকে উপস্থিত প্রতিজনের মাঝে যাকাতের নগদ এক হাজার টাকা ও এক প্যাকেট ইফতার সামগ্রী বিতরণ শুরু হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নারীদের ভিড়ও বাড়তে থাকে।
ভিড় সামলে যাকাত ও ইফতার সামগ্রী বিতরণে হিমশিম খেতে হয় আয়োজনকারীদের। এ সময় শুরু হয় হুড়োহুড়ি। কে কার আগে ইফতার সামগ্রী নেবে, চলে সেই প্রতিযোগিতা। দুপুর সাড়ে ১২টার দিকে হঠাৎ ভিড়ের চাপে কয়েকজন নারী মাটিতে পড়ে যান।
এ সময় পদদলিত হয়ে কয়েকজন আহত হলে তাদের তুলতে গিয়ে আরও বেশ কয়েকজন নিচে চাপা পড়েন। ওই সময় পদদলিত হয়ে ঘটনাস্থলেই ১০ জন নিহত হন।
নিহতদের মধ্যে যাদের পরিচয় পাওয়া গেছে তারা হলেন- সাতকানিয়া উপজেলার খাগরিয়া গ্রামের ইসমাইলের স্ত্রী হাসিনা আক্তার (৩৫), দক্ষিণ ঢেমশা রাস্তার মাথা এলাকার হাসান ড্রাইভারের স্ত্রী রিনা বেগম (৩২), উত্তর ঢেমশা মোবারক হোসেনের মেয়ে সাকি (২২) এবং %9