সাশ্রয়ী দামের স্মার্টফোন আনছে গুগল

44

এমএনএ সাইটেক ডেস্ক : সাশ্রয়ী দামের স্মার্টফোন বাজারে আনতে যাচ্ছে গুগল। চলতি বছরই গুগলের এ স্মার্টফোন বাজারে আসতে পারে। গুগলের প্রিমিয়াম স্মার্টফোন নির্মাতা দলটিই সাশ্রয়ী দামের ফোন তৈরিতে কাজ করছে।

তবে সাশ্রয়ী এ মডেলের স্মার্টফোনটিকে ফ্ল্যাগশিপ পিক্সেল ব্র্যান্ডের অধীনে রাখবে না প্রতিষ্ঠানটি। গুগল নতুন এই স্মার্টফোন নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও প্রযুক্তবিষয়ক কয়েকটি ওয়েবসাইটে এ নিয়ে গুঞ্জন উঠেছে।

গত বছরে গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই ভারত সফরের সময় কমদামের স্মার্টফোনের প্রয়োজনীয়তার কথা বলেছিলেন। তিনি বলেছিলেন, ভারতে ইন্টারনেট ব্যবহার বাড়াতে স্মার্টফোনের দাম ৩০ ডলারে নেমে আসা উচিত।

স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে কম দামের পিক্সেল স্মার্টফোনের গুঞ্জন উড়িয়ে দিয়েছে গুগল কর্তৃপক্ষ। তবে সম্প্রতি ফাঁস হওয়া তথ্য অনুযায়ী, পিক্সেল ব্র্যান্ডের বাইরে সাশ্রয়ী দামের স্মার্টফোন তৈরির কাজ করছে গুগল।

নতুন এই স্মার্টফোন চলবে অ্যান্ড্রয়েড ওয়ান সংস্করণে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট নাইনটুফাইভ গুগলের তথ্য অনুযায়ী, গুগলের নিজস্ব টিম নতুন স্মার্টফোন তৈরির কাজ করছে। শুরুতে এই ফোন যুক্তরাষ্ট্রের বাজারে ছাড়া হবে। তবে এই ফোন মূলত তৈরি করা হচ্ছে উন্নয়নশীল বাজারগুলো লক্ষ্য করে।

গুগলের হার্ডওয়্যার বিভাগের প্রধান রিক অস্টারলোহ বলেছেন, আগের প্রজন্মের মতো পিক্সেলের নতুন সংস্করণ আসবে এবার। এটি প্রিমিয়াম ফোন হবে। অবশ্য কম দামি স্মার্টফোন সম্পর্কে তিনি কোনো মন্তব্য করেননি। তাই গুগলের সাশ্রয়ী ফোন সম্পর্কে বিস্তারিত জানতে অপেক্ষা করতে হবে অ্যান্ড্রয়েডপ্রেমীদের।