সিরিয়ার দামেস্কে জোড়া বোমা হামলায় নিহত ৪০

57

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : সংঘাতপূর্ণ সিরিয়ার রাজধানী দামেস্কে জোড়া বোমা হামলায় অন্তত ৪০ জন ইরাকি নাগরিক নিহত হয়েছে। এ ঘটনায় আরো ১২০ জন গুরুতর আহত হয়েছে বলে ইরাক সরকারের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

দেশটির শিয়াদের জন্য ব্যবহৃত বাব আল-সাগির সমাধিক্ষেত্রে আসা তীর্থযাত্রীদের বহনকারী একটি বাসকে লক্ষ্য করে ভয়াবহ এই হামলা চালানো হয়।

আজ শনিবারের এ হামলার দায় এখনও কেউ স্বীকার করেনি। তবে ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আহমেদ জামাল একে ‘সন্ত্রাসী হামলা’ বলেছেন।

শিয়া তীর্থযাত্রীদল হামলার লক্ষ্যবস্তু ছিল বলে জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানার খবরে বলা হয়, দামেস্কের ওল্ড সিটিতে অবস্থিত শিয়া মুসলিমদের তীর্থস্থান বাব আল-সগির মাজারের কাছে ওই হামলা চালানো হয়।

‘দুইজন সন্ত্রাসী’ এ হামলা চালিয়ে বলেও জানায় সানা। তবে খবরে হামলায় হতাহতের সংখ্যা জানানো হয়নি।

লেবানন ভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-মায়াদ্বীন এর খবরে বলা হয়, দামেস্কের ওল্ড সিটিতে প্রবেশের সাতটি দ্বারের একটির কাছে দাঁড়ানো বাসে এ হামলা চালানো হয়। বাসে করে তীর্থযাত্রীরা বাব আল-সগির মাজারে আসছিল।

ঘটনাস্থল থেকে তোলা ছবিতে দুমড়ে-মুচড়ে যাওয়া কয়েকটি বাসের কাছে মাটিতে রক্তাক্ত দেহাংশ পড়ে থাকতে দেখা গেছে।
দামেস্কের বেশিরভাগ এলাকা সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের নিয়ন্ত্রণে।

তবে নগরীর উপকণ্ঠে অবস্থিত জেলাগুলোর বেশিরভাগই বিদ্রোহীদের দখলে।

২০১১ সালের মার্চ মাস থেকে শুরু হওয়া গৃহযুদ্ধে বিপর্যস্ত সিরিয়া জুড়ে রাশিয়া, তুরস্ক ও ইরানের উদ্যোগে ৩০ ডিসেম্বর থেকে যুদ্ধবিরতি চলছে।

তবে এর মধ্যেও বিচ্ছিন্নভাবে হামলার ঘটনা অব্যাহত আছে।

সুন্নিরা প্রায়ই শিয়া মতাবলম্বীদের লক্ষ্য করে হামলা চালালেও দেশটির রাজধানীতে এ ধরণের আক্রমণ বিরল।

এরআগে, কাজাখস্তানের মধ্যস্থতায় রাশিয়া, তুরস্ক ও ইরানের মধ্যে সিরিয়ায় চলমান যুদ্ধবিরতি কার্যকর সংক্রান্ত বৈঠক হয়। যা গত ৩০ ডিসেম্বর থেকে কার্যকরের কথা থাকলেও সেখানে বিক্ষিপ্ত হামলা অব্যাহত রয়েছেই। বিবিসি।