সৌদিতে সেনাপ্রধানসহ অনেক কর্মকর্তা বরখাস্ত

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : মধ্যরাতে রাজকীয় ডিক্রি জারি করে সৌদিতে সেনাপ্রধানসহ সেনাবাহিনীর শীর্ষ কয়েকজন কর্মকর্তাকে বরখাস্ত করেছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। বরখাস্ত হওয়া কর্মকর্তাদের মধ্যে সেনাপ্রধান ও বিভিন্ন বাহিনীর প্রধানসহ বেশ কয়েকজন শীর্ষ সামরিক কর্মকর্তা রয়েছেন।
ইয়েমেনে বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি জোটের লড়াইয়ের তিন বছর পূর্তির আগে আগে এই রদবদলের ঘটনা ঘটলো। গতকাল সোমবার মধ্যরাতে বাদশাহ সালমানের নামে কয়েকটি রাজকীয় ডিক্রি জারির মাধ্যমে এই পরিবর্তন আনা হয়। ধারণা করা হচ্ছে, রাজকীয় এসব সিদ্ধান্তের পেছনে যুবরাজ মোহামেদ বিন সালমানের হাত রয়েছে।
সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) সংবাদটি প্রকাশ করলেও সেনাপ্রধানকে কেনো বরখাস্ত করা হলো এবং সেনা ও বিমান বাহিনীর উর্ধ্বতন কর্মাদেরই বা কেনো পদ থেকে সরিয়ে দেওয়া হলো সে বিষয়ে কিছুই জানায়নি। দেশটিতে বেশ কয়েকজন নতুন উপমন্ত্রী নিয়োগ দেওয়া হয়েছে, যাদের মধ্যে একজন নারী মন্ত্রীও রয়েছেন।
বিবিসির দেওয়া তথ্যমতে, সৌদি নেতৃত্বাধীন জোট প্রায় তিন বছর ধরে ইয়েমনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। সম্প্রতি সৌদি জোট সেখানে কিছুটা বেকায়দার পড়ায় বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এ সিদ্ধান্ত নিয়েছেন।
বিবিসির সংবাদে আরও বলা হয়েছে, দেশটিতে বাদশাহ’র ক্ষমতার প্রতীক হিসেবে পরিচিত প্রতিষ্ঠানগুলোয় আরেক দফা সংস্কার চালানো হলো। যদিও এসব পদক্ষেপের পেছনে তার ছেলে ও উত্তরাধিকারী যুবরাজ সালমান রয়েছেন। ইয়েমেনে সৌদি জোটের অভিযানও যুবরাজের সিদ্ধান্তে হয়েছিল, যা দৃশ্যত ব্যর্থ হয়েছে। এসব পদক্ষেপের মাধ্যমে তিনি পরিষ্কার বুঝিয়ে দিয়েছেন যে, দেশটির প্রচলিত অনেক রীতিনীতি তিনি ভাঙতে চলেছেন।
এর আগে গত বছর যুবরাজ সালমানের দুর্নীতি বিরোধী অভিযানে প্রায় ডজনখানেক খ্যাতিমান অভিজাত সৌদি নাগরিক, প্রিন্স, মন্ত্রী ও বিলিয়োনিয়ারদের রিয়াদের রিটজ কার্লটন নামক একটি পাঁচ তারকা হোটেলে আটকে রেখেছিলেন সালমান বিন আব্দুল আজিজ। তাদের অপরাধ ছিল তারা রাজপুত্রের নেতৃত্বে দেশটির দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের বিরুদ্ধে একটি গাড়ি শোভাযাত্রায় অংশ নিয়েছিলেন। সূত্র: বিবিসি
x

Check Also

সিরিয়ায় কুর্দি গেরিলাদের বিরুদ্ধে তুর্কি অভিযানে নিহত ১৬

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : সিরিয়ার উত্তর-পূর্ব সীমান্তে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে তুরস্কের অভিযানে এ পর্যন্ত অন্তত ...

Scroll Up