স্বাস্থ্য উপকারী ৬ টি বীজের অতুলনীয় গুনাগুণ

এমএনএ ফিচার ডেস্ক : কিছু বীজ সুপার ফুডের মতোই পুষ্টি সম্পন্ন। যা আমাদের স্বাস্থ্য উপকারী। এমন ৬ টি বীজের অতুলনীয় গুনাগুণের কথাই তুলে ধরা হলো যা আপনার প্রায়ই খাওয়া উচিত। চলুন তাহলে সেই বীজগুলোর বিষয়ে জেনে নিই।

১। তরমুজের বীজ :

তরমুজের বীজে ওমেগা ৬ ফ্যাটি এসিড থাকে। এছাড়াও বি কমপ্লেক্স ভিটামিন এবং ম্যাগনেসিয়াম, ফসফরাস, জিংক, আয়রন, পটাসিয়াম এবং কপার এর ও ভালো উৎস তরমুজের বীজ।

২। মিষ্টি কুমড়ার বীজ :

মিষ্টি কুমড়ার বীজে মনোআনস্যচুরেটেড ফ্যাটি এসিড এবং ওমেগা ৬ ফ্যাট থাকে। এরা ভিটামিন ই, বি কমপ্লেক্স ভিটামিন এবং ম্যাঙ্গানিজ, কপার, পটাসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, জিংক এবং সেলেনিয়াম এর মত খনিজের ও উৎস।

৩। সূর্যমুখীর বীজ :

সূর্যমুখীর বীজে ওমেগা ৬ ফ্যাট এবং ভিটামিন ই ও বি কমপ্লেক্স এর সমৃদ্ধ উৎস। এছাড়াও এই বীজে ক্যালসিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ, জিংক এবং অ্যামাইনো এসিড ট্রিপ্টোফ্যান ও থাকে।

৪। চিয়া বীজ :

চিয়া বীজ ওমেগা ৩ ফ্যাট এর সমৃদ্ধ উৎস এবং আয়রন ও ক্যালসিয়ামের মত খনিজ ও থাকে এতে।

৫। ফ্ল্যাক্সসিড :

ফ্ল্যাক্সসিড ওমেগা ৩ ফ্যাট এর উৎস। এই বীজে ফাইবার, ভিটামিন বি ১ এবং কপার, ম্যাগনেসিয়াম ও সেলেনিয়াম এর মত খনিজ উপাদানও থাকে।

৬। পেঁপের বীজ :

ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফসফরাসের মত খনিজ উপাদানের সমৃদ্ধ উৎস হল পেঁপের বীজ। পরিপাক তন্ত্রের উপর এই বীজের অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিইনফ্লামেটরি প্রভাব আছে।

সতর্কতা: পুরুষদের চিয়া বীজ ও ফ্ল্যাক্সসিড এড়িয়ে চলা উচিত কারণ এদের মধ্যে ফাইটোইস্ট্রোজেন থাকে। এছাড়াও এই বীজগুলোকে তাপ দেয়া এড়িয়ে চলুন, কারণ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড তাপ সংবেদী। মিষ্টি কুমড়া, তরমুজ এবং সূর্যমুখীর বীজ থেকে ভিটামিন এবং খনিজ এর উপকারিতা গ্রহণ করতে হলে অল্প পরিমাণে গ্রহণ করতে হয়। এগুলো বেশি পরিমাণে গ্রহণ করলে ওমেগা ৬ ফ্যাটের পরিমাণ বৃদ্ধি পাবে এবং ওমেগা ৩ ফ্যাট কমিয়ে দেয়।

x

Check Also

খালি পেটে লিচু খেলে শিশুদের মৃত্যু হয়

এমএনএ রিপোর্ট : লিচু সুস্বাদু ফল সন্দেহ নেই। কিন্তু যখন শিশুরা লিচু খেয়ে মৃত্যুর কোলে ...

Scroll Up