স্মার্টফোনেই শনাক্ত হবে ডেঙ্গু-জিকার ভাইরাস!

52

এমএনএ সাইটকে ডেস্ক : এবার নিজের স্মার্টফোনেই নিজেই শনাক্ত করতে পারবেন ডেঙ্গু, জিকা ও চিকুনগুনিয়ার মতো ভাইরাস। এজন্য আর হাসপাতালে দৌড়াতে হবে না।

মানবশরীরে এই ভাইরাস বাসা বাঁধলে মাত্র ৩০ মিনিটেই জানিয়ে দেবে স্মার্টফোনের একটি অ্যাপ। এমনটাই দাবি করেছেন যুক্তরাষ্ট্রের জ্বালানি অধিদপ্তরের সানদিয়া ন্যাশনাল ল্যাবসের গবেষকেরা।

গতকাল বুধবার দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্মার্টফোনের মাধ্যমে নিয়ন্ত্রিত ছোট্ট একটি ডায়াগনস্টিক ডিভাইসের মাধ্যমে মানবশরীরে বাসা বাঁধা ডেঙ্গু, জিকা ও চিকুনগুনিয়া ভাইরাস মাত্র ৩০ মিনিটে শনাক্ত করা যাবে। এতে খরচ হবে প্রায় ১০০ ডলার (প্রায় আট হাজার টাকা)।

প্রতিবেদনে বলা হয়, সানদিয়া ন্যাশনাল ল্যাবসের এই গবেষকদের মধ্যে একজন ভারতীয় বংশোদ্ভূত আছেন। তাঁরা ওই অ্যাপ বা ডিভাইসটিতে ‘লুপ-মিডিয়াটেড আইসোথার্মাল অ্যামপ্লিফিকেশন (ল্যাম্প) ডায়াগনস্টিক পদ্ধতি ব্যবহার করেছেন। যার মাধ্যমে শারীরবৃত্তীয় নমুনা, বিশেষ করে রক্ত ও মূত্র পরীক্ষার বিষয়টি তাঁরা বাদ দিয়েছেন।

সানদিয়া ন্যাশনাল ল্যাবসের প্রধান গবেষক ও কেমিক্যাল ইঞ্জিনিয়ার আশিস প্রিয়ে বলেন, ‘আমরা এমন একটা অ্যাপ তৈরি করেছি, যা একটি স্মার্টফোনের সাহায্যে ব্যবহার করা যাবে। এতে স্মার্টফোনের ক্যামেরা সেন্সর ব্যবহার করে শরীরে ভাইরাস আছে কি না, তা ৩০ মিনিটের মধ্যেই শনাক্ত করা যাবে। এতে ল্যাবরেটরিতে গিয়ে শারীরবৃত্তীয় নমুনা দিয়ে পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হবে না।’

গবেষকেরা জানিয়েছেন, এই অ্যাপ দিয়ে ডেঙ্গু, জিকা ও চিকুনগুনিয়ার মতো ভাইরাস শনাক্তের পাশাপাশি মানবশরীর ও প্রাণীদের অন্যান্য রোগও শনাক্ত করতে পারবে।