২০৩ রানের পাহাড় ডিঙিয়ে জিতলো চেন্নাই

20
এমএনএ স্পোর্টস ডেস্ক : ২০৩ রানের পাহাড় ডিঙিয়ে অসাধারণ এক জয় পেলো চেন্নাই সুপার কিংস। প্রথম ম্যাচের মতো এদিনও দলের জয়ে ভূমিকা রাখেন ডুয়াইন ব্রাভো। টানা দুই ম্যাচে দায়িত্বশীল ব্যাটিং করে দলকে জয় উপহার দেন চেন্নাই সুপার কিংসের এই অলরাউন্ডার।
চলতি আইপিএলে নিজেদের প্রথম খেলায় মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ৩০ বলে ৬৮ রানের লড়াকু এক ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে নিয়ে যান এই ক্যারিবীয়ান। গতকাল মঙ্গলবার কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ৫ বলে ১১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলে দলের জয়ে অবদান রাখেন ব্রাভো।
চেন্নাইয়ের এই জয়ে অগ্রণী ভূমিকা রাখেন সেম বিলিংস। ২৩ বলে ৫৬ রানের ইনিংস খেলে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যান তিনি। শেষ দিকে জয়ের জন্য চেন্নাইয়ের প্রয়োজন ছিল ১৮ বলে ৪২ রান। ১৮তম ওভারে আন্দ্রে রাসেলকে দুই ছক্কা মেরে ১৫ রান আদায় করে নেন বিলিংস।
জয়ের জন্য শেষ ১২ বলে প্রয়োজন ছিল ২৭ রান। ১৯তম ওভারের প্রথম তিন বলে ৮ রান তুলে নিতেই আউট হয়ে যান বিলিংস। ২৩ বলে ৫ ছক্কা এবং ২ চারের সাহায্যে ৫৬ রান করে আউট হন তিনি।
শেষ ৮ বলে প্রয়োজন ১৯ রান এমন অবস্থায় ব্যাটিংয়ে নেমে দলকে জয় উপহার দেন ব্রাভো।
অবশ্য এই জয়ের পথ সহজ করে দেন দুই ওপেনার শেন ওয়াটসন (৪২) এবং আম্বাতি রাইডু (৩৯)। উদ্বোধনীতে ৭৫ রানের জুটি গড়ে দলের জয়ের রাস্তা তৈরি করে যান তারা। আর বাকি কাজটি করেন বিলিংস ও ব্রাভো।
কলকাতার হয়ে টম কুরান ২ উইকেট নেন। সঙ্গে ১টি করে উইকেট নেন পিযুশ চাওলা, সুনিল নারিন এবং কুলদ্বীপ যাদব।
এর আগে আন্দ্রে রাসেলের ব্যাটিং তাণ্ডবে ২০২ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে কলকাতা নাইট রাইডার্স। ৩৬ বলে ১১ ছক্কায় ৮৮ রানের ইনিংস খেলেন রাসেল। তার ব্যাটে ভর করে ২০২ রান সংগ্রহ করে কলকাতা।
গতকাল মঙ্গলবার চেন্নাইয়ের চেন্নাস্বামী স্টেডিয়ামে টসে জিতে অতিথিদের ব্যাটিংয়ে স্বাগত জানায় স্বাগতিক চেন্নাই। টস হেরে ব্যাট করতে নেমে রানের চাকা সচল থাকলেও নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকায় এক সময় শংকায় পড়ে দিনেশ কার্তিকের নেতৃত্বাধীন কলকাতা।
৮৯ রানে ৫ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়া কলকাতাকে একাই টেনে তুলেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার রাসেল। মাত্র ৩৬ বলে ১১ ছয় এবং এক বাউন্ডারিতে ৮৮ রানের দানবীয় এক ইনিংস খেলেন রাসেল। তার দাপটে ব্যাটিংয়ের দিনে ২০২ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে কলকাতা। ২৯ রান করেন রবিন উথাপ্পা, ২৬ রান করেন দিনেশ কার্তিক, ২২ রান করেন ক্রিস লিন।
হরভজন সিংহের বলে উড়িয়ে মারতে গিয়ে মিডঅফে ক্যাচ তুলে দেন নারিন। মাত্র ৪ বলে ১২ রান করে ফেরেন নাইট রাইডার্সের এই অলরাউন্ডার।
দ্বিতীয় উইকেটে রবীন উথাপ্পাকে নিয়ে ৩২ রানের জুটি গড়েন ক্রিস লিন। রবিন্দ্র জাদেজার বলে বিভ্রান্ত হওয়ার আগে ১৬ বলে ২২ রান করে ফেরেন কলকাতার এ ওপেনার।
এরপর সময়ের ব্যবধানে ফেরেন নিথিস রানা, রবীন উথাপ্পা ও রিংকু সিং। রিংকু ফেরেন মাত্র ২ রানে। ১৪ বলে ১৪ রান করেন রানা।
শুরু থেকে অসাধারণ খেলতে থাকা দিনেশ কার্তিককে দুর্দান্ত এক থ্রোইংয়ে রান আউটে বাধ্য করেন সুরেশ রায়না। ১৬ বলে তিন ছয় এবং ২ বাউন্ডারিতে ২৯ রান করে সাজঘরে ফেরেন উথাপ্পা।
ষষ্ঠ উইকেট জুটিতে আন্দ্রে রাসেলকে সঙ্গে নিয়ে ৪৬ বলে ৭৬ রানের জুটি গড়েন দিনেশ কার্তিক। ইনিংস শেষ হওয়ার ১৪ বল আগে সাজঘরে ফেরেন দিনেশ কার্তিক (২৫)।
সংক্ষিপ্ত স্কোর :
কলকাতা : ২০ ওভারে ২০২/৬ রান (রাসেল ৮৮*, কার্তিক ২৬ ,উথাপ্পা ২৯)।
চেন্নাই : ১৯.৫ ওভার ২০৫/৫ রান (বিলিংস ৫৬, ওয়াটসন ৪২, রাইডু ৩৯, ধোনি ২৫)।
ফল : চেন্নাই সুপার কিংস ৫ উইকেটে জয়ী।