৪০ লাখ শেয়ার বিক্রি করবে গোল্ডেন সন

36

এমএনএ অর্থনীতি রিপোর্ট : বাজারদরে ৪০ লাখ শেয়ার বিক্রি করবে গোল্ডেন সন লিমিটেড। আর এ ঘোষণা দিয়েছেন কোম্পানিটির পরিচালক বেলাল আহমেদ। বর্তমানে তার হাতে রয়েছে কোম্পানিটির ১ কোটি ৪৪ লাখ ৫৯ হাজার ৬৯৯টি শেয়ার। ৩০ কার্যদিবসের মধ্যে শেয়ার বিক্রির প্রক্রিয়া সম্পন্ন হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, ৩০ জুন পর্যন্ত ১৮ মাসে সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে গোল্ডেন সন। তবে উদ্যোক্তা-পরিচালকরা এ লভ্যাংশ নেননি। জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতায় এবার ১৮ মাসে হিসাব বছর গণনা করেছে কোম্পানিটি। গেল হিসাব বছরে গোল্ডেন সনের শেয়ারপ্রতি আয় হয়েছে ৮৯ পয়সা।

২০১৪ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২ দশমিক ৫০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় গোল্ডেন সন। সে বছর কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ১ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) গোল্ডেন সনের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ২৭ পয়সা, যেখানে আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৪২ পয়সা। ৩১ ডিসেম্বর এর শেযারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২৪ টাকা ৭ পয়সা।

সর্বশেষ এনটিটি (সার্ভিল্যান্স) রেটিং অনুসারে প্রকৌশল খাতের তালিকাভুক্ত কোম্পানিটির ঋণমান ‘ডাবল এ থ্রি’। ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত কোম্পানির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ২৯ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংক ঋণের তথ্যের ভিত্তিতে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি) এ প্রত্যয়ন করেছে।

গতকাল বুধবার ডিএসইতে শেয়ারের সর্বশেষ দর ছিল ২১ টাকা। দিনভর দর ২০ টাকা ৯০ পয়সা থেকে ২১ টাকা ৮০ পয়সার মধ্যে ওঠানামা করে। সমাপনী দরও ছিল ২১ টাকা, যা আগের কার্যদিবসে ছিল ২১ টাকা ৬০ পয়সা। এদিন ৭৪৯ বারে কোম্পানির মোট ১৬ লাখ ৮৪ হাজার ২০৪টি শেয়ার লেনদেন হয়। গত এক বছরে এ শেয়ারের সর্বোচ্চ দর ছিল ২৮ টাকা ৯০ পয়সা ও সর্বনিম্ন ১৫ টাকা।

গোল্ডেন সন ২০০৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত মূলধন ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ১৭১ কোটি ৭৩ লাখ টাকা। রিজার্ভ ১৪১ কোটি ৮৭ লাখ টাকা। মোট শেয়ারের ৪১ দশমিক ৮৯ শতাংশ কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ১৯ দশমিক ৫০ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ৩৮ দশমিক ৬১ শতাংশ শেয়ার।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ২৩ দশমিক ৬।