৪৫৯ রানের টার্গেটে খেলছে বাংলাদেশ

65

এমএনএ স্পোর্টস ডেস্ক : হায়দরাবাদ টেস্টে দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ভারতের দেয়া ৪৫৯ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ। শেষ খবর পাওয়া পর্যন্ত টাইগারদের সংগ্রহ ১৮ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ৫৫ রান। সৌম্য সরকার ৩১ এবং মুমিনুল হক ২০ রান নিয়ে ব্যাট করছেন।

প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ ওপেনার তামিম ইকবাল। তিনি মাত্র ৩ রান করে রবিচন্দন অশ্বিনের বলে কোহলির হাতে ধরা পড়েন।

এর আগে বাংলাদেশের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টের প্রথম ইনিংসে ২৯৯ রানে এগিয়ে থাকার পর দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে ১৫৯ রান তুলে ইনিংস ঘোষণা করেছে ভারত।

প্রথম ইনিংসে ২৯৯ রানের লিড নিয়ে আজ রবিবার ম্যাচের চতুর্থ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ফের ব্যাট করতে নামে ভারত।

চেতেশ্বর পূজারার অর্ধশতকে ৪ উইকেট হারিয়ে ১৫৯ রান তোলার পর ইনিংস ঘোষণা করেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। পূজারা ৫৪ রানে অপরাজিত থাকেন।

বাংলাদেশের পক্ষে তাসকিন আহমেদ ও সাকিব আল হাসান দুটি করে উইকেট নেন।

আজ রবিবার ম্যাচের চতুর্থ দিনে প্রথম ইনিংসে বাংলাদেশকে ফলোঅন করানোর সুযোগ পেয়েও তা না করে নিজেরাই ব্যাট হাতে নেমে পড়ে ভারত। প্রথম সেশনের একেবারে শেষভাগে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারত এক ওভারে ১ রান তোলার পর মধ্যাহ্নবিরতি শুরু হয়।

মধ্যাহ্ন বিরতির পর ফের ব্যাট করতে নামেন ভারতের দুই উদ্বোধনী ব্যাটসম্যান মুরালি বিজয় ও লোকেশ রাহুল। তবে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও শুরুতেই উইকেট হারায় স্বাগতিকরা।

নিজের দ্বিতীয় ও ইনিংসের চতুর্থ ওভারে বোলিংয়ে এসে মুরালি বিজয়কে উইকেটের পেছনে মুশফিকের রহিমের ক্যাচ বানিয়ে ভারতীয় শিবিরে প্রথম আঘাত হানেন তাসকিন। বিজয় করেন ৭ রান।

এরপর নিজের পরের ওভারে বোলিংয়ে এসে আবারও আঘাত হানেন তাসকিন। এবার তার শিকার ভারতের আরেক উদ্বোধনী ব্যাটসম্যান লোকেশ রাহুল। একইভাবে উইকেটের পেছনে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে রাহুল করেন ১০ রান।

ভারতের দলীয় ৯০ রানে বিরাট কোহলিকে ফিরিয়ে দিয়ে ভারতের তৃতীয় উইকেটের পতন ঘটান সাকিব আল হাসান। মাহমুদুল্লাহর হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে ৪০ বলে দুই চার ও এক ছয়ের সাহায্যে ৩৮ রান করেন কোহলি।

দলীয় ১২৮ রানে ভারতের চতুর্থ উইকেটের পতন হয়। সাকিবের ঘূর্ণিতে সরাসরি বোল্ড আউট হয়ে সাজঘরে ফিরে যান অজিঙ্কা রাহানে। তিনি করেন ২৮ রান।

এর আগে প্রথম ইনিংসে ভারতের করা ৬৮৭ রানের জবাবে ৩৮৮ রানে গুটিয়ে যায় মুশফিকুর রহিমের দল। এতে প্রথম ইনিংসে ২৯৯ রানের লিড পায় স্বাগতিকরা।

বাংলাদেশের পক্ষে মুশফিক সর্বোচ্চ ১২৭ রান। করেন। এছাড়া সাকিব আল হাসান ৮২ ও মিরাজ ৫১ রান করেন।

ভারতের পক্ষে উমেশ যাদব তিনটি, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদজা দুটি করে এবং ভুবনেশ্বর কুমার ও ইশান্ত শর্মা একটি করে উইকেট নেন।

হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে বৃহস্পতিবার শুরু হওয়া ম্যাচে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তার দ্বিশতক এবং মুরালি বিজয় ও ঋদ্ধিমান সাহার জোড়া শতকে ভর করে প্রথম ইনিংসে ৬৮৭ রানের পাহাড় দাঁড় করায় স্বাগতিকরা।

প্রথম ইনিংসে বাংলাদেশের পক্ষে তাইজুল ইসলাম ৩টি, মেহেদি হাসান মিরাজ ২টি ও তাসকিন আহমেদ একটি উইকেট শিকার করেন।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটরক্ষক), সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ ও কামরুল ইসলাম রাব্বি।

প্রথম দিনে ভারত একাদশ: মুরালি বিজয়, লোকেশ রাহুল, চেতশ্বর পুজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কে রাহানে, উমেশ যাদব, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, ইশান্ত শর্মা ও ভুবনেশ্বর কুমার।