৪৫ টাকা দামে বিক্রি হচ্ছে টিসিবি’র পেঁয়াজ

এমএনএ অর্থনীতি রিপোর্ট :  রাজধানী ঢাকার গুরুত্বপূর্ণ ৫০টি স্থানে ট্রাকে করে ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। একই দামে দেশের বিভিন্ন বিভাগ ও জেলা পর্যায়ে এই পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।

আজ বৃহস্পতিবার (২১ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এতথ্য জানানো হয়। এব্যাপারে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আব্দুল লতিফ বকসি মোহাম্মদী নিউজ এজেন্সী (এমএনএ) কে বলেন, আগে রাজধানীতে ৩৫টি স্থানে ট্রাক সেলের মাধ্যমে এ পেঁয়াজ বিক্রি হচ্ছিল, এখন তা বাড়িয়ে ৫০টি স্থান করা হয়েছে।

তবে বিভাগ ও জেলা পর্যায়ে কতটি স্থানে টিসিবির মাধ্যমে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে সে তথ্য দিতে পারেননি লতিফ বকসি। সরকার বিশেষ উদ্যোগ নিয়ে আকাশ ও সমুদ্র পথে পর্যাপ্ত পেঁয়াজ আমদানি শুরু করা হয়েছে। ইতিমধ্যে আকাশ ও সমুদ্র পথে পেঁয়াজের চালানগুলো দেশে পৌঁছাতে শুরু করেছে। বিভিন্ন এয়ারেলাইন্সের মাধ্যমে মিসর, তুরস্ক, পাকিস্তান থেকে এসব পেঁয়াজ আমদানি হচ্ছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, সরকার পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখতে এবং ন্যায্যমূল্য নিশ্চিত করতে টিসিবির মাধ্যমে বিক্রয়ের ব্যবস্থা গ্রহণ করেছে। দেশি পেঁয়াজ (পাতাসহ) পর্যাপ্ত বাজারে এসেছে। পেঁয়াজের মূল্যও দ্রুতগতিতে কমছে। এখন পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক হচ্ছে।

এদিকে পেঁয়াজ নিয়ে কয়েক মাসের টানা অস্থিরতার পর খুলনায় ট্রাক সেলে পেঁয়াজ নিয়ে নেমেছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। আজ বৃহস্পতিবার (২১ নভেম্বর) থেকে খুলনার ৫টি পয়েন্টে ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু করেছে টিসিবি। তবে জনপ্রতি ১ কেজি করে পেয়াজ বিক্রি করা হচ্ছে।

টিসিবি সূত্রে জানা গেছে, কেজি প্রতি ৪৫ টাকা দরে জনপ্রতি ১ কেজি পেঁয়াজ কিনতে পারবেন। মহানগরীর টুটপাড়া কবরস্থান মোড় সংলগ্ন, জেলাপ্রশাসকের অফিসের সামনে, শান্তিধাম মোড়, ময়লাপোতা মোড় এবং দৌলতপুর ও খালিশপুর এলাকা জুড়ে এ পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।

খুলনার ময়লাপোতা মোড়, পুলিশ সুপারের কর্যালয় এলাকাসহ বিভিন্ন স্থানে আগ্রহী ক্রেতাদের দীর্ঘ লাইন দেখা গেছে। টিসিবি খুলনা আঞ্চলিক কার্যালয়ের প্রধান রবিউল মোর্শেদ বলেন, খোলাবাজারে বিক্রির জন্য বুধবার এক ট্রাক পেঁয়াজ খুলনায় পৌঁছেছে। এরপর আজ বৃহস্পতিবার থেকে মহানগরীতে পাঁচটি ট্রাকের মাধ্যমে এ পেঁয়াজ বিক্রি শুরু করা হয়। পেঁয়াজ বিক্রি অব্যাহত থাকবে। বাজার নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত ৪৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি চলবে।

জেলখানা ঘাট এলাকার বাসিন্দা সামছুর রহমান বলেন, খুলনায় ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু হওয়ায় নগরীবাসীর মাঝে স্বস্তি এসেছে। এর প্রভাব এখন বাজারে পড়বে এবং পেঁয়াজের দাম কমে আসবে বলে তিনি মনে করছেন। এ কাজটি আরও আগে করতে পারলে বাজারে পেঁয়াজ নিয়ে এতটা নৈরাজ্য সৃষ্টি করতে পারত না ব্যবসায়ীরা। মৌলভীপাড়ার রোকেয়া খাতুন বলেন, টিসিবি’র এ পেঁয়াজ বাজার দর না কমা পর্যন্ত আব্যাহত রাখলে ভাল হবে।

x

Check Also

আগের রাতে ভোট মুক্তিযুদ্ধের চেতনায় ছিল না : ফখরুল

এমএনএ রিপোর্ট : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ‘নাটক ও ছেলেখেলা’ দাবি করে বিএনপির মহাসচিব মির্জা ...

Scroll Up