Don't Miss
Home / জাতীয় / বিবিধ / কবি সাযযাদ কাদির আর নেই

কবি সাযযাদ কাদির আর নেই

এমএনএ রিপোর্ট : বাংলা সাহিত্যের ষাটের দশকের এ প্রখ্যাত সাহিত্যিক একাধারে কবি, বহুমাত্রিক লেখক, গবেষক, প্রাবন্ধিক ও সাংবাদিক হিসেবে পরিচিত সাযযাদ কাদির আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজ বৃহস্পতিবার দুপুর ২টার দিকে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

দৈনিক মানবজমিনের যুগ্ম সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন কবি সাযযাদ কাদির।

কবির ছেলে সাদ্দাম কাদির তার বাবার মৃত্যুর খবরের সত্যতা নিশ্চিত করে জানান, বিকেল ৫টায় জাতীয় প্রেসক্লাবে তার জানাজা অনুষ্ঠিত হবে।

১৯৪৭ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইল জেলার মিরের বেতকা গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন সাযযাদ কাদির। তার পৈতৃক নিবাস টাঙ্গাইল জেলার দেলদুয়ার উপজেলায়।

সাযযাদ কাদির ১৯৬২ সালে বিন্দুবাসিনী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ন হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে ১৯৬৯ সালে স্নাতক (সম্মান) এবং ১৯৭০ সালে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের ১১ই ফেব্রুয়ারি তিনি করটিয়ার সা’দত কলেজে বাংলা বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। ১৯৭৬ সালের ১৪ই জুলাই তিনি শিক্ষকতা পেশা ত্যাগ করে সাপ্তাহিক বিচিত্রা পত্রিকায় সহকারি সম্পাদক হিসেবে যোগ দিয়ে সাংবাদিকতা পেশায় আত্মনিয়োগ করেন।

১৯৭৮ সালে রেডিও বেইজিং-এ ভাষা বিশেষজ্ঞ হিসেবে যোগ দেন। ১৯৮০ সালে রেডিও বেইজিং-এর চাকরি ছেড়ে দেন এবং ১৯৮২ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত দৈনিক সংবাদের সহকারি সম্পাদক হিসেবে যুক্ত থাকেন। এরপর ১৯৮৫ থেকে ১৯৯২ সাল পর্যন্ত কাজ করেন আগামী-তারকালোক পত্রিকায়; পরবর্তীতে এটি ছেড়ে দেন ও দৈনিক দিনকালে যোগ দেন। ১৯৯২ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত দৈনিক দিনকালের বার্তা সম্পাদক ছিলেন। ১৯৯৫ সালে দৈনিক দিনকাল থেকে ইস্তফা দিয়ে পরিচালক হিসেবে যোগ দেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে এবং ২০০৪ সাল পর্যন্ত এখানে কর্মরত থাকেন। তিনি ২০০৪ সালে দৈনিক মানবজমিন পত্রিকায় যুগ্ম সম্পাদক হিসেবে যোগদান করেন।

সাযযাদ কাদির শুধু কবিতাই নয় গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ-গবেষণা, শিশুতোষ, সম্পাদনা, সঙ্কলন, অনুবাদসহ বিভিন্ন বিষয়ে ৮০টির বেশি গ্রন্থ রচনা করেছেন।

পশ্চিমবঙ্গের নাথ সাহিত্য ও কৃষ্টি কেন্দ্রিক সাহিত্যপত্রিকা ‘শৈবভারতী’র ৩৪তম বর্ষপূর্তি উপলক্ষে প্রবন্ধ সাহিত্যে সাযযাদ কাদিরকে শৈবভারতী পুরস্কার দেয়া হয় । এর আগে ২০০৯ সালে তিনি পশ্চিমবঙ্গের বিষ্ণু দে পুরস্কারে সম্মানিত হন। ২০১৬ সালে তিনি পেয়েছেন জাতীয় কবিতা পরিষদ পুরস্কারও।

কবির প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে : যথেচ্ছ ধ্রুপদ (১৯৭০) – কাব্যগ্রন্থ, চন্দনে মৃগপদচিহ্ন (১৯৭৬) – গল্পগ্রন্থ, রসরগড় – গল্পগ্রন্থ, লাভ স্টোরি (১৯৭৭) – অনুবাদ, রসচৈনিক – অনুবাদ, রাজরূপসী, প্রেমপাঁচালী, হারেমের কাহিনী, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় প্রবন্ধসমগ্র – সংকলন, বেগম রোকেয়া প্রবন্ধসমগ্র – সংকলন, পৃথিবীর প্রিয় প্রণয়ী, অপর বেলায় – উপন্যাস, অন্তর্জাল (২০০৮) -উপন্যাস, হারেম : জীবন ও যৌনতা – প্রবন্ধ-গবেষণা, অন্তর্জাল (২০০৮) – উপন্যাস, বিশ্ববিহীন বিজনে (২০০৮) – কাব্যগ্রন্থ, রবীন্দ্রনাথ : মানুষটি (২০১২) – গবেষণা, নারীঘটিত (২০১২) – প্রবন্ধ-গবেষণা, রমণীমন (২০১৬) – প্রবন্ধ-গবেষণা, সহস্রক – প্রবন্ধ-গবেষণা, সাহিত্যে ও জীবনে রবীন্দ্র নজরুল (২০১৬) – প্রবন্ধ-গবেষণা, আমার বাংলা (২০১৫) – প্রবন্ধ-গবেষণা, জানা অজানা বাংলা (২০১৬) – প্রবন্ধ-গবেষণা, খেই (২০১২) – উপন্যাস, আঁচ (২০১৫) – উপন্যাস, বৃষ্টিবিলীন (২০১২) – কাব্যগ্রন্থ, কবিতা সংগ্রহ ও গল্প সংগ্রহ (২০১৬), মনপবন – শিশুতোষ, রঙবাহার – শিশুতোষ, জমজমাট – শিশুতোষ, উপকথন গ্রন্থমালা – শিশুতোষ, তেনালি রামন (২০১৬) – শিশুতোষ, সাগরপার (২০১৫) – শিশুতোষ, হারকিউলিস (২০১৬) – শিশুতোষ।

x

Check Also

ডিজি

স্বাস্থ্যে অধিদপ্তরের নতুন মহাপরিচালক হলেন ডা. খুরশীদ আলম

এমএনএ বিশেষ রিপোর্টঃ স্বাস্থ্য অধিদপ্তরের নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা মেডিক্যাল কলেজের সার্জারি ...