Don't Miss
Home / রাজনীতি / বিরোধী দল / খালেদা জিয়ার সাজা বাড়াতে দুদকের আপিল

খালেদা জিয়ার সাজা বাড়াতে দুদকের আপিল

এমএনএ রিপোর্ট : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজার মেয়াদ বাড়াতে বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
আজ রবিবার দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন করেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।
পরে খুরশীদ আলম খান সাংবাদিকদের জানান, বিচারিক আদালত যদি সবাইকে ১০ বছরের সাজা দিত অথবা সবাইকে ৫ বছরের সাজা দিত, তাহলে আমরা আবেদন করতাম না। কিন্তু খালেদা জিয়া মামলার প্রধান আসামি হওয়ার পরও তাকে ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। যদি খালেদা জিয়াকেও ১০ বছরের সাজা দিত, তাহলেও কোনো আবেদন করতাম না। এটিকে আমরা আপিলে গ্রাউন্ড হিসেবে দেখিয়েছি। তাই খালেদার সাজা বৃদ্ধির আবেদন জানানো হয়েছে।
তিনি বলেন, দুদকের মামলাগুলো সাধারণত বুধ ও বৃহস্পতিবার শুনানি হয়। আশা করছি, আগামী বুধবারই শুনানির জন্য আপিল আবেদনটি আদালতে উপস্থাপন করতে পারব।
সাংবাদিকদের এক প্রশ্নে খুরশীদ আলম খান বলেন, অনেকে বলছেন, সরকারের মদদপুষ্ট হয়ে দুদক এ আপিল আবেদন করেছে, এটা মোটেও ঠিক না। আপনারা জানেন, যখন আপিলে জামিনের শুনানি হয় তখন আমরা বলেছি জাজমেন্টের এই সাজায় আমরা সন্তুষ্ট না। এটা অপর্যাপ্ত সাজা।
তো আদালত আমাদের জিজ্ঞেস করেছিলেন আমরা কিছু করেছি কিনা। তখন আমরা আদালতকে বলেছিলাম, বিষয়টি দুদক পরীক্ষা-নিরীক্ষা করছে। পরবর্তীতে সিদ্ধান্ত নেবে। সেটিরই আজ এফিডেভিট সম্পন্ন করেছি।
ঢাকার পঞ্চম বিশেষ জজ আখতারুজ্জামান গত ৮ ফেব্রুয়ারি এ মামলার রায়ে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন। সেই সঙ্গে খালেদা জিয়ার ছেলে তারেক রহমানসহ অপর পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছরের জেল ও জরিমানা করা হয় রায়ে।
কারাদণ্ডাদেশ পাওয়ার পর থেকে খালেদা জিয়া পুরান ঢাকার নাজিমউদ্দিন সড়কের পুরনো কারাগারে বন্দি।
পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর মামলার নথি নিম্ন আদালত থেকে এনে তা দেখে গত ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জামিন দেয় হাই কোর্টের একটি বেঞ্চ। কিন্তু রাষ্ট্রপক্ষ ও দুদকের আবেদনে আপিল বিভাগে তা স্থগিত হয়ে যায়।
x

Check Also

জনগণের টাকায় কেনা চাল যাচ্ছে ক্ষমতাসীনদের বাড়িতে : রিজভী

এমএনএ রিপোর্ট : জনগণের টাকায় কেনা চাল ক্ষমতাসীন দলের নেতারা আত্মসাত করছেন বলে অভিযোগ করেছেন ...