Don't Miss
Home / আজকের সংবাদ / অর্থনীতি / শেয়ারবাজার / চীনা কনসোর্টিয়ামের কাছে ডিএসইর শেয়ার হস্তান্তর

চীনা কনসোর্টিয়ামের কাছে ডিএসইর শেয়ার হস্তান্তর

এমএনএ অর্থনীতি রিপোর্ট : চুক্তি অনুযায়ী আনুষ্ঠানিকভাবে চীনা কনসোর্টিয়ামের কাছে সাড়ে ৯শ’ কোটি টাকায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ’র ২৫ শতাংশ শেয়ারের মালিকানা হস্তান্তর প্রক্রিয়া শেষ হয়েছে।

গতকাল মঙ্গলবার দুপুর আড়াইটার পর হোটেল সোনারগাঁওয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এ শেয়ার হস্তান্তর করা হয়।

এর আগে গত সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ার বিক্রির টাকা পরিশোধ করে চীন।

গত ১৪ মে শেনঝেন-সাংহাই স্টক এক্সচেঞ্জের চীনা কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি সই করে ডিএসই।

চুক্তি অনুযায়ী, গত ১৪ মে কৌশলগত অংশীদার হিসেবে ডিএসইর ‘ব্লকড অ্যাকাউন্টে’ থাকা ১০ টাকা অভিহিত মূল্যের ২৫ শতাংশ বা ৪৫,০৯,৪৪,১২৫টি শেয়ার প্রতিটি ২১ টাকা দরে কিনে নিতে চুক্তি স্বাক্ষর করে চীনা কনসোর্টিয়াম।

বিক্রিত শেয়ারের মূল্যবাবদ পাওয়া ৯৬২ কোটি টাকা থেকে ১৫ কোটি টাকা স্ট্যাম্প ডিউটি পরিশোধের পর বাকী ৯৪৭ কোটি টাকা থেকে ডিএসইর প্রতিটি সদস্য ব্রোকারেজ হাউজ তিন কোটি ৭৮ লাখ টাকা করে পাওয়ার কথা।

ব্রোকারেজ হাউজগুলোকে আবার সেখান থেকে সরকারকে ৫৭ লাখ টাকা করে গেইন ট্যাক্স দিতে হবে।

এর আগে গত ২৬ আগস্ট কেন্দ্রীয় ব্যাংক ডিএসইর কৌশলগত অংশীদার হিসেবে চীনা কনসোর্টিয়ামকে নন রেসিডেন্ট ইনভেস্টরস টাকা অ্যাকাউন্টের (নিটা) মাধ্যমে বাংলাদেশে টাকা পাঠানোর অনুমতি দেয়।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে বিদেশি বিনিয়োগের টাকা দেশে আনা এবং এ বিনিয়োগের বিপরীতে প্রাপ্ত লভ্যাংশ বিদেশে পাঠাতে নিটা অ্যাকাউন্ট ব্যবহৃত হয়।

চীনা কনসোর্টিয়ামের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ধারা এবং জনশক্তির কথা বিবেচনা করে শেনচেন-সাংহাই স্টক এক্সচেঞ্জ বাংলাদেশে বিনিয়োগ করেছে।

কনসোর্টিয়াম প্রথমত, বাংলাদেশের পুঁজিবাজারে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করবে, একটি আইটিদক্ষ জনশক্তি গড়ে তুলবে এবং তারপর ডিএসইর সার্ভাইলেন্স নিয়ে কাজ করবে। ভালো কোম্পানি তালিকাভুক্তি নিয়েও কাজ করবে তারা।

ভালো অবকাঠামো নিশ্চিত করে চীন থেকে আরো বিনিয়োগ আনতেও কাজ করবে চীনা কনসোর্টিয়াম।

x

Check Also

সালমান খান

সালমানের বাড়ির সামনে গুলির দায় স্বীকার করল বিষ্ণোই গ্যাং

এমএনএ বিনোদন ডেস্কঃ বলিউড অভিনেতা সালমান খানের বাড়ির বাইরে রবিবার ভোর ৫টা নাগাদ চার রাউন্ড ...