Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / চীন / জাতিসংঘে মিয়ানমারকে চীনের কড়া সমর্থন

জাতিসংঘে মিয়ানমারকে চীনের কড়া সমর্থন

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর অব্যাহত বর্বর নির্যাতন আর গণহত্যার পরও জাতিসংঘে দেশটির সরকারকে কড়া সমর্থন জানিয়েছে চীন।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গত সোমবার জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের সঙ্গে এক বৈঠকে নিজেদের অবস্থান পরিষ্কার করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের প্রতি সমর্থনের কথা জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুতেরেসকে জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি বলেছেন, রাখাইনে নিরাপত্তা ব্যবস্থার সুরক্ষায় এবং জাতীয় স্থিতিশীলতায় মিয়ানমার সরকারের নেয়া উদ্যোগ চীন বুঝতে পারছে এবং তা সমর্থন করছে। আশা করি আগুন নিয়ে এ খেলা দ্রুতই শেষ হবে।

গতকাল মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতি এ কথা জানানো হয়।

এর আগেও চীন তার অবস্থান পরিষ্কার করে রোহিঙ্গা ইস্যুতে। জানিয়ে দেয়, রাখাইনে মিয়ানমার সরকার শান্তি ও স্থিতিশীলতা ফেরাতে যে তৎপরতা চালাচ্ছে তাতে চীনের সমর্থন রয়েছে। আর এবার সরাসরি জাতিসংঘ মহাসচিবকে সেই কথা জানিয়ে দেয়া হলো।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশে পালিয়ে যাওয়া শরণার্থীদের প্রতি চীন সমবেদনা জানাচ্ছে এবং তাদের জন্য ত্রাণ পাঠানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, মিয়ানমার ও বাংলাদেশকে আলোচনা ও সাংবিধানিক উপায়ে এ সংকট সমাধানের পরামর্শ দিচ্ছে চীন।

বিবৃতিতে আরও বলা হয়, চীন নিজস্ব উপায়ে শান্তি আলোচনা চালিয়ে যেতেও আগ্রহী। উল্লেখ্য, চীন ও মিয়ানমারের মধ্যে ঘনিষ্ঠ অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক রয়েছে।

এর আগে রাখাইনে নৃশংসতার প্রতিবাদে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা ইস্যু উত্থাপনের দাবি জোরালে হলে মিয়ানমার চীন ও রাশিয়ার সঙ্গে যোগাযোগ শুরু করে।নিরাপত্তা পরিষদের এই সদস্যদের মিয়ানমার বোঝানোর চেষ্টা করে, যাতে জাতিসংঘে মিয়ানমারের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়ার চেষ্টা হলে তাতে তারা বাধা দেয়।

নিরাপত্তা পরিষদে শক্তিধর অবস্থানে রয়েছে চীন ও রাশিয়া। তারা কোনো একটি প্রস্তাবে ভেটো দিলেই তা আর আলোর মুখ দেখার সম্ভাবনা ক্ষীণ। তাই এ দুটি দেশকে হাতে নেয়ার চেষ্টা চালায় মিয়ানমার। এ ছাড়া এ দুটি দেশ মিয়ানমারে বড় অংকের অস্ত্র বিক্রি করে। ফলে তাদেরও এক্ষেত্রে স্বার্থ আছে। দৃশ্যত মিয়ানমারের সেই চেষ্টা কাজে লেগেছে। যার প্রতিফলন দেখা যাচ্ছে মিয়ানমার ইস্যুতে চীনের সর্বশেষ এই বিবৃতিতে।

গত ২৫ আগস্ট থেকে রাখাইনে সহিংসতার পর চার লাখ ১০ হাজারের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে চলে এসেছেন। তাদের ওপর যে নির্যাতন চালানো হয়েছে জাতিসংঘ তাকে জাতিনিধন বলে অভিহিত করেছে।

x

Check Also

চীনে ফের করোনার প্রকোপ, হারইন লকডাউন

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : চীন আবারো প্রকোপ আকার ধারণ করছে করোনা ভাইরাস। তবে করোনা এবার ...