Don't Miss
Home / নির্বাচনী হালচাল / ডিএনসিসি উপ-নির্বাচন ৩ মাসের জন্য স্থগিত

ডিএনসিসি উপ-নির্বাচন ৩ মাসের জন্য স্থগিত

এমএনএ রিপোর্ট : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন ও সম্প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করা হয়েছ।
দুটি পৃথক রিট আবেদনের শুনানি নিয়ে বুধবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
একই সঙ্গে ওই নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল কেন ‘আইনগত কর্তৃত্ব বহির্ভূত’ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।
এর আগে গতকাল মঙ্গলবার রাজধানীর ভাটারা ও বেরাইদ ইউনিয়ন পরিষদের দুই চেয়ারম্যান ডিএনসিসির উপনির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টের সংশ্নিষ্ট শাখায় ওই দুটি রিট করেন।
রিটকারীরা হলেন- ভাটারা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এএ জাহাঙ্গীর আলম। এর মধ্যে আতাউর রহমান ভাটারা থানা বিএনপির সাধারণ সম্পাদক এবং জাহাঙ্গীর আলম বাড্ডা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।
একটি রিটে প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, উত্তর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়রকে বিবাদী করা হয়। অন্যটিতে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, স্থানীয় সরকার সচিব ও নির্বাচন কমিশনের যুগ্ন সচিবকে বিবাদী করা হয়।
আদালতে আতাউর রহমানের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান। সঙ্গে ছিলেন ব্যারিস্টার আহসান হাবিব ভূঁইয়া। জাহাঙ্গীর আলমের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী কামরুল হক সিদ্দিকী। সঙ্গে ছিলেন আইনজীবী মো. জাহাঙ্গীর হোসাইন সেলিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোখলেছুর রহমান।
আইনজীবী আহসান হাবিব ভূঁইয়া জানান, ৯ জানুয়ারি জারি করা ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচনের তফসিল এবং সার্কুলারের ওপর ৩ মাসের স্থগিতাদেশ দিয়েছেন আদালত।
এর আগে গতকাল মঙ্গলবার রিট দায়ের প্রসঙ্গে তিনি সাংবাদিকদের বলেন, ঘোষিত তফসিল অনুযায়ী ১৮ জানুয়ারি মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। কিন্ত এখনও পর্যন্ত ভোটার তালিকাই প্রকাশ করা হয়নি। এখন যিনি প্রার্থী হবেন, তিনি কিন্ত জানেন না তিনি ভোটার কিনা। তা ছাড়া মনোনয়নপত্রে ৩০০ ভোটারের স্বাক্ষরের বিধান রয়েছে। ভোটার তালিকা প্রকাশ না হলে সেটা কীভাবে সম্ভব?। তাই পুরো বিষয়টি রিটে চ্যালেঞ্জ করা হয়েছে।
আহসান হাবিব ভূঁইয়া আরও বলেন, এছাড়া স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯-এর ৫ (৩) উপধারা অনুযায়ী ‘মেয়রের পদসহ কর্পোরেশনের শতকরা ৭৫ ভাগ ওয়ার্ডের কাউন্সিলর পদের নির্বাচন অনুষ্ঠিত হইলে এবং নির্বাচিত কাউন্সিলরদের নাম সরকারি গেজেটে প্রকাশিত হইলে, কর্পোরেশন, এই আইনের অন্যান্য বিধান সাপেক্ষে, যথাযথভাবে গঠিত হইয়াছে বলিয়া গণ্য হইবে।’ এ আইন মতে, উত্তর সিটি কর্পোরেশনে নতুন যুক্ত হওয়া ১৮টি মিলে কাউন্সিলর শতকরা ৭৫ ভাগ হয় না। কারণ নতুন ১৮টিতে তো নির্বাচনই হয়নি। সে হিসেবে মেয়র পদই তো গঠিত হচ্ছে না। তাছাড়া সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডে যারা কাউন্সিলর হবেন, তারা কত দিনের জন্য নির্বাচিত হবেন। তারা কি পাঁচ বছরের জন্য হবেন, না আড়াই বছরের জন্য নির্বাচিত হবেন। উপনির্বাচন হলে তারাও পুরো পাঁচ বছর থাকতে পারবেন না। অথচ এই ১৮টি ওয়ার্ডে কিন্তু উপ-নির্বাচন হচ্ছে না, প্রথম নির্বাচন হচ্ছে। এ বিষয়গুলো মূলত রিটে তুলে ধরা হয়।
এর আগে ডিএনসিসির মেয়র আনিসুল হকের মৃত্যুতে শুন্য হওয়া মেয়র পদে উপনির্বাচন এবং নতুন সংযোজিত ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচনের জন্য গত ৯ জানুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে ওই দিন ডিএসসিসির নতুন সংযোজিত ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর পদে, এবং দুই কর্পোরেশনের ৬টি করে ১২টি সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনেরও তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৮ জানুয়ারি, এবং ২৬ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
আইনজীবীরা জানান, গত ৯ জানুয়ারির ঘোষিত তফসিল অনুযায়ী ১৮ জানুয়ারি মনোনয়নপত্র দাখিল করতে হবে। কিন্তু এখন পর্যন্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়নি। এখন যিনি প্রার্থী হবেন তিনি কিন্তু জানেন না তিনি ভোটার কিনা। তাছাড়া মনোনয়নপত্রে ৩০০ ভোটারের স্বাক্ষর থাকতে হবে। ভোটার তালিকা প্রকাশ না হলে এটা সম্ভব হচ্ছে না।
x

Check Also

অভিজিৎ হত্যা মামলার রায়ে ৫ আসামিকে মৃত্যুদণ্ড

এমএনএ সংবাদ ডেস্ক :  মুক্তমনা ব্লগার ও লেখক অভিজিৎ হত্যা মামলার রায়ে  ৫ আসামিকে মৃত্যুদণ্ড ...