Don't Miss
Home / রাজনীতি / বিরোধী দল / ডিএনসিসি নির্বাচন স্থগিত হওয়া ইসির চরম ব্যর্থতা : ফখরুল

ডিএনসিসি নির্বাচন স্থগিত হওয়া ইসির চরম ব্যর্থতা : ফখরুল

এমএনএ রিপোর্ট : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদের উপ-নির্বাচন স্থগিত হওয়ার বিষয়টিকে নির্বাচন কমিশনের (ইসি) ‘চরম ব্যর্থতা’ হিসেবে দেখছে বিএনপি।
ওই নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে আজ বুধবার সকালে হাইকোর্টের দেওয়ার আদেশের প্রতিক্রিয়ায় রাজধানীর বকশীবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত অস্থায়ী আদালত প্রাঙ্গণে এ মন্তব্য করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের তিনি বলেন, সীমানা নির্ধারণসহ অন্যান্য সমস্যা সামাধান না করেই ইসি উপ নির্বাচনরে তফসিল ঘোষণা করেছিল। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদের উপনির্বাচন স্থগিত হওয়ার বিষয়টি ইসির চরম ব্যর্থতা।
রিট আবেদনে বলা হয়, নির্বাচন কমিশনের গত ৯ জানুয়ারির ঘোষিত তফসিল অনুযায়ী ১৮ জানুয়ারি মনোনয়নপত্র দাখিল করতে হবে। কিন্তু এখন পর্যন্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়নি। যিনি প্রার্থী হবেন তিনিও জানেন না তিনি ভোটার কিনা। তাছাড়া মনোনয়নপত্রে ৩০০ ভোটারের স্বাক্ষর থাকতে হবে। ভোটার তালিকা প্রকাশ না হলে এটা সম্ভব হচ্ছে না।
ফখরুল বলেন, সরকারও বিভিন্ন জরিপ চালিয়ে বুঝতে পেরেছে- মেয়র পদে উপনির্বাচনে তারা জিততে পারবে না। এ কারণেই তারা নির্বাচন স্থগিতের সুযোগ নিয়েছে।
নির্বাচন স্থগিত হওয়ায় সরকার লাভবান হবে বলেও মন্তব্য করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল।
এর আগে আজ বুধবার ডিএনসিসি মেয়রের শূন্যপদে উপনির্বাচন ও সম্প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট।
এ ছাড়া এই নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল কেন ‘আইনগত কর্তৃত্ববহির্ভূত’ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।
বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন।
একই আদালতে সিটি নির্বাচনের ঘোষিত তফসিল স্থগিত চেয়ে করা পৃথক দুটি রিট আবেদনের প্রাথমিক শুনানি গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত হয়। এর পর আজ বুধবার আদেশের দিন ধার্য করেন আদালত।
গত ৯ জানুয়ারি ওই নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে পৃথক দুটি রিট করেন দুই ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান। একজন হলেন ভাটারা ইউপি চেয়ারম্যান আতাউর রহমান। অন্যজন বেরাইদ ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম।
রিটের একটিতে প্রধান নির্বাচন কমিশন, স্থানীয় সরকার সচিব ও উত্তর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়রকে বিবাদী করা হয়েছে। আরেকটিতে প্রধান নির্বাচন কমিশন, নির্বাচন কমিশন সচিব, স্থানীয় সরকার সচিব ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিবকে বিবাদী করা হয়েছে।
আতাউর রহমানের পক্ষে হাইকোর্টে শুনানি করেন মোস্তাফিজুর রহমান খান ও আহসান হাবিব ভূঁইয়া। জাহাঙ্গীর আলমের পক্ষে ছিলেন আইনজীবী কামরুল হক সিদ্দিকী ও মো. জাহাঙ্গীর হোসাইন সেলিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোখলেছুর রহমান।
আইনজীবীরা জানান, গত ৯ জানুয়ারির ঘোষিত তফসিল অনুযায়ী- ১৮ জানুয়ারি মনোনয়নপত্র দাখিল করতে হবে। কিন্তু এখন পর্যন্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়নি। এখন যিনি প্রার্থী হবেন তিনি কিন্তু জানেন না তিনি ভোটার কিনা। তা ছাড়া মনোনয়নপত্রে ৩০০ ভোটারের স্বাক্ষর থাকতে হবে। ভোটার তালিকা প্রকাশ না হলে এটি সম্ভব হচ্ছে না।
x

Check Also

জনগণের টাকায় কেনা চাল যাচ্ছে ক্ষমতাসীনদের বাড়িতে : রিজভী

এমএনএ রিপোর্ট : জনগণের টাকায় কেনা চাল ক্ষমতাসীন দলের নেতারা আত্মসাত করছেন বলে অভিযোগ করেছেন ...