Don't Miss
Home / খেলাধূলা / ক্রিকেট / দ্বিতীয় ইনিংসেও ব্যাকফুটে বাংলাদেশ

দ্বিতীয় ইনিংসেও ব্যাকফুটে বাংলাদেশ

এমএনএ স্পোর্টস ডেস্ক : প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও উইকেট বিলিয়ে ব্যাকফুটে এখন বাংলাদেশ। ব্যাটসম্যানদের ভরাডুবিতে ইনিংস পরাজয় চোখ রাঙানি দিচ্ছে বাংলাদেশকে। ফলো অনে পড়ে দ্বিতীয় ইনিংসেও দক্ষিণ আফ্রিকান বোলারদের দাপটে কোণঠাসা হয়ে পড়েছে টাইগাররা।
সবমিলিয়ে ব্লুমফন্টেইন টেস্টে কঠিন পরিস্থিতির মুখে পড়ে বাংলাদেশ। এরপর বাজে শট খেলে উইকেট বিলিয়ে বাংলাদেশের বিপদ বাড়িয়ে ফেরেন ইমরুল কায়েস এবং টাইগার অধিনায়ক মুসফিকুর রহিম।
ব্লুমফন্টেইন টেস্টের প্রথম ইনিংসে ৪ উইকেটে ৫৭৩ রান তোলে ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। জবাবে ব্যাটিংয়ে নেমে মাত্র ১৪৭ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ৪২৬ রানের বড় ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে শুরুতেই সৌম্য সরকার ও মমিনুল হককে হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে সফরকারীরা। ১০০ রানের আগেই ইমরুল ও মুশফিক ফিরে গেলে সেই চাপ আরো বেড়ে যায়।
এই রিপোর্ট লেখা পর্যন্ত দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৯২ রান। মাহমুদউল্লাহ রিয়াদ ১৪ রান নিয়ে ব্যাট করছেন। সৌম্য ৩, মুমিনুল ১১, ইমরুল ৩২ ও মুশফিক ২৬ রান করে সাজঘরে ফিরেছেন।
বাংলাদেশ ব্যাটিংয়ে নামতেই ব্লুমফন্টেইনের ব্যাটিং-স্বর্গ পিচ যেন হয়ে গেল মাইন ফিল্ড। যেখানে অনায়াসে সেঞ্চুরি করে গেলেন দক্ষিণ আফ্রিকার চার চারজন, সেখানে টিকতেই পারলেন না বাংলাদেশের ব্যাটসম্যানরা। ব্যাটিং ব্যর্থতায় ফলো অনে পড়ে আরেকটি বিব্রতকর হারের শঙ্কায় মুশফিকুর রহিমের দল।
আজ রবিবার টেস্টের তৃতীয় দিন বিনা উইকেটে ৭ রান নিয়ে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। দিনের শুরুতেই দলীয় ১৩ রানের মাথায় ক্যাগিসো রাবাদার বলে দ্বিতীয় স্লিপে ফাফ ডু প্লেসিসের দুর্দান্ত ক্যাচের শিকার হয়ে সাজঘরে ফেরেন।
সৌম্যর বিদায়ের পর ক্রিজে আসেন মুমিনুল। তবে তিনিও সুবিধা করতে পারেননি। রাবাদার করা নবম ওভারের পঞ্চম বলে ডিপ স্কয়ার লেগে কেশব মহারাজের হাতে ক্যাচ দিয়ে সৌম্যকে অনুসরণ করেন মুমিনুল। তার বিদায়ের পর ইমরুলের সঙ্গে ক্রিজে যোগ দেন মুশফিক।
শুরুতেই দুই উইকেট হারানোর পর দারুণ খেলছিলেন ইমরুল-মুশফিক। তবে বেশিদূর এগোতে পারেনি এই জুটি। ডোয়াইন অলিভিয়ের করা ১৬তম ওভারে লেগ সাইডের বাইরের বলে অহেতুক শট খেলতে গিয়ে উইকেটের পেছনে কুইন্টন ডি কককে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ইমরুল। ইমরুলের বিদায়ের পর ক্রিজে মুশফিকের সঙ্গী হন মাহমুদউল্লাহ।
এই দুজন দারুণই খেলছিলেন। তবে মুশফিক নিজের ভুলেই উইকেট ‘উপহার’ দিয়ে ফিরে গেলে ফের চাপের মুখে পড়ে যায় বাংলাদেশ। পারনেলের করা ২৪তম ওভারের চতুর্থ বল প্যাড দিয়ে ডিফেন্ড করতে চেয়েছিলেন মুশফিক। বল লাইন মিস করে বেরিয়ে যাবে বলেই ভেবেছিলেন তিনি। তবে দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়ররা জোরালো আবেদন করলে তাতে সাড়া দিতে দেরি করেননি আম্পায়ার। রিভিউ নিয়েও শেষ রক্ষা হয়নি মুশফিকের।
এর আগে গতকাল দক্ষিণ আফ্রিকার রান পাহাড়ের জবাবে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ব্যাটিংয়ে বিপর্যয়ে পড়া বাংলাদেশ ১০০ রানের নিচে গুটিয়ে যাওয়ার শঙ্কার মুখে পড়ে। তবে লিটন দাসের হাফসেঞ্চুরির ওপর ভর করে ১৪৭ রান করতে সক্ষম হয় টাইগাররা।
বাংলাদেশের হয়ে লিটন দাস সর্বোচ্চ ৭০ এবং ইমরুল কায়েস করেন ২৬ রান। এছাড়া তাইজুল ইসলাম ১২ ও রুবেল হোসেন ১০ রান করলেও আর সবার নামের পাশে মোবাইলের ডিজিট।
দক্ষিণ আফ্রিকার হয়ে ক্যাগিসো রাবাদা সর্বোচ্চ পাঁচটি উইকেট নেন। এছাড়া ডোয়াইন অলিভিয়ে তিনটি এবং ওয়েন পারনেল ও কেশব মহারাজ নেন একটি করে উইকেট।
এর আগে চার-চারটি সেঞ্চুরির সুবাদে বড় সংগ্রহ গড়ে ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। আমলা ১৩২ রান করে আউট হন। ডু প্লেসিস ১৩৫ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গী কুইন্টন ডি কক করেন ২৮ রান। মার্করাম ১৪৩ এবং এলগার ১১৩ রান করে আউট হয়েছেন।
বাংলাদেশের হয়ে শুভাশিষ রায় সর্বোচ্চ তিনটি উইকেট নেন; তিনি ১১৮ রান খরচ করেন। রুবেল হোসেন ১১৩ রানের বিনিময়ে নেন একটি উইকেট। মোস্তাফিজুর রহমান ১১৩ এবং তাইজুল ইসলাম ১৪৫ রান দিয়ে উইকেটশূন্য থাকেন প্রথম টেস্টে ৩৩৩ রানের বড় ব্যবধানে পরাজিত হয়েছে বাংলাদেশ।
বাংলাদেশ একাদশ : ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুমিনুল হক, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস (উইকেটরক্ষক), তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন ও শুভাশিস রায়।
দক্ষিণ আফ্রিকা একাদশ : ডিন এলগার, এইডেন মার্করাম, টেম্বা বাভুমা, হাশিম আমলা, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), অ্যান্ডিলে ফেলুকওয়ায়ো, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, ওয়েইন পারনেল ও ডোয়াইন অলিভিয়ে।
সংক্ষিপ্ত স্কোর :
দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস : ৫৭৩/৪ ডি.
বাংলাদেশ ১ম ইনিংস : ৪২.৫ ওভারে ১৪৭ (ইমরুল ২৬, সৌম্য ৯, মুমিনুল ৪, মুশফিক ৭, মাহমুদউল্লাহ ৪, লিটন ৭০, সাব্বির ০, তাইজুল ১২, রুবেল ১০, মুস্তাফিজ ০, শুভাশিস ২*; রাবাদা ৫/৩৩, অলিভিয়ের ৩/৪০, পার্নেল ১/৩৬, মহারাজ ১/৭, ফেলুকওয়ায়ো ০/২৮)
বাংলাদেশ ২য় ইনিংস : ২৩.৪ ওভারে ৪/৯২ (সৌম্য ৩, মমিনুল ১১, ইমরুল ৩২, মুসফিক ২৬* রিয়াদ ১৪*; রাবাদা ২/১৮, অলিভিয়ের ১/৩১, মহারাজ ০/৩০, পার্নেল ১/৭)
x

Check Also

টেস্টে বাংলাদেশ ২-০ ম্যাচে হেরেছে ওয়েস্ট ইন্ডিজের কাছে

এমএনএ খেলাধূলা ডেস্ক : বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ২-০ ম্যাচে হেরেছে। ২৩১ রানের মামুলি টার্গেট ...